Advertisement
২৩ জুন ২০২৪
Shah Rukh Khan

‘শাহরুখকে হেলিকপ্টার থেকে ঝুলিয়ে দেওয়া হয়েছিল’, কেন এমন বিপদের মুখে ঠেলে দেওয়া হয় অভিনেতাকে?

২০ বছর আগে হেলিকপ্টার থেকে ঝুলিয়ে দেওয়া হয় শাহরুখ খানকে। অভিনেতাকে কেন এমন ঝুঁকির মুখে ঠেলে দেওয়া হয়।

Shah Rukh Khan did some risky fight scenes for Mai Hoon Naa

শাহরুখ খান। ছবি-সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৯:৩০
Share: Save:

বর্তমানে প্রযুক্তির সাহায্যে অনেক কঠিন দৃশ্য সহজে দেখানো সম্ভব হয়। কিন্তু ২০ বছর আগে বিষয়টি এতটা সহজ ছিল না। ‘ম্যায় হুঁ না’ ছবিতে বেশ কিছু লড়াইয়ের দৃশ্য তৈরি করেছিলেন অ্যালান আমিন। ছবির পরিচালক ছিলেন ফারাহ খান। সেই লড়াইয়ের দৃশ্যগুলিতে অভিনয় করেছিলেন শাহরুখ খান। কেমন ভাবে হয়েছিল সেই শুটিং, সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে জানালেন অ্যাকশন পরিচালক অ্যালান আমিন।

‘ম্যায় হুঁ না’ ছবিতে একটি দৃশ্য ছিল যেখানে দেখা যাচ্ছে, একটি বহুতলে বিস্ফোরণ হচ্ছে আর তার সামনে দিয়ে ছুটে যাচ্ছেন শাহরুখ। অ্যালান বলছেন, ‘‘প্রথমে শাহরুখের দৌড়ের দৃশ্যটি রেকর্ড করা হয়। তার পরে বহুতলে বিস্ফোরণের দৃশ্যটি রেকর্ড করা হয়। পরে দুটি দৃশ্যকে জুড়ে দেওয়া হয়। বাস্তবে তো এক জন অভিনেতাকে বিস্ফোরণের মধ্যে দিয়ে দৌড় করানো যায় না।’’

ছবিতে এ ছাড়াও ছিল একাধিক লড়াইয়ের দৃশ্য। কিন্তু তা-ও কেউ আঘাতপ্রাপ্ত হননি। এমন কিছু দৃশ্য ছিল যেখানে শাহরুখকে হেলিকপ্টার থেকে ঝুলিয়ে দেওয়া হয়। অ্যালান এই প্রসঙ্গে বলছেন, ‘‘শাহরুখ নিজেই সমস্ত লড়াইয়ের দৃশ্যগুলিতে অভিনয় করেছিলেন। একটি দৃশ্যে হেলিকপ্টার থেকে ওঁকে ঝুলিয়ে দেওয়া হয়। ওঁকে দিয়ে এই সব করিয়েছিলাম। ‘পাঠান’ ও ‘জওয়ান’-এ সব প্রযুক্তির মাধ্যমে করা হয়।’’

‘ম্যায় হুঁ না’ সেই সময়ে বক্স অফিসে ভাল ব্যবসা করেছিল। এই ছবিতে অভিনয় করেছিলেন সুস্মিতা সেন, জ়ায়েদ খান ও অমৃতা রাও-সহ আরও অনেকে। অ্যালান এছাড়াও ‘তিস মার খান’ ও ‘কাল’ ছবিতেও অ্যাকশন দৃশ্যের পরিচালনা করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shah Rukh Khan Jawan Pathaan Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE