Advertisement
২২ এপ্রিল ২০২৪
Disney-Reliance Marger

রিলায়্যান্সের সঙ্গে গাঁটছড়া বাঁধছে ডিজ়নি, ৭০,৪৭২ কোটি টাকার বিনোদন ব্যবসা এ বার একসঙ্গে

মুকেশ অম্বানীর অংশই এই জোট সংস্থার মধ্যে বেশি। তাঁর শেয়ার ৬৩ শতাংশ। আর ডিজ়নির ভাগে থাকছে ৩৭ শতাংশ।

Reliance and Disney to merge media assets in India

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৫২
Share: Save:

আমেরিকার বিনোদন সংস্থা ডিজ়নির সঙ্গে হাত মেলাচ্ছে ভারতের রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়। দেশে ওটিটি জগতে বিপ্লব ঘটাতেই এই ‘বন্ধুত্ব’! বুধবার এই ব্যবসায়িক বন্ধনের কথা ঘোষণা করে জানানো হল, এর পর থেকে ভারতে টেলিভিশন এবং ওটিটি-র সব কাজকর্ম হবে একসঙ্গে। বিনোদনের ব্যবসায় ইদানীং কালে এত গুরুত্বপূর্ণ কোনও বোঝাপড়ার কথা শোনা যায়নি। এই গাঁটছড়ার মোট অর্থমূল্য হবে প্রায় ৭০,৪৭২ কোটি টাকা।

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি, মুকেশ অম্বানীর অংশই এই জোট সংস্থার মধ্যে বেশি। তাঁর শেয়ার ৬৩ শতাংশ। আর ডিজ়নির ভাগে থাকছে ৩৭ শতাংশ।

বেশ কিছু দিন ধরেই এ দেশে বিনোদনের ব্যবসায় মাঝেমধ্যে হোঁচট খেতে হচ্ছিল ডিজ়নির মতো ক্ষমতাধারী সংস্থাকেও। বিশেষ করে ওটিটির ব্যবসায় মার খাচ্ছিল ডিজ়নি। ক্রিকেট ম্যাচ দেখানোর স্বত্ব কিনতেও রীতিমতো বড়সড় অঙ্ক গুনতে হয়েছে তাদের। বিদেশ থেকে এসে ভারতে ব্যবসা করার সে সব সমস্যার সমাধান দেবে এই গাঁটছড়া। আপাতত ১১,৫০০ কোটি টাকা খরচ করতে রাজি হয়েছে রিলায়্যান্স। তা দিয়েই ওটিটির ব্যবসা পোক্ত করা হবে এখানে।

ব্যবসায়িক গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করে একসঙ্গে বিবৃতিও দেয় ডিজ়নি ও রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়। বলা হয়, ‘‘ভারতে বিনোদন ও খেলার সবচেয়ে বড় ওটিটি মাধ্যম হিসাবে গড়ে উঠবে এই সংস্থা।’’ বিশ্বজুড়ে যখন ডিজ়নির ব্যবসা কমিয়ে আনার কথা শোনা যাচ্ছিল, তার মধ্যে এমন একটি সিদ্ধান্ত বিনোদন জগতে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

নতুন এই সংস্থার শীর্ষে থাকবেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের কর্তা, মুকেশ অম্বানীর স্ত্রী নীতা অম্বানী। সংস্থার ভাইস চেয়ারপার্সনের পদে থাকবেন উদয় শঙ্কর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE