Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kamal Haasan on The Kerala Story

‘সত্য ঘটনা’ লিখে দিয়েই খালাস! ‘দ্য কেরালা স্টোরি’ প্রসঙ্গে ঝাঁঝিয়ে উঠলেন কমল হাসন

‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে সাম্প্রতিক অতীতে মতামত দিয়েছেন অনুরাগ কাশ্যপ এবং নওয়াজ়উদ্দিন সিদ্দিকি। এ বার মুখ খুললেন দক্ষিণী মহাতারকা কমল হাসন।

South Indian star Kamal Haasan calls Sudipto Sen’s The Kerala Story a propagandist film.

বিদেশের মাটিতে ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে সরব দক্ষিণী তারকা কমল হাসন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৫:৫৪
Share: Save:

গত বছর বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। এই বছর সুদীপ্ত সেনের ‘দ্য কেরালা স্টোরি’। সাম্প্রতিক অতীতে মুক্তির আগে থেকেই এই ছবিগুলো ঘিরে বিতর্ক দানা বেঁধেছে। তার উপরে ‘দ্য কেরালা স্টোরি’র উপরে নেমে এসেছে নিষেধাজ্ঞার কোপ! এই ছবি নিয়ে এখনও পর্যন্ত বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপ এবং অভিনেতা নওয়াজ়উদ্দিন সিদ্দিকি-সহ আরও অনেকেই মুখ খুলেছেন। এ বার সেই তালিকায় নাম লেখালেন দক্ষিণী মেগাস্টার কমল হাসন।

সম্প্রতি এক অনুষ্ঠানে যোগ দিতে আবু ধাবিতে গিয়েছিলেন কমল হাসন। সেখানেই ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে প্রশ্ন করা হয় অভিনেতাকে। সুদীপ্ত সেন পরিচালিত এই ছবি নিয়ে কথা বলতে গিয়ে কমল হাসান জানান, কোনও ছবির নামের নীচে ‘সত্য ঘটনা’ লিখে দিলেই সেটাকে সত্য বলে প্রতিষ্ঠা করা যায় না। অভিনেতার কথায়, ‘‘আমি প্ররোচনামূলক ছবির বিরুদ্ধে। কোনও ছবির নামের নীচে ‘সত্য ঘটনা’ লিখে দেওয়াটাই যথেষ্ট নয়। সেই ঘটনা আদতে ঘটে থাকলে তবেই তা সত্য। আর এখানে যা দেখানো হয়েছে, তা সত্য নয়।’’ কমলের কথায় স্পষ্ট, এই ছবির চিত্রনাট্য ও তথ্যের সঙ্গে একেবারেই সহমত নন তিনি।

এর আগে ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে মুখ খুলেছিলেন বলিউড পরিচালক অনুরাগ কাশ্যপও। ৫ মে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর ৮ মে পশ্চিমবঙ্গে নিষিদ্ধ করে দেওয়া হয় ‘দ্য কেরালা স্টোরি’ ছবির প্রদর্শন। ছবির উপর নিষেধাজ্ঞা জারি করা নিয়ে এ রাজ্যের মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে অনুরাগ টুইটারে লেখেন, “আপনি ছবিটির সঙ্গে একমত হন বা না হন, ছবির গল্প প্ররোচনামূলক হোক বা না হোক, আক্রমণাত্মক হোক বা না হোক — ছবিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত একেবারেই ঠিক নয়।’’ ছবির চিত্রনাট্যের সঙ্গে সহমত পোষণ না করলেও নিষেধাজ্ঞার বিরুদ্ধে ছবির নির্মাতাদের পাশে দাঁড়ান অনুরাগ।

বিতর্ক ‘দ্য কেরালা স্টোরি’র পিছু না ছাড়লেও বক্স অফিসে কিন্তু এই ছবির সাফল্য অব্যাহত। এখনও পর্যন্ত দেশের বক্স অফিসে ২০০ কোটি টাকার বেশি ব্যবসা করে ফেলেছে অদা শর্মা অভিনীত এই ছবি। সে দিক থেকে চলতি বছরে মুক্তিপ্রাপ্ত ছবি হিসেবে ‘পাঠান’-এর পরেই জায়গা করে নিয়েছে ‘দ্য কেরালা স্টোরি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE