Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Bollywood Controversy

আরিয়ান খান মাদক মামলায় ওয়াংখেড়ের বিরুদ্ধে খড়্গহস্ত এনসিবি, বম্বে হাই কোর্টে জমা হলফনামা

আরিয়ান খান মাদক মামলায় আরও জলঘোলা। ছেলের মুক্তির জন্য নাকি তদন্তকারী আধিকারিক সমীর ওয়াংখেড়েকে মেসেজ পাঠিয়েছিলেন শাহরুখ খান, দাবি করেছিলেন প্রাক্তন এনসিবি কর্তা। সেই মামলায় হলফনামা পেশ করল এনসিবি।

Aryan Khan and Sameer Wankhede.

(বাঁ দিকে) আরিয়ান খান। সমীর ওয়াংখেড়ে (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৮:০৯
Share: Save:

দেড় বছর পেরিয়ে গিয়েছে। এখনও চর্চায় আরিয়ান খান মাদককাণ্ড। ২০২১ সালে অক্টোবর মাসে মাদক পাচার ও সেই চক্রের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরোর হাতে গ্রেফতার হন শাহরুখ খানের ছেলে আরিয়ান খান। তিন সপ্তাহেরও বেশি সময় হাজতবাসও হয় তাঁর। তার পরে জামিনে ছাড়া পান আরিয়ান। তার পর কেটে গিয়েছে প্রায় দেড় বছর। এখনও চর্চায় সেই মামলা। তবে এখন চর্চার কেন্দ্রে আরিয়ান নিজে নন, বরং ওই মামলার তৎকালীন তদন্তকারী আধিকারিক, প্রাক্তন এনসিবি কর্তা সমীর ওয়াংখেড়ে। সমীরের বিরুদ্ধে শাহরুখ খানের কাছ থেকে ঘুষ চাওয়ার অভিযোগ এনে মামলা দায়ের করা হয় সিবিআইয়ের তরফে। সেই সময় আত্মপক্ষ সমর্থনে শাহরুখ খানের সঙ্গে নিজের কথোপকথন প্রকাশ করেন প্রাক্তন এনসিবি কর্তা। আরিয়ান হেফাজতে থাকার সময়ই নাকি শাহরুখের সঙ্গে ওই কথোপকথন হয়েছিল তাঁর, দাবি করেন ওয়াংখেড়ে। সমীর এই তথ্য প্রকাশ করার পর থেকেই শুরু হয়ে যায় চাপান-উতোর। নিজেরই প্রাক্তন সংস্থা নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো তথা এনসিবির রোষের মুখেও পড়েন ওয়াংখেড়ে। এ বার সেই মামলাতেই বম্বে হাই কোর্টে হলফনামা পেশ করল এনসিবি।

বম্বে হাই কোর্টে পেশ করা হলফনামায় এনসিবির দাবি, শাহরুখের সঙ্গে তাঁর কথোপকথন সংস্থার থেকে সম্পূর্ণ গোপন রেখেছিলেন ওয়াংখেড়ে। তাই সেই কথোপকথনের মাধ্যমে প্রাক্তন এনসিবি কর্তার সততা ও পেশাগত দায়বদ্ধতা যাচাই করা যায় না। এনসিবির আরও দাবি, স্রেফ চ্যাটেই শাহরুখ ও ওয়াংখেড়ের কথোপকথন সীমাবন্ধ ছিল না। তারকাকে নাকি একাধিক বার ফোনও করেছিলেন প্রাক্তন এনসিবি আধিকারিক।

গত মাসেই খবর মেলে, ওয়াংখেড়ের এই মামলায় ডাক পড়তে পারে শাহরুখ ও আরিয়ানের। জবানবন্দি রেকর্ড করতে ডাকা হতে পারে তাঁদের। ২০২১ সালে কর্ডেলিয়া প্রমোদতরীতে মাদক পাচারের খবর পেয়ে অভিযান চালায় নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো। সেখান থেকেই মাদক পাচারের অভিযোগে পাকড়াও করা হয় আরিয়ান খানকে। এই অভিযানের নেপথ্যে ছিল যে দল, তার অন্যতম সদস্য ছিলেন প্রাক্তন এনসিবি কর্তা ওয়াংখেড়ে। এনসিবির এক অভিজ্ঞ আধিকারিকের দাবি, মামলার তদন্ত চলাকালীন সমীর শাহরুখের সঙ্গে তাঁর কথোপকথনের কথা ঘুণাক্ষরেও জানাননি তাঁর দলকে। তদন্ত চলাকালীন অভিযুক্তের পরিবার-পরিজনের সঙ্গে যোগাযোগ রাখা তো নিয়মবিরুদ্ধ বটেই। সেই কথোপকথন বিষয়ে তদন্তকারী দলকে না জানানো আরও গুরুতর নিয়মভঙ্গের আওতায় পড়ে বলে দাবি এনসিবি আধিরকারিকের। এই ভিত্তিতে সমীরকে ফের প্রশ্ন করা হতে পারে বলেও আভাস দেন এনসিবির ওই আধিকারিক। প্রাক্তন এনসিবি কর্তা সমীর শাহরুখের সঙ্গে কথোপকথনের দাবি করলেও যে ফোন থেকে চলত এই কথোপকথন, তা তিনি আদালতে জমা দিতে পারেননি। তাঁর বিরুদ্ধে এ-ও অভিযোগ যে, যে আধিকারিককে এই মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয়, তাঁকেও নাকি বার বার বিভ্রান্ত করার চেষ্টা করেছিলেন ওয়াংখেড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE