Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Shah Rukh Khan

সিনেমার কোনও ধর্ম নেই, বিনোদনকে সহজ ভাবে দেখুন: শাহরুখ

একাধিক বিতর্ক। একের পর এক বিক্ষোভ। ছবি মুক্তির আগে হাজার সমস্যার মুখে পড়তে হয়েছে ‘পাঠান’কে। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সেই বিষয়ে মুখ খুললেন শাহরুখ।

Photograph of Shah Rukh Khan.

ছবি ঘিরে একাধিক বিতর্ক, সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মুখ খুললেন শাহরুখ। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ২১:৩৭
Share: Save:

মুক্তির আগে বয়ে গিয়েছে বিতর্কের ঝড়। কখনও এক গানে নায়িকার পোশাকের রং নিয়ে বিতর্ক। কখনও আবার ভাবাবেগে আঘাত করার অভিযোগে বিক্ষোভের জেরে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে ছবির মুক্তি ঘিরে। এক সমুদ্র বিতর্ক-বিক্ষোভ পেরিয়ে অবশেষে ২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘পাঠান’। বক্স অফিসে মিলেছে অভাবনীয় সাড়া। দর্শকের উজাড় করে দেওয়া ভালবাসায় একের পর এক নজির ভেঙেছে ও গড়েছে শাহরুখ খানের এই ছবি। ছবিমুক্তির ৪ দিন পরে পঞ্চম দিনে অবশেষে ছবি নিয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি বলিউডের ‘বাদশা’। সঙ্গে ছবির পরিচালক ও সহ-অভিনেতারাও। ছবিমুক্তি ও ছবির সাফল্যের পর এই প্রথম ‘পাঠান’ নিয়ে তৈরি হওয়া বিতর্ক প্রসঙ্গে মুখ খুললেন শাহরুখ।

Photography of John Abraham, Deepika Padukone, Shah Rukh Khan and Siddharth Anand.

সিনেমার কোনও ধর্ম নেই, বিনোদনকে সহজ ভাবে দেখার আর্জি শাহরুখের। ছবি: সংগৃহীত

বিনোদনের জন্য তাঁরা ছবি তৈরি করেন। কারও ভাবাবেগে আঘাত করতে নয়। ছবির দুনিয়া আর বাস্তবের মাটি এক নয়। ছবিতে যা সংলাপ বলা হয়, তার সঙ্গে বাস্তব জীবনের সম্পর্ক নেই। ছবির চরিত্ররা সেই সংলাপ বলছে, বাস্তব জীবনের কেউ নয়। সোমবার স‌ংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে পরিষ্কার করে ‘রিল’ ও ‘রিয়েল’-এর তফাত বোঝান পর্দার পাঠান। সঙ্গে এ-ও বলেন, সাধারণ মানুষকে আনন্দ দিতে, তাঁদের খুশি করতেই তাঁরা এত পরিশ্রম করে ছবি বানান। সেই ছবি নিয়ে বিতর্ক তৈরি হওয়া দুর্ভাগ্যজনক। এ কথা বলতে গিয়ে গলায় কিছুটা হতাশার সুর শাহরুখের। বিতর্ক-বিক্ষোভের জেরে ছবির মুক্তি যাতে আটকে না যায়, সে জন্য অনেকের সঙ্গে ফোন করে কথা বলেছেন তিনি নিজে। কথা প্রসঙ্গে এই তথ্যও জানান শাহরুখ। কিন্তু সব শেষে তাঁর ছবি যে ভাল ভাবে মুক্তি পেতে পেরেছে, সেই জন্য কৃতজ্ঞ বাদশা।

Photography of John Abraham, Deepika Padukone and Shah Rukh Khan.

ছবি নিয়ে বিতর্ক তৈরি হওয়া দুর্ভাগ্যজনক, বলেন শাহরুখ। ছবি: সংগৃহীত

সঙ্গে ওঠে সাফল্য ও ব্যর্থতার প্রসঙ্গ। শুক্রবার ছবি মুক্তি পায়, শনি ও রবিবারে মধ্যে সেই ছবির ভবিষ্যৎ আঁচ পেয়ে যান ছবির নির্মাতা ও কলাকুশলী। ছবি ভাল ব্যবসা করুক বা মুখ থুবড়ে পড়ুক বক্স অফিসে, সোমবার ফের কাজে ফেরেন কলাকুশলী। তখন তারকাদের মতো নয়, আর পাঁচটা শ্রমজীবী মানুষের মতোই নিজেদের কাজের জায়গায় গিয়ে মন দিয়ে কাজ করেন তাঁরা। জানান বিশ্বখ্যাত বলিউড তারকা।

Photography of John Abraham and Shah Rukh Khan.

সিনেমাই ঐক্যবদ্ধ করে রাখে দেশকে, মনে করালেন শাহরুখ। ছবি: সংগৃহীত

সাংবাদিক সম্মেলনে নানা কথা প্রসঙ্গে শাহরুখ মনে করালেন সিনেমা কী ভাবে ঐক্যবদ্ধ করে রাখে দেশকে। তিনি নিজেকে অমর, দীপিকা পাড়ুকোনকে আকবর এবং জন আব্রাহামকে অ্যান্টনি বলে মনে করালেন। সিনেমা আদতে ‘অমর আকবর অ্যান্টনি’। সরাসরি না বললেও মনে করালেন, সিনেমার কোনও ধর্ম হয় না। নতুন প্রজন্মের ভাষা বদলেছে। তাই এই পুরনো গল্পগুলি ফের তাঁদের ভাষায় বলার চেষ্টা করছে বলিউড। কারও ভাবাবেগে আঘাত করা মোটেই সিনেমার লক্ষ্য নয়।

মুক্তির পরে পঞ্চম দিনের শেষে বিশ্ব জুড়ে প্রায় ৫৫০ কোটির ব্যবসা করেছে ‘পাঠান’। ভেঙেছে একাধিক রেকর্ড। গড়েছে নতুন নজির। এখনও বক্স অফিসে অপ্রতিরোধ্য যশরাজ ফিল্মস প্রযোজিত এই ছবি। মুকুটে এবার নয়া কোন পালক জুড়বে শাহরুখের ‘পাঠান’-এর। অপেক্ষায় বক্স অফিস, অপেক্ষায় দর্শক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE