Advertisement
০৫ মে ২০২৪
Sony-Zee Merger

দু’বছর পরেও মতের অমিল, জ়ি-কে নোটিস দিয়ে সংযুক্তি থেকে পিছিয়ে এল সোনি

২০২১ সালে ঘোষণা করা হয়েছিল বিনোদন জগতের দুই প্রথম সারির কোম্পানী ‘সোনি’ এবং ‘জ়ি’ সংযুক্ত হতে চলেছে। মতের অমিলে ভেস্তে গেল চুক্তি।

Sony sends termination letter to Zee over merger

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৩:৫৮
Share: Save:

সপ্তাহের শুরুতেই বিনোদন দুনিয়ায় বড় খবর। ‘জ়ি এন্টারটেনমেন্ট’-এর সঙ্গে ‘সোনি গ্রুপ’-এর সংযুক্তিকরণ প্রক্রিয়া বাতিল হয়ে গেল। সূত্রের খবর, সোমবার সকালেই সোনির তরফে একটি চিঠি দিয়ে জ়ি-কে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। কারণ, সংযুক্তিকরণের পর কারা পরিচালন সমিতিতে থাকবেন, তা নিয়ে মতানৈক্যের জেরেই সোনি এই সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ১ হাজার কোটি ডলারের এই চুক্তি আপাতত ফলপ্রসূ হচ্ছে না।

প্রায় ২ বছর আগে ঘোষণা করা হয়, সোনি এবং জ়ি সংযুক্ত হতে চলেছে। সংযুক্তিকরণের পর নতুন কোম্পানির অধিকর্তা কে হবেন, তা নিয়ে দুই সংস্থার মধ্যে মতবিরোধ হয়। জ়ি-এর তরফে সিইও পুনীত গোয়েঙ্কার নাম প্রস্তাব করা হয়। কিন্তু, তাতে আপত্তি জানায় সোনি। কারণ, এই মুহূর্তে সেবি (সিকিউরিটিজ় অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া) পুনীতের বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে। পরিবর্তে সোনি তাদের ভারতীয় ক্ষেত্রের এমডি এবং সিইও এনপি সিংহকে নতুন কোম্পানির শীর্ষে চায়। আপাতত এই বিষয়ে বিনোদন জগতের দুই প্রথম সারির সংস্থার কোনও পক্ষই কোনও মন্তব্য করতে চায়নি। সূত্রের খবর, সোনির তরফে যে চিঠিটি পাঠানো হয়েছে, তা পরবর্তী সময়ে প্রকাশ্যে আনা হবে।

২০২১ সালের ডিসেম্বর মাসে সোনি এবং জ়ি-এর মধ্যে সংযুক্তিকরণের জন্য চুক্তি হয়। তখন মনে করা হয়, ৮ থেকে ১০ মাসের মধ্যে উভয় পক্ষ কোনও সিদ্ধান্তে উপনীত হবে। চুক্তি অনুযায়ী গত বছর ডিসেম্বরে ৩০ দিনের মধ্যে দুই সংস্থাকে সিদ্ধান্তে আসতে হত। সূত্রের খবর, শুক্রবার এই চুক্তি নিয়ে দু’পক্ষ শেষ পর্যায়ের বৈঠকে বসে। তার পরেই সোনি জানায়, তারা আর এই চুক্তি নিয়ে এগোতে নারাজ। সোনি যে এই চুক্তি করতে চাইছে না, তা নিয়ে ৮ জানুয়ারি প্রথম গুঞ্জন শোনা গিয়েছিল। এ বার তা সত্য বলে জানা গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sony Zee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE