Advertisement
১০ মে ২০২৪
Pathaan Vs Gandhi Godse: Ek Yudh

‘পাঠান’-এর সঙ্গেই মুক্তি পেয়েছিল ‘গান্ধী গডসে এক যুদ্ধ’, কী অবস্থা সেই ছবির!

‘পাঠান’ লম্বা রেসের ঘোড়া, তার দাপটে 'গান্ধী' তো ছিটকে গেলেনই, মুক্তির পর সিনেমাটির অস্তিত্ব ভুলতে বসেছে দেশ। দর্শক না থাকায় বেশির ভাগ প্রেক্ষাগৃহ থেকেই তুলে নেওয়া হবে ছবিটি।

\\\\\\\\\\\\\\\'Gandhi Vs Godse\\\\\\\\\\\\\\\' was released with \\\\\\\\\\\\\\\'Pathaan\\\\\\\\\\\\\\\', what is the status of that film!

‘পাঠান’ ঝড়ে হারিয়ে গিয়েছে ‘গান্ধী গডসে এক যুদ্ধ’। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৬:২৫
Share: Save:

বিতর্কে হোক বা অপেক্ষায়, ‘পাঠান’ জ্বরে আগে থেকেই কাঁপছিল দেশ। মুক্তির পর পরিস্থিতি উন্মাদনায় গিয়ে ঠেকেছে। আরও বেশি পাঠান-মুগ্ধতা, সমাজমাধ্যমে প্রশংসার পোস্টের ছড়াছড়ি। এর মাঝে কোথায় যে হারিয়ে গিয়েছে ‘গান্ধী গডসে’! তার আর খোঁজ না করাই ভাল বলে মনে করছেন চলচ্চিত্র বাণিজ্যের বিশ্লেষকরা।

সমীক্ষা বলছে, এক সপ্তাহে এ ছবির ঝুলি প্রায় শূন্য। দর্শক না থাকায় বেশির ভাগ প্রেক্ষাগৃহ থেকেই তুলে নেওয়া হবে রাজকুমার সন্তোষী পরিচালিত ‘গান্ধী গডসে’।

অন্য দিকে, ৫ দিনে ৫৪৩ কোটি টাকার ব্যবসা করে নিয়েছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। মন্নতের ছাদে এসে দেখা ভক্তদের দেখা দিয়েছেন শাহরুখ। ভালবাসার প্রতিদান। ৪ বছর পর পর্দায় ফিরেছেন নায়ক। ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে তাঁর নতুন ছবি, তার পরের দিনই যে মুক্তি পেয়েছিল আর এক বিতর্ক উস্কে দেওয়া ছবি ‘গান্ধী গডসে’, ইতিমধ্যে দর্শক হয়তো ভুলেই গিয়েছেন সে কথা।

শাহরুখ খান, দীপিকা পাড়ুকোনের অবাস্তব অ্যাকশন ছবির গল্প হার মানিয়ে দিয়েছে স্বাধীনতা যুদ্ধের বিতর্কিত ইতিহাসকে। আপাতত চার দিকে শুধু ‘পাঠান’-এরই জয়গান।

‘পাঠান’ নিয়ে জলঘোলা কম হয়নি। ‘বেশরম গান’-এর ভিডিয়ো মুক্তি পেতে দেশের বিভিন্ন প্রান্তে রাজনৈতিক উষ্মা প্রকাশ্যে এসেছিল। ছবিতে সেন্সর বোর্ডের কাঁচি চলেছে একাধিক বার। যদিও ছবিটি দেখে কেউ আর খারাপ কথা বলতে পারছেন না। একই ঘটনা হতে পারত রাজকুমারের ঐতিহাসিক ছবির ক্ষেত্রেও। সম্প্রতি ‘গান্ধী গডসে এক যুদ্ধ’ বানিয়ে মৃত্যুর হুমকি পেয়েছেন পরিচালক। সে ছবিতেই সঙ্গীত পরিচালনা করেছেন এআর রহমন।

যদিও দেখার আগে কোনও সিনেমা নিয়ে যা খুশি তাই বলে দেওয়ার প্রবণতাকে মোটেই সমর্থন করেননি রহমন। তাঁর কথায়, “এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক।” রহমনের কথায়, “প্রতিবাদ চলেছে, এ দিকে কেউ সিনেমাটা দেখেনইনি। ট্রেলার দেখেই এত সমস্যা? মনে হয়, পক্ষপাত দেখে মজা পেয়েছেন তাঁরা। আর এটা স্পষ্ট যে, মানুষ ইদানীং পরিচালকদের আর বিশ্বাস করতে পারছেন না। পরিচালকরাও মাঝেমাঝে পক্ষপাতদুষ্ট কাজ করছেন হয়তো, যার শিকার রাজকুমার।”

কিন্তু ‘পাঠান’ লম্বা রেসের ঘোড়া, তার দাপটে গান্ধী তো ছিটকে গেলেনই, মুক্তির পর সিনেমাটির অস্তিত্বই ভুলতে বসেছে দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pathaan Gandhi Godse: Ek Yudh Bollywood Movies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE