Advertisement
১৭ জুন ২০২৪
Shah Rukh Khan on Animal

ভিলেন হলে ‘কুকুরের মৃত্যু’ চান শাহরুখ, ঘুরিয়ে ‘অ্যানিম্যাল’-এর কান ধরলেন অভিনেতা!

পর্দার খারাপ ছেলে, খল মানুষ, উগ্র পৌরুষ নিয়ে কথা বললেন খোদ শাহরুখ। খলনায়কের কেমন পরিণতি চান অভিনেতা?

Shah Rukh Khan takes a dig on animal! Said if he play a bad guy make sure he will die dogs death

‘অ্যানিম্যাল’ ছবি নিয়ে কী বললেন শাহরুখ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৪:৫৯
Share: Save:

গত কয়েক দশকে ভারতীয় সিনেমার আমূল পরিবর্তন ঘটেছে। দর্শক বদলেছেন, বদল ঘটেছে রুচির। প্রেমের সিনেমায় যেন দিন দিন থাবা বসিয়েছে উগ্র পৌরুষ। তার উদাহরণ রয়েছে অসংখ্য। যদিও একাংশের দর্শকের মধ্যে এই নিয়ে ক্ষোভ রয়েছে। তবে তাঁরা নিতান্তই সংখ্যালঘু। বলিতারকারা নিজেরাই এখন গা ভাসিয়েছেন এই ‘ট্রেন্ডে’। বাণিজ্যিক সাফল্যই যেন শেষ কথা। এ বার পর্দার খারাপ ছেলে, খল মানুষ, উগ্র পৌরুষ নিয়ে কথা বললেন খোদ শাহরুখ খান। তাঁর অভিনয় জীবনের শুরুটাই হয় নেতিবাচক চরিত্রের হাত ধরে। ‘ডর’ থেকে ‘অঞ্জাম’, ‘বাজিগর’। একের পর এক ছবিতে নেতিবাচক চরিত্রে অভিনয় করে সাড়া ফেলে দেন তিনি। তবে সে সব ছবিতে তাঁর পরিণতি কিন্তু ছিল পূর্বনির্ধারিত। কিন্তু সিনেমার এই নব্য ধারায় নারীবিদ্বেষ থেকে উগ্রতাই যেন মুখ্য বিষয়। সে সবেরই উদ্‌যাপনে মাতোয়ারা ইন্ডাস্ট্রি ও দর্শকের বৃহদাংশ। সেই সময়ে দাঁড়িয়ে সমাজের প্রতি অভিনেতাদের দায়বোধের কথা মনে করিয়ে দিলেন শাহরুখ।

গত বছরের শেষে মুক্তি পায় রণবীর কপূর অভিনীত ছবি ‘অ্যানিম্যাল’। এই ছবিতে রণবীরের অভিনয় প্রশংসিত হচ্ছে। বলা হচ্ছে, কেরিয়ারের অন্যতম সেরা অভিনয়টা এই ছবিতেই করে ফেলেছেন ঋষি-পুত্র। এক কথায়, এই মুহূর্তের সব চেয়ে চর্চিত ছবি এটি। শুধুই সাফল্য নয়, ‘অ্যানিম্যাল’-এর কপালে জুটেছে নিরন্তর বিতর্কও। উগ্র পৌরুষ, নারীবিদ্বেষ ও হিংসাকে উদ্‌যাপন করেছে এই ছবি, দাবি দর্শক ও সমালোচকদের একাংশের। এ বার ছবির নাম নিয়ে ‘অ্যানিম্যাল’কে একহাত নিলেন শাহরুখ! সম্প্রতি এক সাক্ষাৎকারে সিনেমার খলচরিত্র ও কোন ধরনের সিনেমায় তিনি বিশ্বাসী, সেই প্রসঙ্গে খোলামেলা মন্তব্য করেন তিনি। শাহরুখ বলেন, ‘‘ আমি এমন এক জন মানুষ, যে স্বপ্ন ফেরি করে। যে ধরনের নায়কের চরিত্রে আমি অভিনয় করি তারা ভাল মানুষ, ভাল কাজ করে। যদি আমি একজন খারাপ লোকের চরিত্রে অভিনয় করি, আমি নিশ্চিত করব, সে যেন শেষে কষ্ট পায়, কুকুরের মতো মৃত্যু হয় যেন তার। কারণ আমি বিশ্বাস করি, ভাল জিনিস সব সময় ভাল কিছুরই জন্ম দেয়। আমার আরও বিশ্বাস, খারাপের উদ্‌যাপন বর্জন করা উচিত। আমাদের এমন চরিত্রেই অভিনয় করা উচিত, যা দর্শককে স্বপ্ন বুনতে সাহায্য করে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE