Advertisement
২২ মে ২০২৪
Oppenheimer

সঙ্গমের সময় গীতা পাঠ! নোলানের ‘ওপেনহাইমার’ নিয়ে ক্ষুব্ধ হিন্দুত্ববাদীদের একাংশ

সদ্য মুক্তি পেয়েছে ক্রিস্টোফার নোলান পরিচালিত ছবি ‘ওপেনহাইমার’। ছবিতে অভিনয় করেছেন কিলিয়ান মার্ফি, রবার্ট ডাউনি জুনিয়র, ম্যাট ডেমন, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউয়ের মতো অভিনেতারা।

movie poster of Oppenheimer

‘ওপেনহাইমার’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ২১:১৭
Share: Save:

গত ২১ জুলাই মুক্তি পেয়েছে ক্রিস্টোফার নোলান পরিচালিত ছবি ‘ওপেনহাইমার’। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ‘পিকি ব্লাইন্ডার্স’ খ্যাত অভিনেতা কিলিয়ান মার্ফি। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউ, রামি মালেকের মতো তাবড় অভিনেতারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার লস অ্যালামস ল্যাবরেটরির অধিকর্তা ছিলেন পদার্থবিদ ও ‘পরমাণু বোমার জনক’ জে রবার্ট ওপেনহাইমার। তাঁর জীবন ও ‘ম্যানহাটান প্রজেক্ট’-এ তাঁর ভূমিকা এই ছবির নির্যাস। আদ্যোপান্ত পাশ্চাত্যের ছবি হলেও ভগবদ্‌গীতার সঙ্গে যোগসূত্র রয়েছে ‘ওপেনহাইমার’-এর। এই খবর পাওয়া গিয়েছিল আগেই। জানা গিয়েছিল, ছবিতে নিজের চরিত্রের জন্য প্রস্তুতি নিতে গিয়ে ভগবদ্‌গীতা পাঠও করেছেন কিয়িলান মার্ফি। এ বার সেই ভগবদ্‌গীতা নিয়েই তৈরি হল জটিলতা। ছবিতে একটি দৃশ্যে ফ্লোরেন্স পিউয়ের চরিত্র জিন ট্যাটলকের সঙ্গে সঙ্গমের সময় ভগবদ্‌গীতা পাঠ করছিল ওপেনহাইমার চরিত্রটি। সেই দৃশ্য ঘিরেই অসন্তুষ্ট হিন্দুদের একাংশ।

ছবির একটি দৃশ্যে ওপেনহাইমারকে দেখা যায় আলমারি থেকে একটি বই বার করতে। তার ঠিক আগেই একে অপরের সঙ্গে ঘনিষ্ঠ হয়েছে ওপেনহাইমার ও জিন। আলমারি থেকে বই বার করে জিনকে বিশেষ কয়েকটি লাইনও বলে ওপেনহাইমার। তার পরেই ফের ঘনিষ্ঠ অবস্থায় দেখা যায় তাদের দু’জনকে। ছবির ওই দৃশ্যে ভগবদ্‌গীতার উল্লেখ ও তার ব্যবহার অসম্মানজনক, দাবি হিন্দু নেটাগরিকের একাংশের। পাশাপাশি তাদের এ-ও দাবি, ভগবদ্‌গীতার সম্পূর্ণ ভুল ব্যাখ্যা করা হয়েছে ওই অংশে। অভিযোগ তুলে ‘ওপেনহাইমার’ ছবির বয়কট করারও দাবি জানিয়েছেন সেই সব নেটাগরিকরা।

শোনা যায়, আমেরিকান পদার্থবিদ ওপেনহাইমার সংস্কৃত ভাষা শিখেছিলেন বার্কলিতে। পড়াশোনা করেছিলেন ভগবদ্‌গীতা নিয়েও। গীতা থেকে অনুপ্রাণিত হয়েছিলেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার ‘ম্যানহাটান প্রজেক্ট’-এর নেপথ্যে ছিলেন ‘পারমাণবিক বোমার জনক’ নামে পরিচিত ওপেনহাইমার। তাঁর অন্যতম জনপ্রিয় উক্তি ছিল, ‘‘আমিই মৃত্যু, পৃথিবীর ধ্বংসের কারণ।’’ গীতার একাদশ অধ্যায়ের ৩২তম শ্লোকের দ্বারা অনুপ্রাণিত হয়ে এই কথা বলেছিলেন তিনি। নোলানের ‘ওপেনহাইমার’ ছবিতে প্রয়াত পদার্থবিদের চরিত্রে অভিনয় করার আগে প্রস্তুতি হিসাবে ভগবদ্‌গীতা পড়েছিলেন কিলিয়ান নিজেও। গীতা পড়তে গিয়ে ওই শ্লোকও পড়েছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে কিলিয়ান জানান, গীতার ওই শ্লোক ওপেনহাইমারকে শুধু সান্ত্বনা দেয়নি, তাঁকে শান্তিও দিয়েছিল। গীতা পড়ে তিনি নিজেও অনুপ্রাণিত হয়েছেন, জানান অভিনেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE