Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Prakash Jha

Prakash Jha: এ দেশে অভিনেতারা শিখতেও চান না, প্রশ্নও করেন না, তোপ দাগলেন ক্ষুব্ধ প্রকাশ

প্রকাশের মতে, সময়ের সঙ্গে তাল মিলিয়ে অভিনেতাদের প্রতি মুহূর্তে নিজেকে গড়ে যেতে হবে। এই শেখাটা খুব গুরুত্বপূর্ণ। তিনি নিজে বহু অভিনয় কর্মশালায় যোগ দিয়েছেন। পরিচালকের কথায়, ‘‘চুপচাপ পড়ুয়া সেজে কর্মশালায় গিয়ে বসে পড়েছি। সে ভাবেই আমার অভিনয়ের ভাষা শেখা।’’
 

এ দেশের অভিনেতাদের নিয়ে হতাশ প্রকাশ।

এ দেশের অভিনেতাদের নিয়ে হতাশ প্রকাশ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২২ ১৭:২৮
Share: Save:

অভিনয় শেখার, নিজেকে ঘষেমেজে আরও উন্নত করার ইচ্ছেই নেই ভারতীয় অভিনেতাদের। সাধারণ সমালোচক নয়, বক্তা স্বয়ং প্রকাশ ঝা। হলিউড-বলিউডের অভিনেতাদের মানসিকতার তুলনা টেনে সে কথা স্পষ্ট করে দিয়েছেন বিশিষ্ট পরিচালক।

তিন দশকের পেশাজীবনে অজস্র সফল ছবি তৈরি করেছেন প্রকাশ। ‘গঙ্গাজল’, ‘আরক্ষণ’, ‘অপহরণ’-এর মতো বহুচর্চিত ছবির পরিচালক কাজ করেছেন বলিউড এবং আঞ্চলিক বহু অভিনেতার সঙ্গেই। আর সেখানেই হতাশা তৈরি হয়েছে তাঁর।

প্রকাশের মতে, সময়ের সঙ্গে তাল মিলিয়ে অভিনেতাদের প্রতি মুহূর্তে নিজেকে গড়ে যেতে হবে। এই নিরন্তর শেখাটা খুব গুরুত্বপূর্ণ। তিনি নিজে দেশবিদেশে বহু অভিনয় কর্মশালায় যোগ দিয়েছেন। পরিচালকের কথায়, ‘‘চুপচাপ পড়ুয়া সেজে কর্মশালায় বসে পড়েছি। সে ভাবেই আমার অভিনয়ের ভাষা শেখা। ক্লাসে ‘শেক্সপিয়র’-এর মতো নাটক করা আমায় আত্মবিশ্বাস জুগিয়েছে।

আর ঠিক সেখানেই এ দেশের অভিনেতাদের উপর ক্ষুব্ধ পরিচালক। প্রকাশের কথায়, ‘‘এ দেশের অভিনেতাদের উপর আমি খুব বিরক্ত। অভিনয় কী, তারা জানে না। ছবির শ্যুটের দিনক্ষণ, সময়, লোকেশন, অ্যাকশন দৃশ্য বা অন্য কিছু নিয়ে কারও কোনও প্রশ্নও থাকে না। আর এখানেই হলিউডের সঙ্গে বিরাট তফাত। ওখানে অভিনেতারা সব সময়েই কর্মশালায় যোগ দেন। নিয়মিত ঘষামাজায় নিজেদের অভিনয়ের উন্নতিও ঘটান।’’

আপাতত নিজের প্রথম ওটিটি সিরিজ ‘আশ্রম’-এর দ্বিতীয় সিজনের কাজ শেষ করেছেন প্রকাশ। শিগগিরই মুক্তি পাবে সেই সিরিজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prakash Jha Film Director Bollywood Actors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE