Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Sanoj Mishra

‘খুন হয়ে যেতে পারি’! পুলিশি তলবের পর আতঙ্কে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’-এর পরিচালক

মঙ্গলবার আমহার্স্ট স্ট্রিট থানায় হাজিরা দিতে হবে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’-এর পরিচালক সানোজ মিশ্রকে। যা নিয়ে তিনি আতঙ্কে রয়েছেন। বাংলায় এলে খুন হয়ে যেতে পারেন বলেও আশঙ্কা তাঁর।

Sanoj Mishra the director of The Diary of West Bengal fears that he might be killed in Kolkata.

‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ০৮:৩৩
Share: Save:

কলকাতা পুলিশ তাঁকে তলব করেছে। থানায় হাজিরা দিতে আসার আগে আতঙ্কে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’-এর পরিচালক সানোজ মিশ্র। তাঁর আশঙ্কা, কলকাতায় এলে তাঁকে খুন করে ফেলা হতে পারে।

‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’-এর বিরুদ্ধে বাংলার ভাবমূর্তি এবং সম্প্রীতি নষ্টের অভিযোগ উঠেছে। এই মর্মে কলকাতার আমহার্স্ট স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করা হয় গত ১১ মে। তার ভিত্তিতে পরিচালককে ডেকে পাঠিয়েছে পুলিশ। সানোজকে ৩০ মে-র মধ্যে হাজিরা দিতে বলা হয়েছে থানায়।

Sanoj Mishra the director of The Diary of West Bengal fears that he might be killed in Kolkata.

‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’-এর পরিচালক সানোজ মিশ্র খুনের আশঙ্কাপ্রকাশ করেছেন। ছবি: সংগৃহীত।

পুলিশের তলব প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে ইন্ডিয়া টুডে-কে সানোজ বলেন, ‘‘আমি সন্ত্রাসবাদী নই। আমি কোনও অসাংবিধানিক কাজ করিনি। এই ছবি সত্য ঘটনা অবলম্বনে তৈরি করা হয়েছে।’’

মাস খানেক আগে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’-এর ট্রেলার মুক্তি পেয়েছে ইউটিউবে। তাতে বাংলায় অশান্তি, গণহত্যা, ধর্ষণের নৈরাজ্য এবং সংখ্যালঘু তোষণের অভিযোগ তোলা হয়েছে। সেই ছবিই ফুটে উঠেছে ট্রেলারের পর্দায়। ট্রেলারটি নিয়ে বিতর্ক দানা বাঁধতে বেশি সময় লাগেনি। ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে বিতর্কের আবহে পাল্টা বিতর্ক শুরু হয়েছে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’কে ঘিরেও।

কলকাতা পুলিশের তরফে সানোজকে তলবের যে নোটিস দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, তাঁর তৈরি ছবিটিতে যা দেখানো হচ্ছে, তার সত্যতা সম্পর্কে জানতে চায় পুলিশ। সানোজ জানান, এ ভাবে তাঁকে হেনস্থা করা হচ্ছে। তাঁর কথায়, ‘‘ওরা আমাকে ডেকে পাঠিয়েছে, আমাকে মেরেও ফেলা হতে পারে।’’

তাঁর বিরুদ্ধে রুজু হওয়া মামলাকে সানোজ ‘মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ’ বলে অভিহিত করেছেন। তাঁর বক্তব্য, তিনি দেশদ্রোহী নন। সমাজের জন্য কাজ করে থাকেন। এই ছবি বানিয়ে কোনও অন্যায় করেননি বলেও দাবি করেছেন সানোজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE