Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bollywood News

সরকারের অযোগ্যতা নিয়ে মুখ খুলেছেন আগেই, এ বার ভারত-কানাডা সম্পর্ক নিয়েও সরব শাহরুখ

‘পাঠান’-এর পর ‘জওয়ান’-এও সফল বলিউডের বাদশা। ‘জওয়ান’-এর মাধ্যমে সরকারি মন্ত্রীদের যোগ্যতা ও দুর্নীতি নিয়ে প্রশ্ন তোলার পরে এ বার কোন বিষয়ে নজর শাহরুখের?

Shah Rukh Khan.

শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১৯:০৭
Share: Save:

চলতি বছরের জুন মাসে কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে খুন হন খলিস্তানপন্থী নেতা হরদীপ সিংহ নিজ্জর। হরদীপের খুনের ঘটনা ঘিরে তপ্ত হয়ে ওঠে ভারত ও কানাডার সম্পর্ক। নিজ্জরের খুনের নেপথ্যে হাত থাকতে পারে ভারত সরকারের বলে দাবি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর। কানাডার প্রধানমন্ত্রীর এই অভিযোগ খারিজ করলেও এ নিয়ে দুই দেশের মধ্যে তৈরি হয়েছে কূটনৈতিক চাপানউতর। তলানিতে গিয়ে ঠেকেছে দুই দেশের সম্পর্ক। ভারতে বসবাসকারী বা ঘুরতে যাওয়া কানাডার নাগরিকদের জন্য ভ্রমণ সংক্রান্ত কিছু নির্দেশিকা জারি করেছে সে দেশের সরকার। তার পাল্টা কানাডায় বসবাসকারী ভারতীয় পড়ুয়া এবং নাগরিকদের চূড়ান্ত সতর্ক ভাবে থাকতে নতুন নির্দেশিকা জারি করেছে ভারতের বিদেশ মন্ত্রক। এমনকি, কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। এ বার খবর, ভারত-কানাডার সম্পর্কের টালমাটাল পরিস্থিতি নিয়ে নাকি মুখ খুলতে চলেছেন বলিউডের বাদশা শাহরুখ খান। তবে তা অবশ্যই ছবির মাধ্যমে। এই প্রেক্ষাপটে তৈরি হওয়া কোন ছবিতে কাজ করছেন শাহরুখ?

চলতি বছর ‘পাঠান’ ও ‘জওয়ান’-এর বেনজির সাফল্যের সৌজন্যে আলোচনায় ফিরেছেন শাহরুখ। ‘পাঠান’ আদ্যোপান্ত অ্যাকশন এন্টারটেনার ছবি হলেও ‘জওয়ান’-এর মাধ্যমে সামাজিক বার্তা দিয়েছেন শাহরুখ। এমনকি, সরকারি মন্ত্রী, আমলা ও কর্মীদেরও কাঠগড়ায় দাঁড় করিয়েছে শাহরুখের ‘জওয়ান’। রাজনৈতিক মতাদর্শ নিয়ে জনসমক্ষে তেমন ভাবে কথা না বললেও নিজের ছবির মাধ্যমে নিজের মতামত প্রকাশ করার রাস্তায় হেঁটেছেন শাহরুখ। খবর, নিজের পরের ছবির জন্যও নাকি একই পন্থা অবলম্বন করছেন তিনি। ‘পাঠান’ ও ‘জওয়ান’-এর পর রাজকুমার হিরানি পরিচালিত ‘ডাঙ্কি’ ছবিতে দেখা যেতে চলেছে তাঁকে। তবে কি সেই ছবিতেই ভারত-কানাডার সম্পর্কের উল্লেখ থাকতে চলেছে?

খবর, ‘ডাঙ্কি’ ছবির চিত্রনাট্য নাকি আদপে ‘ইমিগ্রেশন’ অর্থাৎ অভিবাসনের প্রেক্ষাপটে বাঁধা। সে ক্ষেত্রে ভারত ও কানা়ডার সম্পর্ক প্রাসঙ্গিক হলেও ছবিতে কানাডাকে বিশেষ ভাবে দেখানো হয়নি। বরং, অভিবাসনের সার্বিক চিত্র তুলে ধরতে চেয়েছেন পরিচালক। নিজের তিন দশকের অভিনয় জীবনে এই প্রথম বার রাজকুমার হিরানির সঙ্গে জুটি বেঁধেছেন শাহরুখ। ছবিতে অভিনয় করেছেন তাপসী পন্নুও। চলতি বছরের ডিসেম্বর মাসে মুক্তি পেতে চলেছে ‘ডাঙ্কি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE