Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Asha Bhosle: সামনে আশা-পঞ্চম, পিছনে দুই পাগল! গাড়ি যেন বিনা তেলেই পক্ষীরাজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩৯

বুধবার ৮৮ বছরে পা দিলেন আশা ভোঁসলে। নেটমাধ্যমে, সংবাদমাধ্যমে তাঁর গান, তাঁকে নিয়ে হরেক স্মৃতি উপুড় করছেন সারা দেশের বিশিষ্ট জনেরা। তিনি নিজের জীবন নিয়ে কতখানি মুখর? এমন ঘটনা বোধহয় বিরল। সঞ্চালক, অভিনেতা, গায়ক মীর আফসার আলি কিন্তু এমনই এক ঘটনার সাক্ষী। তিনি আশাজিকে আপ্যায়ন জানানোর সুযোগ পেয়েছিলেন। জেনেছিলেন তাঁর ফেলে আসা দুর্লভ স্মৃতি।


বেশ কয়েক বছর আগের কথা। আশা ভোঁসলে কলকাতায় এসেছেন। মীর সে দিন তাঁর সঙ্গে। এক সঙ্গে ছবি তোলার সুযোগও হয়েছিল। সেই ছবি ভাগ করে মীরের কৌতুক, ছবি দেখে যেন মনে হচ্ছে, আশা ভোঁসলেকে আমি ‘বলুন, কী গান শুনবেন? আশা ভোঁসলে চলবে?’ গোছের কথা বলে আপ্যায়ন জানাচ্ছি! এর পরেই কিংবদন্তি গায়িকার কাছে মীরের কৌতূহল, এমন কোনও স্মৃতি আছে যা আজও মিস করেন আশাজি? প্রশ্ন শুনেই আশা ভোঁসলে আনমনা। তার পর জবাব দিলেন যেন অনেক দূর থেকে, ‘‘পঞ্চমের একটা সেভ্রোলে গাড়ি ছিল। সেই গাড়িতে চড়ে আমরা প্রায়ই মুম্বই থেকে খান্ডালা বেড়াতে যেতাম। চালকের আসনে পঞ্চম। আমি তাঁর পাশে বসতাম। পিছনে দুই পাগল!’’ এটুকু বলেই শিল্পী চুপ। কিন্তু মীর চুপ থাকেন কী করে? তাঁর পাল্টা প্রশ্ন, ওই দু’জন পাগল কে? এ বার শিল্পীর কৌতুক, ‘কিশোর কুমার আর গুলজার!'

Advertisement

জবাবে কথা বন্ধ মীরের। সঙ্গে সঙ্গে চোখ বুজে তিনি দৃশ্যটি কল্পনার চেষ্টা করেছিলেন। একটি গাড়িতে গানের দুনিয়ার চার মহারথী। সুর সেখানে থাকবেই। তখনই সঞ্চালকের উপলব্ধি, গাড়ি তো এঁদের গান শুনতে শুনতেই পক্ষীরাজের মতো উড়বে। চলার জন্য আলাদা করে আর জ্বালানীর প্রয়োজনই পড়বে না!

আরও পড়ুন

Advertisement