Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Binodini Rai: লক্ষ লক্ষ মানুষের ঘরে পৌঁছে গেল দুই বাংলার মিলনের গান ‘বিনোদিনী রাই’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জুন ২০২১ ১৯:৪১
সাব্বির এবং শম্পা

সাব্বির এবং শম্পা

‘সারেগামাপা’ খ্যাত গায়িকা শম্পা বিশ্বাসের নতুন গানে তোলপাড় নেটদুনিয়া। কয়েক লক্ষ মানুষের ঘরে পৌঁছে গেছে ‘বিনোদিনী রাই’। শম্পার সঙ্গে এই গানে গলা মিলিয়েছেন বাংলাদেশের শিল্পী সাব্বির নাসির। ডিজিটাল দুনিয়ায় জনপ্রিয় হয়েছে এই গান। বাংলাদেশের উত্তর-পূর্বের সিলেট জেলার ধামাইল আঙ্গিকে গাওয়া এই গান। গত ১১ এপ্রিল গানটি মুক্তি পেয়েছে। কিছু দিনের মধ্যেই ইউটিউব, ফেসবুক, ইস্টাগ্রাম-সহ নেটমাধ্যমের বিভিন্ন মঞ্চে গানের শ্রোতার সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। গানের কথা লিখেছেন ও সুর দিয়েছেন বাংলাদেশের জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী প্লাবন কুরেশি।

শম্পা বিশ্বাসের কথায়, ‘‘এই গান আসলে দুই বাংলার সাংস্কৃতিক মেলবন্ধনের আরও একটি নিদর্শন। এর আগেও প্লাবন কুরেশির সুরে আমি ‘ইন্দুবালা’ গানটি গেয়েছিলাম। কলকাতার শিল্পী হয়ে বাংলাদেশের শ্রোতাদের কাছ থেকে ভালবাসা পেয়ে খুবই ভাল লেগেছে।’’ এ বার সাব্বির নাসিরের উদ্যোগে কোভিড পরিস্থিতির মধ্যে বাংলাদেশে গিয়ে এই গানটি রেকর্ড করেছেন শম্পা।

Advertisement


১৯৯৮ সালে ‘মেটামরফোসিস’ নামের একটি গানের দলের মুখ্য গায়ক হিসেবে দেখা গিয়েছিল সাব্বির নাসিরকে। কেবল গান নয়, গিটার বাদক হিসেবেও খ্যাতি রয়েছে তাঁর। তাঁর বিখ্যাত গানগুলির মধ্যে কয়েকটি হল, ‘তুমি যদি বলো’, ‘ফুল ফোটাবো’, ‘ফাগুন আসছে’, ‘জল জোছনা’। ‘বিনোদিনী রাই’-এর জনপ্রিয়তায় সাব্বির নাসিরও অত্যন্ত খুশি। বললেন, ‘‘যথাসাধ্য চেষ্টা করেছি গানটির নিজস্বতা বজায় রাখার। আর এই গানের সাফল্য প্রমাণ করে যে, এই বিপন্ন পরিবেশেও একটা ভাল গান মানুষকে কতটা আনন্দ দিতে পারে। আমার সকল শ্রোতাবন্ধুদের কাছে আমি কৃতজ্ঞ।’’

আরও পড়ুন

Advertisement