×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জুলাই ২০২১ ই-পেপার

Ravi Khemu: সত্যজিতের গল্প নিয়ে বাংলা ছবিতে এই প্রথম অভিনয়ে কুণাল খেমুর বাবা রবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ জুন ২০২১ ১২:৩৭
রবি খেমু এবং কুণাল খেমু।

রবি খেমু এবং কুণাল খেমু।

সত্যজিৎ রায়ের গল্প ‘মাস্টার অংশুমান’ নিয়ে ছবি বানাচ্ছেন পরিচালক সাগ্নিক চট্টোপাধ্যায়। এই ছবিতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করছেন রবি খেমু। রবি পুত্র কুণাল ইতিমধ্যেই বলিউডে নিজের জায়গা করে নিয়েছেন। রবি কম কাজ করলেও বলিউডে নিজের ছাপ রেখেছেন। ‘জিন্দেগি না মিলেগা দুবারা’, ‘রাজনীতি’, ‘আই ডোন্ট লাভ ইউ’-এর মতো বেশ কিছু ছবিতে রবি অভিনয় করেছেন। ‘মৌসম’, ‘ডলার বহু’-সহ কিছু সিরিয়াল পরিচালনা করেছেন। এই প্ৰথম রবি বাংলা ছবিতে অভিনয় করছেন।

ছবির শুটিং শুরু হয়েছিল। দার্জিলিঙে কয়েক দিন শুটিংও করেছেন রবি। কিন্তু রাজ্যে লকডাউন শুরু হওয়ায় ছবির শুটিং বন্ধ করে দিতে হয়। ‘মাস্টার অংশুমান’ এক খুদে গোয়েন্দার গল্প। অংশুমান একটি বাচ্চা ছেলে। সে একটি সিনেমার শুটিং করতে দার্জিলিং আসে। মিস্টার লোহিয়ার বাড়িতে তারা শুটিং করে। মিস্টার লোহিয়ার আবার দামি পাথর সংগ্রহের নেশা। শুটিং চলাকালীন তাঁর বাড়ি থেকে নীলকান্ত মণি চুরি হয়ে যায়। এই চুরির রহস্য সমাধান করতে আসরে নামে খুদে অংশুমান। মিস্টার লোহিয়ার চরিত্রে অভিনয় করছেন রবি। এবং অংশুমানের ভূমিকায় স্যমন্তক দ্যুতি মৈত্র। স্যমন্তক এর আগে অর্জুন দত্তের ‘অব্যক্ত’ ছবিতে অভিনয় করেছে। তার পরের ছবি রাজ চক্রবর্তীর ‘হাবজি গাবজি’ এবং অতনু ঘোষের ‘বিনিসুতোয়’ মুক্তি পাওয়ার অপেক্ষায়।

দার্জিলিঙে রবির সঙ্গে শুটিং করেছে স্যমন্তক। কেমন ছিল শুটিংয়ের অভিজ্ঞতা? স্যমন্তক বলে, ‘‘খুব মজার মানুষ রবিজি। শুটিঙের ফাঁকে ফাঁকে আমাদের দারুণ গল্প জমত। আমার নখ খাওয়ার বদঅভ্যাস। রবিজি প্রতিদিন শুটিং স্পটে এসে আমার নখ দেখতে চাইতেন। আমি নখ খেয়েছি কি না পরীক্ষা করতেন! শুটিঙে আমার ঘোড়ায় চড়ার একটা দৃশ্য আছে। আমি শট দিতে গিয়ে ঘোড়ার পিঠ থেকে পড়ে গিয়েছিলাম। উনি আমার খুব যত্ন করেছিলেন।’’ স্যমন্তক জানিয়েছে, রবি বাংলা বলতে না পারলেও তিনি মোটামুটি বাংলা বুঝতে পারেন। ছবিতেও একজন অবাঙালি চরিত্রেই অভিনয় করছেন তিনি। ছবিতে খুব বেশি বাংলা তাঁকে বলতে হবে না। তাঁর বাংলা ডায়লগ বলা নিয়ে সেটে বেশ মজা হত।

এই ছবিতে একটি বিশেষ চরিত্রে অভিনয় করছেন প্রিয়াঙ্কা ত্রিবেদী। বহু বছর পর আবার তিনি বাংলা ছবিতে অভিনয় করছেন। তবে করোনা পরিস্থিতি যা, আবার কবে থেকে শুটিং শুরু করা সম্ভব হবে, তা নিয়ে চিন্তায় ছবির গোটা টিম।

Advertisement
Advertisement