Advertisement
০৩ মে ২০২৪
Shae Gill

গানটা না হয় শুনবেন না, নয়া ‘পসুরি’ নিয়ে বিতর্কের মাঝে মুখ খুললেন পাকিস্তানের গায়িকা

গত বছর ‘পসুরি’ গানটির জন্য সবচেয়ে বেশি সার্চ পড়েছিল গুগলে। পাকিস্তানের গানের অনুরাগীরা নব্বই শতাংশই ছিলেন ভারতীয়।

Pasoori Singer Shae Gill

পাকিস্তানি সঙ্গীতশিল্পী শায়ে গিল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৬:২৯
Share: Save:

কিয়ারা আডবাণী এবং কার্তিক আরিয়ান অভিনীত ‘সত্যপ্রেম কি কথা’র নির্মাতারা ক’দিন ধরেই সমালোচনার মুখোমুখি হচ্ছেন। ছবিতে পাকিস্তানের জনপ্রিয় গান ‘পসুরি’-র পুনর্নিমিত সংস্করণটি নিয়ে ঘনিয়েছে বিতর্ক।

কার্তিক এবং কিয়ারার উপর চিত্রায়িত এই গানটি গেয়েছেন অরিজিৎ সিংহ এবং তুলসী কুমার। মূল গানটি গেয়েছিলেন পাকিস্তানি শিল্পী আলি শেট্টি এবং শায়ে গিল। ২০২২ সালে এই গানটির জন্যই সবচেয়ে বেশি সার্চ পড়েছিল গুগলে। পাকিস্তানের গানের অনুরাগীরা নব্বই শতাংশই ছিলেন ভারতীয়।

অরিজিৎ-তুলসীর গাওয়া ‘পসুরি’-র নতুন সংস্করণটি নিয়ে নানা নেতিবাচক মন্তব্যের মধ্যেই গায়িকা দিলেন ইতিবাচক বার্তা। শায় এ বার সমাজমাধ্যমে ক্ষুব্ধদের খানিক শান্ত করার চেষ্টা করলেন।

শায়ে ইনস্টাগ্রামে অনুরোধ জানান, গানের প্রতি ঘৃণাবর্ষণ না করতে, তাঁদের নিন্দেমন্দ না করতে। ইনস্টাগ্রামে তিনি লেখেন, “আপনাদের মাধ্যমেই রিমেকটির কথা জানতে পেরেছি। কিন্তু যাঁরা নতুন সংস্করণের নিন্দেমন্দ করছেন, তাঁদের উদ্দেশেও আমার বলার আছে। আমি জানি যে ‘পসুরি’র মূল সংস্করণটি আপনারা খুব ভালবাসেন। আপনাদের এই ভালবাসার জন্য আমি কৃতজ্ঞ। আমি জানি না, কী করে কৃতজ্ঞতা প্রকাশ করব। কিন্তু এ-ও চাই না যে, অন্য কারও প্রতি আপনারা ঘৃণা ছড়ান।”

তাঁর মতে, এটিকে ‘রিমেক’ না ভেবে ‘পসুরি’-র অনুপ্রেরণায় নতুন একটি উপস্থাপনা হিসাবেই ধরা যায়।

উত্তপ্ত আবহে সহজ সমাধান বাতলে দিয়ে শায়ের বক্তব্য, ‘‘আপনাদের যদি গানটা অপছন্দ হয়, আমি বলব না শুনতে। ঘৃণা ছড়াবেন না। বরং না-ই শুনলেন গানটা।”

শায়ে মনে করেন, কোনও কিছু পছন্দ না হলে সেটা নিয়ে বাড়িতে, ব্যক্তিগত পরিসরে আলোচনা করা অবধি ঠিক আছে। কিন্তু জনসমক্ষে কাউকে ছোট করা, অপমান করা অনুচিত।

‘সত্যপ্রেম কি কথা’ ছবির প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা। পরিচালক সমীর বিদ্যানস। এই রোম্যান্টিক ছবিটি ফিরিয়ে আনছে কার্তিক-কিয়ারা জুটিকে। এর আগে ২০২২ সালে ‘ভুল ভুলাইয়া ২’-তে দেখা গিয়েছিল এই জুটিকে। ছবির নাম প্রথমে ঠিক হয়েছিল ‘সত্য নারায়ণ কি কথা’। সত্যনারায়ণ হিন্দু দেবতা বিষ্ণুর অন্য নাম। শেষ অবধি বিতর্কের মুখে পড়ে এই নামবদল।

২৯ জুন ছবিটি মুক্তি পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shae Gill Pakistani Singer Pasoori Controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE