×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

চুমু খাওয়ার আগে বাবার পরামর্শ কাজে লেগেছিল পূজা ভট্টের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৭ মার্চ ২০২১ ১৩:১২
মহেশ ভট্ট ও পূজা ভট্ট।

মহেশ ভট্ট ও পূজা ভট্ট।

মাত্র ১৮ বছর বয়স। প্রথম পর্দার সামনে অভিনয় করছেন। ক্যামেরার পিছনে নিজের বাবা। আর ছোট থেকে ঘরভর্তি যাঁর ছবি, তাঁকেই নাকি চুমু খেতে হবে সকলের সামনে। আজ ‘বম্বে বেগম’-এ যে অভিনেত্রীর মনে এক ঘর আত্মবিশ্বাস, ‘সড়ক’-এর সময়ে তা ছিল না। নেটফ্লিক্সের ওয়েবসিরিজ ‘বম্বে বেগম’ মুক্তি পাওয়ার পরে প্রথম ছবির কথাই মনে পড়ছে অভিনেত্রী পূজা ভট্টের। জানালেন মুম্বইয়ের এক সংবাদমাধ্যমকে।

প্রথম ছবির সেটে পূজা। চুমু খেতে হবে সঞ্জয় দত্তকে। হাত পা কাঁপছে তাঁর। কী ভাবে চুমু খাবেন তিনি? সাহায্য করলেন নিজের বাবা-ই। মহেশ ভট্ট তাঁকে এক পাশে ডেকে নিয়ে গিয়ে বললেন, ‘‘পূজা, যদি তুমি গোটা বিষয়টাকে খুব অশ্লীল ভাব, তা হলে অশ্লীল ভাবেই প্রতিফলিত হবে। কিন্তু এখানে একটাই জিনিস দরকার, সারল্য। যা তোমার মধ্যে রয়েছে। সারল্যকে ব্যবহার করেই চুমু খেতে হবে তোমায়।’’ মহেশের মতে, সেই চুম্বন দৃশ্যে অথবা আদরের দৃশ্যে অনেকটা সারল্যের প্রয়োজন। আর তার সঙ্গে থাকবে সৌন্দর্য। যা প্রকাশ করতে পারলে দর্শকের মধ্যেও সেটাই সঞ্চারিত হবে।

১৯৯১ সালের সেই ছবির দ্বিতীয় ভাগ মুক্তি পায়। ‘সড়ক ২’-এর সূত্রে পূজা ফের পর্দার সামনে ফেরেন। এর আগে তিনি একাধিক ছবি পরিচালনা করেছেন। কিন্তু অভিনয় ছেড়ে দিয়েছিলেন। কিন্তু ‘সড়ক ২’ বক্স অফিসে সাফল্য আনতে পারেনি। সে ছবিতে সঞ্জয় দত্ত, আলিয়া ভট্ট ও আদিত্য রয় কপূরও অভিনয় করেছিলেন। পরিচালনায় ছিলেন মহেশ ভট্ট।

Advertisement
Advertisement