Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Jafar Panahi

কারাদণ্ডের মেয়াদ শেষ হওয়ার আগেই মুক্তি পেতে পারেন ইরানি পরিচালক জাফর পানাহি

গত বছর জুলাই মাসে গ্রেফতার হন জাফর পানাহি। পরিচালকের স্ত্রী জানিয়েছেন, পানাহির মুক্তি আসন্ন।

Photograph of Iranian filmmaker Jafar Panahi.

খুব শীঘ্র কারাগার থেকে মুক্তি পেতে পারেন ইরানের পরিচালক জাফর পানাহি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
তেহেরান শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৫:০৮
Share: Save:

চলচ্চিত্র অনুরাগীদের জন্য সুখবর। সব যদি ঠিক থাকে, তা হলে খুব শীঘ্রই কারাগার থেকে মুক্তি পেতে পারেন ইরানের খ্যাতনামা পরিচালক জাফর পানাহি। একটি মার্কিন সংবাদ সংস্থার খবর অনুযায়ী, অভিনেতার ৬ বছরের কারাবাসের শাস্তিকে পুনর্বিবেচনা করছে সে দেশের সুপ্রিম কোর্ট।

পানাহির স্ত্রী তাহেরে সাইদি সমাজমাধ্যমে জানিয়েছেন যে তাঁদের পক্ষের আইনজীবীরা পরিচালকের কারাবাস থেকে নিষ্কৃতির পক্ষে আদালতের সমর্থন আদায় করতে সফল হয়েছেন। ২০১০ সালে ইরানের সুপ্রিম কোর্ট ‘ট্যাক্সি’ খ্যাত পরিচালককে সে দেশের ‘সমাজব্যবস্থার বিরুদ্ধে প্রচার’-এর অভিযোগে ৬ বছরের কারাদণ্ড দেয়। সেই মর্মে গত বছর জুলাই মাসে পানাহিকে গ্রেফতার করা হয়। তার পর থেকে পরিচালকের ঠিকানা তেহরানের এভিন কারাগার। পরিচালকের স্ত্রী আরও জানিয়েছেন যে, পানাহির কারাবাসের দু’শো দিন অতিক্রান্ত হওয়ার পরেও কেন তাঁকে এখনও ছাড়া হল না, সেই বিষয়টি তাঁকে ভাবাচ্ছে। আপাতত আদালাত এবং সে দেশের সরকারের চূড়ান্ত নির্দেশের অপেক্ষায় রয়েছেন পরিচালকের অনুরাগীরা।

উল্লেখ্য, পানাহির উপর কুড়ি বছরের জন্য ছবি তৈরি এবং দেশের বাইরে পা রাখার উপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। ‘দ্য হোয়াইট বেলুন’, ‘থ্রি ফেসেস’-সহ তাঁর একাধিক ছবি আন্তর্জাতিক মঞ্চে পুরস্কৃত। পানাহির সাম্প্রতিক ‘নো বেয়ারস’ ছবিটি গত বছর ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি সম্মান পেয়েছিল।

সূত্রের খবর, এই মুহূর্তে ইরানের চলচ্চিত্র শিল্পের সঙ্গে যুক্ত একশো জনেরও বেশি শিল্পী নির্বাসনে রয়েছেন। এ দিকে জাফর পানাহির মতো গুরুত্বপূর্ণ পরিচালকের মুক্তি আসন্ন জেনে সিনেমা জগতে খুশির বাতাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jafar Panahi Iran Filmmaker Director
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE