Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Jiah Khan

জিয়া খানকে অন্তর্বাস খুলতে বলেছিলেন পরিচালক সাজিদ খান! উঠল বিস্ফোরক অভিযোগ

প্রয়াত অভিনেত্রী জিয়া খানকেও যৌন হেনস্থা করেছিলেন বলে অভিযোগ উঠল সাজিদের বিরুদ্ধে। এই অভিযোগ করেছেন জিয়ার বোন করিশ্মা খান।

জিয়া খান ও সাজিদ খান।

জিয়া খান ও সাজিদ খান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৫:৫৯
Share: Save:

বিতর্ক যেন থামছেই না পরিচালক সাজিদ খানকে ঘিরে। জনপ্রিয় রিয়্যালিটি শো ‘বিগ বস ১৬’তে অংশ নেওয়ার পর থেকে আবারও বিতর্ক শুরু হয়েছে সাজিদকে ঘিরে। যৌন হেনস্থার অভিযোগে বিদ্ধ হয়েছেন এই পরিচালক। এ বার তাঁর বিরুদ্ধে আরও এক বিস্ফোরক অভিযোগ প্রকাশ্যে এল।

Advertisement

প্রয়াত অভিনেত্রী জিয়া খানকেও যৌন হেনস্থা করেছিলেন বলে অভিযোগ উঠল সাজিদের বিরুদ্ধে। এই অভিযোগ করেছেন জিয়ার বোন করিশ্মা খান। সিনেমার মহড়ায় জিয়াকে পোশাক ও অন্তর্বাস খুলতে বলেছিলেন সাজিদ। এমনই দাবি করেছেন জিয়ার বোন। এই প্রসঙ্গে করিশ্মা বলেছেন, ‘‘মহড়া চলছিল। ও (জিয়া) চিত্রনাট্য পড়ছিল। সে সময় উনি (সাজিদ) দিদিকে অন্তর্বাস খুলতে বলেন। কী করবে ভেবে পাচ্ছিল না ও। পরে বলেছিল, ছবির শ্যুটিংই শুরু হল না, তার আগে এত কিছু করতে হচ্ছে।’’

শুধু জিয়াই নন, তাঁকেও হেনস্থা করেন বলে সাজিদের বিরুদ্ধে অভিযোগ করেছেন করিশ্মা। তিনি বলেছেন, ‘‘একবার দিদির সঙ্গে সাজিদ খানের বাড়িতে গিয়েছিলাম। রান্নাঘরের টেবিলে গা এলিয়ে বসেছিলাম। তখন আমার বয়স ১৬। আমার বসার ভঙ্গি আর পোশাক দেখে বলা হয় যে, আমি নাকি যৌন সম্পর্কে লিপ্ত হতে চাই। এ কথা শোনা মাত্রই আমার দিদি জিয়া প্রতিবাদ করে। তার পরই আমরা ওঁর বাড়ি থেকে বেরিয়ে যাই।’’ বিবিসির ডকুমেন্টারি ‘ডেথ ইন বলিউড’-এ এই ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা জানিয়েছেন জিয়ার বোন।

সাজিদের সঙ্গে এই তিক্ত অভিজ্ঞতার পরও তাঁর ছবিতে খানিকটা বাধ্য হয়েই কাজ করতে হয়েছিল জিয়াকে। কারণ তত দিনে চুক্তিপত্রে সই করেছেন জিয়া। করিশ্মার আরও অভিযোগ, ছবিতে অভিনয়ের জন্য অভিনেত্রীদের থেকে নগ্ন ছবি চাইতেন সাজিদ। এমনকী, মহিলাদের সামনেই পর্নোগ্রাফি দেখতেন বলেও সাজিদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, ২০১৮ সালে ‘মিটু আন্দোলনে’ শামিল হয়ে সাজিদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ জানিয়ে সরব হন একাধিক মহিলা। ছবিতে অভিনয় করার সুযোগ দিয়ে তাঁদের যৌন নির্যাতন করা হত বলে সাজিদের বিরুদ্ধে অভিযোগ করা হয়। অভিযোগ পাওয়ার পরই সাজিদকে এক বছরের জন্য সাসপেন্ড করেছিল ‘ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন’। সেই বিতর্কের পর সম্প্রতি বিগ বসের প্রতিযোগী হিসাবে ফিরেছেন সাজিদ। কিন্তু আবার তাঁকে নিয়ে নতুন করে বিতর্ক শুরু হল। বস্তুত, সাজিদ খানকে বিগ বসে দেখে খেপে উঠেছেন মহিলাদের অনেকেই। এত অভিনেত্রীকে যৌন হেনস্থা করার পরও কেন তিনি জনপ্রিয়তা পাবেন, এমন প্রশ্ন ছুড়ে দিয়েছেন প্রাক্তন বিগ বস প্রতিযোগী উরফি জাভেদও। শুধু তা-ই নয়, উরফি জানিয়েছেন, সাজিদকে সমর্থন করছেন যে অভিনেত্রীরা, তাঁদেরকেও ঘৃণার চোখে দেখবেন। উরফি বলেছিলেন, ‘‘যৌনশিকারিদের তোল্লা দেওয়ার মঞ্চ বানিয়ে ফেলেছেন এটাকে? যে এত জন অভিনেত্রীর জীবনে ত্রাস হয়ে এসেছে, সে এখনও দাঁড়িয়ে রয়েছে কী ভাবে? হাততালি পাচ্ছে কী ভাবে? শুধুমাত্র শো-তে টিআরপি বাড়াতে চাইছেন বলেই?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.