Advertisement
০১ মে ২০২৪
Mika Singh

টাকা এ বার ডলারের মতো! কাতারে দেশের মুদ্রায় কেনাকাটা করে মোদীকে কুর্নিশ জানালেন মিকা

সম্প্রতি অনলাইন লেনদেন বা ইউপিআই-এর ক্ষেত্রেও ভৌগোলিক সীমার বেড়া ভেঙেছে। অনলাইনে তাইল্যান্ড এবং সিঙ্গাপুরের মুদ্রা গ্রহণ করা হয় ভারতেও।

Singer Mika Singh Uses Indian Currency At Doha Airport

ভারতীয় মুদ্রার গ্রহণযোগ্যতা বাড়ছে দেখে আপ্লুত হয়ে সমাজমাধ্যমে পোস্ট করেন মিকা। ছবি—ইনস্টাগ্রাম

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১০:৫৩
Share: Save:

অন্য দেশেও ব্যবহার করা যাচ্ছে ভারতীয় মুদ্রা! কাতারে কেনাকাটা করার পর উচ্ছ্বসিত গায়ক মিকা সিংহ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্যালুট ঠুকলেন। গায়কের দাবি, দোহার বিমানবন্দরে এক বিলাসদ্রব্যের দোকানে ভারতীয় মুদ্রা ব্যবহার করেছেন তিনি।

ভারতীয় মুদ্রার গ্রহণযোগ্যতা বাড়ছে দেখে আপ্লুত হয়ে সমাজমাধ্যমে পোস্ট করেন মিকা। মোদীকে কুর্নিশ জানিয়ে লেখেন, “অনেক ধন্যবাদ আপনাকে, আমাদের টাকা এখন ডলারের মতো ব্যবহার করা যাচ্ছে!”

সেই টুইট নিমেষে ভাইরাল হয়। ১ লক্ষ ৬০ হাজার মানুষ দেখে ফেলেন কয়েক মিনিটে। ভালবাসার প্রতিক্রিয়া জানান হাজার হাজার টুইট ব্যবহারকারী। মিকাকে প্রশংসায় ভরিয়ে দিলেন সকলে।

মিকা তাঁর পোস্টে নিজের অবস্থান উল্লেখ করে বিশদে লেখেন, “গর্ব হচ্ছে খুব। এ বার থেকে যে কোনও রেস্তরাঁতেও ভারতীয় মুদ্রা ব্যবহার করা যাবে। কী দারুণ ব্যাপার না?”

সেই পোস্টে অনেকেই মন্তব্য করেন, “দেশের অর্থনীতি মজবুত হচ্ছে। মুদ্রার জোর বাড়ছে।” আবার কেউ লিখলেন, “নতুন ভারতের শক্তি।”

নতুন নিয়মটি কার্যকরী হয়েছিল ২০১৯ সালের ১ জুলাই। শুধু কাতার নয়, দুবাইয়েও কিছু কিছু ক্ষেত্রে ভারতীয় মুদ্রায় আর্থিক লেনদেন সম্ভব। বিমানবন্দরের সব ক’টি টার্মিনালে ভারতীয় মুদ্রা গ্রহণ করা হয়। যদিও আরব আমিরশাহিতে ‘টাকা’ বদলে স্থানীয় মুদ্রা ‘দিরহাম’ দেওয়া হয়।

২০২২ সালে প্রকাশিত একটি তালিকায় বর্ণনা করা ছিল আরও কোন কোন দেশে ভারতীয় মুদ্রা চলে। সেই তালিকায় ছিল, ভুটান, নেপাল, বাংলাদেশ, মলদ্বীপ এবং জিমবাবওয়ে।

সম্প্রতি অনলাইন লেনদেন বা ইউপিআই-এর ক্ষেত্রেও ভৌগোলিক সীমার বেড়া ভেঙেছে। অনলাইনে তাইল্যান্ড এবং সিঙ্গাপুরের মুদ্রা গ্রহণ করা হয় ভারতেও। গত মাসে সরকারের ঘোষণা ছিল, ইউপিআইকে পুরো মাত্রায় আন্তর্জাতিক লেনদেনের জন্য সুবিধাজনক করে তোলা হবে। ৩০ এপ্রিল থেকে আরও ১০টি দেশের সঙ্গে বাণিজ্যিক যোগাযোগ মসৃণ হবে ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mika Singh indian currency dollar Qatar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE