×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

পিতামহ ভীষ্মর পিছনে কুলার, মহাভারতের ছবি ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৬ এপ্রিল ২০২০ ১৭:০০
এই ছবি নিয়ে মিম ছড়াচ্ছে। ছবি: টুইটার থেকে নেওয়া।

এই ছবি নিয়ে মিম ছড়াচ্ছে। ছবি: টুইটার থেকে নেওয়া।

ওয়েব সিরিজ গেম অফ থ্রোনসের একটি দৃশ্যে এক বহুজাতিক কোম্পানির কফির গ্লাস দেখা গিয়েছিল। তা নিয়ে কম মিম তৈরি হয়নি। এবার একই রকম পরিস্থিতি তৈরি হল বিআর চোপড়ার তৈরি ১৯৮৮ সালের মহাভারত নিয়ে। কয়েকটি ছবি ঘুরে বেড়াচ্ছে, সেখানে দেখা যাচ্ছে, ভীষ্মের পিছনে বসানো রয়েছে একটি কুলার।

বেশ কয়েকটি টুইটার হ্যান্ডলে ছবিটি পোস্ট হয়েছে। ছবি দেখলে এক ঝলকে মনে হবে, সত্যিই পিছনে একটি কুলার রাখা আছে। কুলারের সামনে যে জালের মতো অংশ থাকে ঠিক সেই রকম। যা নিয়ে রীতিমতো হাসাহাসি শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

অনেকেই ভেবেছেন, গরমে শুটিং চলছিল। সেই সময় হয়তো অভিনেতাদের জন্য কুলারের ব্যবস্থা করা হয় সেটে। ক্যামেরা অন করার আগে সেটি সরাতে ভুলে গিয়েছেন। আর তা এডিট করে বাদ দেওয়াও হয়নি। সেই ভুল ধরা পড়ে নেটাগরিকদের নজরে।

Advertisement



তবে এই পোস্ট ভাইরাল হওয়ার সঙ্গে সঙ্গে কেউ কেউ আবার এর পিছনের রহস্য খুঁজে বের করার চেষ্টা করেছেন। তাঁরা দেখার চেষ্টা করছেন, আসলে সত্যিই কি এটি কুলার ছিল, না অন্য কিছু, যাকে কুলার বলে চালানোর চেষ্টা হচ্ছে। তাঁরা ওই দৃশ্যটির অন্য কোণ থেকে ক্যামেরাবন্দি করা অংশ তুলে ধরেন।

আরও পড়ুন: করোনা আক্রান্ত মায়ের সঙ্গে ভিডিয়ো কলে দেখা ৬ দিনের শিশুর

অন্য কোণ দেখে ছবিগুলি দেখেই বোঝা যাচ্ছে, ওটি মোটেই কারও ভুলে রেখে দেওয়া কুলার নয়। এটি আসলে সেটেরই অংশ, একটি স্তম্ভ। যার একটি অংশ এমনভাবে নকশা করা হয়েছে, যা দেখে মনে হচ্ছে, সেটি কুলারের সামনের দিক। গোটা স্তম্ভটি দেখলেই বোঝা যাচ্ছে আসল ছবিটা। এবার সেই ছবিও পাল্টা পোস্ট হতে শুরু করেছে।

দেখু সেই পোস্ট:



Advertisement