Advertisement
১১ মে ২০২৪
Kaushik Ganguly

Mrinal Sen-Kaushik Ganguly: শতবর্ষে মৃণাল সেন, তাঁর ছবির আধারেই পরিচালককে ফিরে দেখা কৌশিকের

‘খারিজ’ -এর গল্পের বিষয়বস্তু নিয়ে ছবি তৈরি করছেন কৌশিক। মৃণালের ছবির চরিত্রগুলিকে ২০২২-এর প্রেক্ষাপটে এনে ফেলেছেন তিনি।

মৃণাল সেনকে শ্রদ্ধার্ঘ  কৌশিকের।

মৃণাল সেনকে শ্রদ্ধার্ঘ কৌশিকের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১৭:১৫
Share: Save:

জন্মশতবর্ষে মৃণাল সেনকে উৎসর্গ করে ছবি তৈরি করছেন কৌশিক গঙ্গোপাধ্যায়। নাম ‘পালান’। অভিনয় করছেন মমতা শঙ্কর, যিশু সেনগুপ্ত, অঞ্জন দত্ত, শ্রীলা মজুমদার এবং পাওলি দাম।

বৃহস্পতিবার নতুন কাজের ঘোষণার সময় তাঁর জীবনে মৃণাল সেনের ছবির ভূমিকা নিয়ে কৌশিক বলেন, ‘‘১৯৮২ সালে ‘খারিজ’ দেখে অদ্ভুত অনুভূতি হয়েছিল। আমার জীবনে বড় দরজা খুলে দিয়েছিল সেই ছবি। আমার ধারণা ‘পালান’ ছবির মাধ্যমে মৃণাল বাবুকে যথাযথ সম্মান দিতে পারব।’’ প্রসঙ্গত, ‘খারিজ’ ছবিতে যাঁরা অভিনয় করেছিলেন, তাঁরাই ফের একসঙ্গে কাজ করবেন কৌশিকের ছবিতে। মৃণালকে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার এই আয়োজনে সামিল হতে পেরে খুশি মমতা-অঞ্জন-শ্রীলারা।

‘খারিজ’ -এর গল্পের বিষয়বস্তু নিয়ে নিজের ছবি তৈরি করছেন কৌশিক। ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত মৃণালের ছবির চরিত্রগুলিকে ২০২২-এর প্রেক্ষাপটে এনে ফেলেছেন তিনি। থাকবে সেই একই পরিবার, একই নাম, একই পরিচয়। শুধুমাত্র বিবর্তনের ছাপ পড়বে চরিত্রগুলিতে। বদলে যাবে গল্পও। ‘পালান’-এ কাজের সুবাদে অতীত ফিরে দেখেছেন মমতা। মৃণাল সেনের সঙ্গে কাজের স্মৃতি অভিনেত্রীর মনে ফের সতেজ। তাঁর কথায়, ‘‘এখনও প্রথম শট দিতে গেলে মনে হয় ‘মৃগয়া’র শট দিচ্ছি। তিনি যে নেই, তা ভাবতেও পারি না। কৌশিক তাঁকে আমাদের মধ্যে নিয়ে আসবেন, এটা ভাবতেই ভাল লাগছিল।’’

মৃণাল সেনকে উৎসর্গ করে কৌশিকের নতুন ছবি।

মৃণাল সেনকে উৎসর্গ করে কৌশিকের নতুন ছবি।

মমতার মতোই স্মৃতিমেদুর শ্রীলাও। মাধ্যমিক দেওয়ার পরেই মৃণাল সেনের সঙ্গে প্রথম কাজ। সেই স্মৃতি হাতড়ে তিনি বলেন, ‘‘নিজের বয়সি মনে হত ওঁকে। তখনও বুঝিনি কত বড় মাপের মানুষের কাজ করছি।’’

বছর কুড়ির অঞ্জনের অভিনেতা হয়ে ওঠার স্বপ্নও পূরণ হয়েছিল মৃণালের হাত ধরে। একটি সংবাদমাধ্যমে কাজ করার সুবাদে পরিচালকের সাক্ষাৎকার নিয়েছিলেন। এর পর সাংবাদিকতা ছেড়ে মন দিয়েছিলেন থিয়েটারে। হঠাৎই একদিন ডাক আসে মৃণালের। অঞ্জন বললেন, ‘‘উনি চুল কাটালেন, তেল মাখালেন, পাঞ্জাবি পরালেন। বললেন ‘তুমি অভিনয় করতে পারবে। তোমায় দিয়ে হবে।’ সেলুলয়েডের গন্ধ শুকিয়েছেন মৃণাল সেন।’’ তিনি মনে করেন, মৃণালের মতো কৌশিকও একজন আধুনিকমনস্ক পরিচালক।

গৌতম ঘোষের ‘কালবেলা’ ছবিতে অভিনয় করে মৃণালের প্রশংসা পেয়েছিলেন পাওলি। সেই স্মৃতি আজও তাঁর মনে উজ্জ্বল। পাওলির কথায়, ‘‘২০০৯ সালে ‘কালবেলা’ মুক্তি পাওয়ার পর মৃণাল সেনের ফোন আসে। ফোনটা হাত থেকে পড়ে যাবে মনে হচ্ছিল। বলেছিলেন, ‘আমি জানি না কবে ছবি করব। করলে তুমি অভিনয় করবে?’ আজ সেই সময়টার কথা মনে পড়ছে। ইতিহাসের যে সময়টা আমি দেখিনি, কৌশিকদার এই ছবির মাধ্যমে তার সঙ্গে যুক্ত হতে পারব।’’

২৫ মার্চ থেকে ছবিটির শ্যুট শুরু হবে। ২০২৩ সালে মৃণাল সেনের জন্মশতবর্ষে মুক্তি পাবে কৌশিকের ‘পালান’। প্রমোদ ফিল্মস এবং বিগ ডে-র ছাতার নীচে তৈরি হতে চলা এই ছবির সঙ্গীত পরিচালনা করবেন নীল দত্ত। শিল্প নির্দেশনা এবং চিত্রগ্রহণের দায়িত্বে যথাক্রমে তন্ময় চক্রবর্তী এবং আপ্পু প্রভাকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kaushik Ganguly mrinal sen Tollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE