Advertisement
১৯ মে ২০২৪
Jeet Ganguly

নবীন শিল্পীদের জন্য দরজা খুললেন জিৎ, নিজের নয়া উদ্যোগে কী বার্তা দিলেন সুরকার?

বাংলা থেকে হিন্দি— সাবলীল ভাবে সুর দিয়েছেন একশোরও বেশি ছবিতে। এ বার নিজের নতুন ইউটিউব চ্যানেলের উদ্বোধন করলেন সঙ্গীত পরিচালক জিৎ গঙ্গোপাধ্যায়।

Jeet Ganguly launches his Youtube channel to put out more original music and give platform to new talents.

নিজের ইউটিউব চ্যানেলে নবীন শিল্পীদের স্বাগত জানালেন সুরকার জিৎ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১১:৩৪
Share: Save:

টলিউডের প্রথম সারির সুরকারদের মধ্যে নাম আছে তাঁর। নতুন প্রজন্মের সঙ্গীত পরিচালকদের আবির্ভাবের আগে প্রায় একচেটিয়া ভাবে বাংলা ছবির গানের জগতে রাজ করেছেন তিনি। তিনি জিৎ গঙ্গোপাধ্যায়। ছবির সঙ্গীত পরিচালনা থেকে বেরিয়ে এ বার নতুন অধ্যায়ের সূচনা করলেন জিৎ। নিজের নতুন ইউটিউব চ্যানেল ‘জিৎ গাঙ্গুলি অরিজিনাল্‌স’-এর উদ্বোধন করলেন সুরকার। সমাজমাধ্যমে অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিলেন সেই খবর।

সম্প্রতি ইউটিউবে নিজের চ্যানেল থেকে একটি ভিডিয়ো পোস্ট করেছেন জিৎ। সেই ভিডিয়োয় তিনি বলেন, ‘‘অনেক নতুন গায়ক, নতুন গীতিকার ভাল কাজ করছেন। আমি সব সময় এঁদের সঙ্গে কাজ করার কথা ভাবতে থাকি। সেটা ভেবে ভেবেই এই চ্যানেলটা খুলে ফেললাম।’’ জিতের মতে, ‘‘এমন অনেক গান আছে, যেটা আমার মনে হয় এখনই আপনাদের শোনাই। এই চ্যানেলে সেই গানও শুনতে পাবেন আপনারা।’’ পাশাপাশি, নতুন প্রতিভাদের জন্যও প্ল্যাটফর্ম তৈরি করতে উৎসাহী সঙ্গীত পরিচালক।

বলিউডের জনপ্রিয় সঙ্গীত পরিচালক প্রীতমের সঙ্গে জুটি বেঁধে সুরকার হিসাবে যাত্রা শুরু জিৎ গঙ্গোপাধ্যায়ের। জিৎ-প্রীতম জুটির হাতেখড়ি বলিউডের ছবির সঙ্গীত পরিচালনা দিয়ে। ২০০১ সালে ‘তেরে লিয়ে’ ছবির সঙ্গীত পরিচালনা করেন জিৎ-প্রীতম জুটি। তার পরে, ‘মেরে ইয়ার কি শাদি হ্যায়’ ছবিতে সুর দেন দুই সুরকার। ‘মুদ্দা— দ্য ইস্যু’ ছবির পরে চিড় ধরে জিৎ-প্রীতম জুটিতে। তার পর টলিউডে একক সঙ্গীত পরিচালক হিসাবে পা রাখেন জিৎ গঙ্গোপাধ্যায়। ‘প্রেমী’ ছবির হাত ধরে টলিউডে অভিষেক হয় সুরকার জিতের। ‘বন্ধন’, ‘যুদ্ধ’, ‘হিরো’র মতো ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন তিনি। তার পর আর পিছনে তাকাতে হয়নি তাঁকে। একের পর এক ছবির সঙ্গীত পরিচালনা করেছেন সফল ভাবে। ‘প্রেমের কাহিনী’, ‘সাত পাকে বাঁধা’, ‘চ্যালেঞ্জ’, ‘পাগলু’, ‘দুই পৃথিবী’, ‘চ্যাম্প’-এর মতো সফল টলিউড ছবির সঙ্গীত পরিচালনা করেছেন জিৎ। হালের ‘বিবাহ অভিযান’, ‘টনিক’, ‘কলকাতার হ্যারি’র মতো ছবিতেও কাজ করেছেন সুরকার হিসাবে। বলিউডের নিজের ছাপ রেখেছেন ‘আশিকি ২’, ‘সিটিলাইটস’, ‘খামোশিয়াঁ’র মতো ছবির গানে। কাজ করেছেন মিঠুন, অঙ্কিত তিওয়ারির মতো শিল্পীদের সঙ্গে জুটি বেঁধে। সুরকার হিসাবে দু’দশকের বেশি সময় ধরে কাজ করার পরে এ বার নতুন উদ্যোগ নিলেন জিৎ। ছবির সঙ্গীত পরিচালনা ছাড়াও নিজের নতুন ইউটিউব চ্যানেলে আরও বেশি করে মৌলিক গান নিয়ে কাজ করতে চান তিনি। তা ছাড়াও, নিজের প্ল্যাটফর্মে নতুন শিল্পীদেরও জায়গা করে দিতে আগ্রহী অভিজ্ঞ সঙ্গীত পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE