Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

‘মির্জাপুর’-এর প্রযোজক এবং অ্যামাজন প্রাইমের বিরুদ্ধেও শীর্ষ আদালতের নোটিস

সংবাদ সংস্থা
কলকাতা ২১ জানুয়ারি ২০২১ ১৩:৫৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ওয়েব সিরিজ ‘মির্জাপুর’-এর বিরুদ্ধে নোটিস জারি করল দেশের শীর্ষ আদালত। সিরিজের নির্মাতাদের বিরুদ্ধে অভিযোগ, তাঁরা উত্তর প্রদেশের মির্জাপুর শহরটিকে সন্ত্রাস ও যাবতীয় বেআইনি কার্যকলাপের আঁতুরঘর বলে দাবি করেছেন। অন্য এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে উত্তর প্রদেশের পুলিশ মুম্বই রওনা হয়েছে বলেও শোনা গিয়েছে।

রবিবার রাতে অরবিন্দ চতুর্বেদী নামে এক সাংবাদিক এই ওয়েব সিরিজের বিরুদ্ধে থানায় অভিযোগ জানান। অরবিন্দ তাঁর অভিযোগে বলেছেন, ‘অসৎ এবং উদ্দেশ্য প্রণোদিত ভাবে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার চেষ্টা করা হয়েছে এই সিরিজে’। তাঁরই অভিযোগের প্রেক্ষিতে ঘটনার তদন্ত করতে ট্রেনে মুম্বই রওনা হয়েছে মির্জাপুরের পুলিশ।

হাথরস, উন্নাও, বদায়ুঁর গণধর্ষণ বা বিকাশ দুবের পুলিশ এনকাউন্টারের ঘটনা উত্তর প্রদেশে প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিল। ওয়েব সিরিজ ‘মির্জাপুর’ও একই ভাবে প্রশ্ন তুলেছে এই রাজ্য এবং মির্জাপুর শহরের নানা প্রশাসনিক দিক নিয়ে। যোগীর রাজ্যের ‘স্বচ্ছ’ ভাবমূর্তিতে কালি ছিটিয়েছে অনলাইন প্ল্যাটফর্মে সম্প্রচারিত হয়েছে এই ওয়েব সিরিজ। তা এত উত্তেজনার সৃষ্টি করেছে, পরপর অভিযোগ দায়ের হয়েছে সিরিজের নির্মাতাদের বিরুদ্ধে। সেই অভিযোগকে গুরুত্ব দিয়েই সুপ্রিম কোর্ট নোটিস পাঠিয়েছে ‘মির্জাপুর’-এর প্রযোজক ও অনলাইন প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমকে।

Advertisement

এ ব্যাপারে উত্তরপ্রদেশের শহর মির্জাপুরের এক বাসিন্দাই জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। সেই মামলার সূত্রেই অনলাইন প্ল্যাটফর্ম ও ওয়েবসিরিজকে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে, বিচারপতি এ এস বোপান্না ও ভি রামা সুব্রহ্মণ্যমের বেঞ্চ।

মির্জাপুর ওয়েব সিরিজের প্রযোজক রীতেশ সিধওয়ানি, সহ-প্রযোজক ফারহান আখতার ও ভৌমিক গোন্ডালিয়ার বিরুদ্ধে মির্জাপুর থানায়। মামলা দায়ের হয়েছে ১৯ জানুয়ারি।
ইতিমধ্যেই অ্যামাজন প্রাইমে চলা আরও এক ওয়েব সিরিজ ‘তাণ্ডব’-এর বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ জানানো হয়েছে উত্তর প্রদেশের থানায়। তার তদন্ত করতেও ওই রাজ্য থেকে পুলিশ পৌঁছে গিয়েছে মুম্বই।

আরও পড়ুন

Advertisement