Advertisement
০৪ মে ২০২৪
Kabuliwala

সুমন ঘোষের ‘কাবুলিওয়ালা’ ছবির শুটিং হবে কার্গিলে? বিদেশ যাওয়ার পরিকল্পনার কী হল?

কলকাতায় ‘কাবুলিওয়ালা’ ছবির শুটিং প্রায় শেষের দিকে। এ বার ছবির আউটডোরের প্রস্তুতি নিতে শুরু করেছে ইউনিট। প্রথমে শোনা গিয়েছিল, শুটিং হতে পারে তাজিকিস্তান অঞ্চলে।

Mithun Chakraborty

‘কাবুলিওয়ালা’ ছবিতে মিঠুন চক্রবর্তীর লুক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৭:২৪
Share: Save:

এই মুহূর্তে শহরে চলছে সুমন ঘোষ পরিচালিত ‘কাবুলিওয়ালা’ ছবির শুটিং। ছবির নামভূমিকায় মিঠুন চক্রবর্তীর নাম ঘোষণার পর থেকেই এই ছবি নিয়ে কিছুটা কৌতূহল তৈরি হয়েছিল। কারণ, ১৯৫৭ সালের ‘কাবুলিওয়ালা’ সঙ্গে কিছুটা তুলনা টানা হচ্ছিল আগেভাগেই। ইতিমধ্যেই জানা গিয়েছে, এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন আবীর চট্টোপাধ্যায় এবং সোহিনী সরকার। এমনকি, জানা গিয়েছে ‘মিঠাই’ সিরিয়াল খ্যাত শিশুশিল্পী অনুমেঘা কাহালি ছবিতে ছোট্ট মিনির চরিত্রে অভিনয় করছে।

কিন্তু ‘কাবুলিওয়ালা’ মানেই তো কল্পলোকে ভেসে ওঠে আফগানিস্তানের কথা। এই ছবির আউটডোর কোথায় হবে, তা নিয়ে প্রযোজনা সংস্থার তরফে আলোচনা চলছিল বহু দিন থেকেই। প্রথমে শোনা গিয়েছিল, আফগানিস্তানে নাকি ছবির কিছু অংশের শুটিং হতে পারে। কিন্তু পরে সে দেশের রাজনৈতিক পরিস্থিতির কথা বিচার করে সরে আসেন নির্মাতারা। সম্প্রতি, এ রকম খবরও ছড়িয়েছিল যে, এই ছবির আউটডোরের জন্য পশ্চিম এশিয়ার তাজিকিস্তান এবং উজবেকিস্তানের মতো বেশ কিছু দেশের কথা ভাবা হয়েছিল। কিন্তু সূত্রের দাবি, মিঠুন এখন তাঁর শারীরিক পরিস্থিতি নিয়ে দুশ্চিন্তায় থাকেন। তাই তিনি বিদেশে শুটিং করতে বিশেষ আগ্রহী নন। ফলে নির্মাতারা দেশের মধ্যেই ছবির আউটডোর শুটের লোকেশন চূড়ান্ত করেছেন।

তবে চিত্রনাট্যের দাবি অনুযায়ী যে কোনও জায়গায় শুট করলে তো চলবে না। সূত্রের দাবি, ‘কাবুলিওয়ালা’ ছবির আউটডোর শুটিং হবে কার্গিলে। ওই অঞ্চলের সঙ্গে কাবুলিওয়ালার দেশের ভৌগোলিক সাদৃশ্যও রয়েছে। সে দিক থেকে দেখতে গেলে, কার্গিল বা লাদাখ অঞ্চলে দীর্ঘ দিন পর কোনও বাংলা ছবির শুটিং হতে চলেছে। ওই অঞ্চলে শুটিং হলে বাংলা ছবির দর্শকদের কাছে তা বাড়তি চমক হবে বলেই মনে করছেন নির্মাতারা।

শোনা যাচ্ছে, আগামী মাসের প্রথম সপ্তাহ থেকে থেকে কার্গিলে এই ছবির আউটডোর শুটিং শুরু হওয়ার কথা। চলতি মাসের শেষেই লোকেশনে পৌঁছে যাওয়ার কথা ইউনিটের। চলতি বছরে বড়দিনে ছবিটির মুক্তি পাওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE