Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Gangulys Wed Guhas: সমদর্শীর পরিচালনায় নন্দিতা-শিবুর ছায়া, ‘গাঙ্গুলিজ ওয়েড গুহজ’ পারিবারিক গল্প 

সিরিজ পরিচালনার পাশাপাশি সমদর্শী অভিনয়ও করেছেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ সেপ্টেম্বর ২০২১ ০৯:১৮
Save
Something isn't right! Please refresh.
সমদর্শীর বিপরীতে দেখা যাবে অমৃতা চট্টোপাধ্যায়কে।

সমদর্শীর বিপরীতে দেখা যাবে অমৃতা চট্টোপাধ্যায়কে।

Popup Close

নিন্দুকের মুখ বন্ধ করা বড্ড মুশকিল। সমদর্শী দত্ত পরিচালনায় আসছেন। খবর ছড়াতেই টলিপাড়ায় রটনা, কাজ না পেয়ে অভিনেতা নাকি পরিচালনায়। অভিনেতা মুখ না খুলে কাজে জবাব দিয়েছেন। ক্লিক ওয়েব প্ল্যাটফর্মের জন্য বানিয়ে ফেলেছেন সাত পর্বের সিরিজ ‘গাঙ্গুলিজ ওয়েড গুহজ’। তাঁর কাজ বলছে, প্রথম পরিচালনাতেই তিনি দুটো ব্যতিক্রম উপহার দিতে চলেছেন দর্শকদের। রহস্য-রোমাঞ্চ, গা ছমছমে ভৌতিক গল্প সরিয়ে তিনি দেখাতে চলেছেন আদ্যন্ত ঘরোয়া একটি গল্প। যেখানে শহরের দুই প্রান্তে থাকা দু’টি ভিন্ন ধারার পরিবার আগামী প্রজন্মের হাত ধরে বিয়ের বাঁধনে জড়াবে। দ্বিতীয় ব্যতিক্রম, বিয়ে শুধুই যে দু’টি মানুষের নয়, দুই পরিবারেরও সে কথা বলবে এই সিরিজ। তার জলজ্যান্ত প্রমাণ সিরিজের নাম। সিরিজ পরিচালনার পাশাপাশি সমদর্শী অভিনয়ও করেছেন। তাঁর বিপরীতে দেখা যাবে অমৃতা চট্টোপাধ্যায়কে। আনন্দবাজার অনলাইনের কাছে অভিনেতার স্বীকারোক্তি, ‘‘ওয়েব প্ল্যাটফর্মের দৌলতে আমাদের মতো অনেকেই কাজের সুযোগ পাচ্ছেন।’’

তা হলে নিন্দুকেরা যা বলছে সেটাই সত্যি? সমদর্শীর জবাব, ‘‘ক্লিক প্ল্যাটফর্ম সুযোগ না দিলে পরিচালনার ইচ্ছে হয়তো অপূর্ণ থেকে যেত। সেই জায়গা থেকেই বলছি, আমাদের মতো অনেকের অনেক স্বপ্ন পূরণ করে দিচ্ছে ওয়েব প্ল্যাটফর্ম।’’ সমদর্শীর অভিনয়ে হাতেখড়ি উইনডোজ প্রোডাকশনের ‘ইচ্ছে’ দিয়ে। সেই ছবিতেও নিটোল পারিবারিক গল্প, মা-ছেলের সম্পর্ক দেখানো হয়েছিল। নব্য পরিচালক কি কোনও ভাবে নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় ঘরানায় অনুপ্রাণিত? জবাব এল, সেই দুঃসাহস বা স্পর্ধা কোনওটাই তাঁর নেই। অনেক গল্প শোনাতে শোনাতে এই গল্পটিই সবার ভাল লাগে। সেই অনুযায়ী কাজ। সিরিজে সমদর্শী-অমৃতা ছাড়াও অভিনয় করেছেন, সুদীপা বসু, শুভ্রজিৎ দত্ত, বিপ্লব বন্দ্যোপাধ্যায়, রানা বসু ঠাকুর প্রমুখ।

Advertisement
‘গাঙ্গুলিজ ওয়েড গুহজ’-এর পোস্টার।

‘গাঙ্গুলিজ ওয়েড গুহজ’-এর পোস্টার।


‘ইচ্ছে’ এবং ‘ভূতের ভবিষ্যৎ’-এ দর্শকেরা যে সমদর্শীকে পেয়েছিলেন বাকি কাজে সেই ছায়া পড়েনি। সমদর্শীর যুক্তি, ‘‘কোন গল্প কী ভাবে দর্শক মনে ছায়া ফেলবে সে কথা আগে থেকে বলা মুশকিল। তার পর যে কাজ গুলো করেছি সে গুলো হয়তো কোনও কারণে দর্শকদের ভাল লাগেনি। তাঁরা হয়তো জনপ্রিয় ছবির অভিনেতাকেই খুঁজেছিলেন।’’ এর জন্য যদিও পরিচালক-অভিনেতা স্বজনপোষণ কিংবা বিষয়ের অভাবকে দায়ী করতে রাজি নন। তাঁর মতে, নির্দিষ্ট সময়ে সবাই তাঁর প্রাপ্য পেতে বাধ্য। তিনিও এর ব্যতিক্রম নন। তাই আপাতত নিজের প্রযোজনা সংস্থা অরেঞ্জ অ্যান্ড ইয়েলো ফিল্মসের হাত ধরে পরিচালনার দুনিয়ায় পা রাখলেন তিনি।

সিরিজে তিনটি গান রয়েছে। যার মধ্যে দু’টি গানের সুরকার শ্রাবণ ভট্টাচার্য। শ্রাবণ ইতিমধ্যে ক্লিক প্ল্যাটফর্মের একাধিক সিরিজের সুরকার। কণ্ঠে উজ্জয়িনী মুখোপাধ্যায়, অমৃতা সিংহ, সৌম্য মুর্শিদাবাদী, শ্রাবণ ভট্টাচার্য। ইতিমধ্যেই সিরিজের একটি গান ‘দু’চোখে হারাই’ মুক্তি পেয়েছে চ্যানেলের ইউটিউবে। গানের কথা রীতম সেনের। পরিচালনার পাশাপাশি ছবির গল্পও লিখেছেন সমদর্শী। চিত্রনাট্য ও সংলাপে অরিত্র সেনগুপ্ত। ২০ সেপ্টেম্বর থেকে এই সিরিজ দেখতে পাওয়া যাবে।



Something isn't right! Please refresh.

Advertisement