Advertisement
২৪ জুন ২০২৪
Huma Qureshi

মেয়েদের ঝগড়া ‘ক্যাটফাইট’ কেন? পুরুষ ঝগড়া করে না? ইন্ডাস্ট্রিতে লিঙ্গবৈষম্য নিয়ে সরব হুমা কুরেশি

সিনে দুনিয়ায় ঝগড়াঝাঁটি, খ্যাতির শীর্ষে পৌঁছনোর ইঁদুরদৌড় লেগেই থাকে। তাতেও লিঙ্গবৈষম্য কেন, প্রশ্ন তুলেছেন হুমা। ‘ক্যাটফাইট’ শব্দটিকে অপমানজনক বলে মনে করেন তিনি।

বলিউডের ইঁদুরদৌড় নিয়ে মুখ খুললেন হুমা কুরেশি।

বলিউডের ইঁদুরদৌড় নিয়ে মুখ খুললেন হুমা কুরেশি। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৮:০৩
Share: Save:

মেয়েদের মধ্যে ঝগড়াঝাঁটি, ইঁদুরদৌড়—যাকে ইংরাজিতে ‘ক্যাটফাইট’ বলে অনেক সময় অভিহিত করা হয়, এমন শব্দে আপত্তি অভিনেত্রী হুমা কুরেশির। তাঁর মতে, শব্দটি পিতৃতান্ত্রিক মানসিকতার পরিচায়ক। হুমার পাল্টা প্রশ্ন, ছেলেদের মধ্যে যখন ঝগড়াঝাঁটি, মারপিট হয়, তখন কি তাকে ‘ডগফাইট’ বলে দেগে দেওয়া হয়?

সিনে দুনিয়ায় ঝগড়াঝাঁটি, খ্যাতির শীর্ষে পৌঁছনোর ইঁদুরদৌড় লেগেই থাকে। তাতেও এই লিঙ্গবৈষম্য কেন, প্রশ্ন তুলেছেন হুমা। ক্ষোভ উগরে দিয়েছেন বলিউড সমালোচকদের একাংশের বিরুদ্ধে। শুধু মেয়েরাই ঝগড়া করে, এই ধারণার বদল চান হুমা। ‘ক্যাটফাইট’ শব্দটিকে অপমানজনক বলে মনে করেন তিনি। হুমা বলেন, ‘‘ঝগড়া, মনোমালিন্য সকলের মধ্যেই হয়। একে অপরের সঙ্গে মানিয়ে নিতে না পারলেই ঝগড়া হয়। এতে কোনও লিঙ্গভেদ নেই। ছেলেরাও ঝগড়া করে। বরং ওদের মধ্যে ঝগড়াঝাঁটি অনেক বেশি হয়, এটা কোনও গুজব নয়। সে ক্ষেত্রে তো কেউ সেটাকে ‘ডগফাইট’ বলে দেগে দেন না।’’

ইন্ডাস্ট্রিতে আপাত দৃষ্টিতে কিছু অভিনেত্রীর মধ্যে প্রতিযোগিতা রয়েছে বলে ভেবে নেওয়া হয়, জানিয়েছেন হুমা। তার পর তাঁদের মধ্যে ‘ক্যাটফাইট’ চলছে বলে গুজব রটে যায়। হুমার মতে, যদি দু’জন খ্যাতনামা অভিনেত্রীর মধ্যে একে অপরকে ছাপিয়ে যাওয়ার ইঁদুরদৌড় থাকেও, তা নিয়ে যে পরিমাণ চর্চা হয়, পুরুষ অভিনেতাদের নিয়ে সেই পরিমাণ চর্চা হয় না। অথচ তাঁদের মধ্যেই প্রতিযোগিতা বেশি।

সম্প্রতি ওটিটি-তে হুমা কুরেশি বেশ জনপ্রিয়। রমরমিয়ে চলছে তাঁর ‘মহারানি’ ওয়েব সিরিজের দ্বিতীয় পর্ব। হুমার আগামী ছবি ‘ডবল এক্সেল’। সেখানে সোনাক্ষী সিনহার সঙ্গে স্ক্রিন শেয়ার করবেন হুমা। দু’জনেরই প্রথম লুক প্রকাশিত হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে, সোনাক্ষীর চর্চিত প্রেমিক জাহির ইকবালকেও এই ছবিতে দেখা যাবে।

সোনাক্ষী সিনহার সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে হুমা বলেন, ‘‘আমরা দু’জনেই খুব ভাল বন্ধু। আর এটা যদি আমি হাসিমুখে বলতে পারি, তা হলে আমাদের এই সিনেমার জগতে মেয়েরা ছেলেদের চেয়ে অনেক কম নিরাপত্তাহীনতায় ভোগে বলেই আমার মনে হয়।’’ তাঁর আরও সংযোজন, ‘‘দুই পুরুষ অভিনেতাকে এক সঙ্গে একটি ছবির মুখ্য ভূমিকায় সুযোগ দেওয়া খুব কঠিন। কারণ, তাঁরা সব সময় ভাববে কার বাইসেপ্স বেশি বড়? আমার মনে হয়, এই ব্যাপারে মেয়েদের সম্পর্কে একটা খারাপ ধারণা হয়ে আছে। আমার তো মেয়েদের সঙ্গে কাজ করতে ভালই লাগে।’’

হুমা কুরেশির হাতে এখন অনেক কাজ। ‘ডবল এক্সেল’ ছাড়াও বিখ্যাত রন্ধনশিল্পী তরলা দালালের বায়োপিকে অভিনয় করছেন তিনি। নেটফ্লিক্সেও ‘মণিকা ওহ মাই ডার্লিং’ নামে একটি ছবিতে কাজ করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Huma Qureshi Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE