Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Monu Mukherjee: মৃত্যুর আগে শেষ ছবি, ‘ভটভটি’র সেটে মনু মুখোপাধ্যায় লুকিয়ে তথাগতর কাছে সিগারেট চাইতেন

এই ছবিতে প্রয়াত অভিনেতাকে নাচতেও দেখা যাবে। প্রতিমা বিসর্জনের সময়ে নাচতে নাচতে শোভাযাত্রায় অংশও নিয়েছেন মনু মুখোপাধ্যায়। মহড়ার সময়ে যে অভিনেতার উঠতে বসতে দু’জনের সাহায্য লাগত, শ্যুটিংয়ের সময়ে তিনিই তরতাজা জোয়ানের মতোই হাঁটাচলা করেছেন, উঠেছেন, বসেছেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ মে ২০২২ ১৮:৪৭
Save
Something isn't right! Please refresh.
‘ভটভটি’র সেটে মনু মুখোপাধ্যায়

‘ভটভটি’র সেটে মনু মুখোপাধ্যায়

Popup Close

ব্যক্তিগত রসায়নের ভিত্তিতে মানুষ কাজ পায় এই ইন্ডাস্ট্রিতে। তাই মনু মুখোপাধ্যায়ের মতো দুর্দান্ত অভিনেতা খুব বেশি সুযোগ পাননি। এমনই মনে করেন পরিচালক-অভিনেতা তথাগত মুখোপাধ্যায়। তাঁরই ছবি ‘ভটভটি’তে শেষ বারের মতো অভিনয় করেছিলেন প্রয়াত শিল্পী মনু মুখোপাধ্যায়। ২০১৯ সালে শ্যুটিং করেছেন। তার পরে ২০২০ সালের ডিসেম্বর মাসে শেষ নিশ্বাস ত্যাগ করেন সত্যজিৎ রায়ের ‘মছলিবাবা’। হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন ৯০ বছরের অভিনেতা।

শেষ ছবিতে অভিনয় করার সময়ে শরীর কেমন ছিল তাঁর? তথাগতর স্মৃতিচারণ, ‘‘মনুদা ৯০-এর কাছাকাছি তখন। তাই বার্ধক্যজনিত যতটুকু শারীরিক সীমাবদ্ধতা তৈরি হয়, অতটুকুই ছিল। তা ছাড়া উনি আমাদের সকলের থেকে বেশি তরতাজা ছিলেন। ১৬ বছরের কিশোর যেন মনুদা!’’

ছবি তৈরির আগে তিন মাস ধরে মহড়া চলেছিল। মহড়া শুরু করার আগেই কৌতূহলী বালকের মতো প্রশ্নের ঝড় বইয়ে দিয়েছিলেন মনু মুখোপাধ্যায়। এখন সে সব মনে পড়লে মজা লাগে তথাগতর। পরিচালকের বিশ্বাস, যিনি যত বড় শিল্পী, তিনি তত বেশি বিনয়ী। তাঁর ‘মনুদা’র ক্ষেত্রেও এই বাক্যটি যথাযথ। তাই তথাগতর আক্ষেপ, ‘‘এই ইন্ডাস্ট্রি তো ব্যক্তিগত সম্পর্কের উপর চলে। প্রতিভার নিরিখে অভিনয়ের সুযোগ পেলে মনুদার এত দিনে কত কত কাজ করা হয়ে যেত। কিন্তু সে ভাবে কেউ সুযোগই দিল না বোধ হয়।’’

Advertisement
মনু মুখোপাধ্যায়

মনু মুখোপাধ্যায়


‘ভটভটি’তে চার বৃদ্ধের এক জনের চরিত্রে অভিনয় করেছেন মনু মুখোপাধ্যায়। জাহাজপট্টির বাসিন্দা ওই বৃদ্ধেরা সারা দিন তারা তাস খেলে আর কূটকচালি করে। এই ছবিতে প্রয়াত অভিনেতাকে নাচতেও দেখা যাবে। প্রতিমা বিসর্জনের সময়ে নাচতে নাচতে শোভাযাত্রায় অংশও নিয়েছেন মনু মুখোপাধ্যায়। মহড়ার সময়ে যে অভিনেতার উঠতে বসতে দু’জনের সাহায্য লাগত, শ্যুটিংয়ের সময়ে তিনিই তরতাজা জোয়ানের মতোই হাঁটাচলা করেছেন, উঠেছেন, বসেছেন। এমনকি লুকিয়ে লুকিয়ে পরিচালকের কাছ থেকে সিগারেটও খেতে চেয়েছেন। বাড়িতে ধূমপান নিষেধ ছিল প্রয়াত শিল্পীর। তথাগতও অভিভাবকের মতো তাঁর আবদার রাখতে রাজি হতেন না।

তথাগতর আক্ষেপ, ছবি মুক্তি পেতে চলেছে। কিন্তু তাঁর ‘মনুদা’ নেই। দেখতে পেলেন না নিজের অভিনয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement