Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lok Sabha Election 2024

মুছে যাওয়া স্মৃতি ধরে উঠে এল লকেট-রচনার ছবির ক্লিপ, কী ভাবছেন সেই সব ছবির পরিচালকেরা

সমাজমাধ্যমে উঁকি দিলেই দেখা মিলছে লকেট ও রচনা অভিনীত ছবির দৃশ্যের ঝলকের। এই পরিস্থিতিতে কী বলছেন তাঁদের সেই সব ছবির পরিচালকেরা?

Swapan Saha and Anup Sengupta think about Locket Chatterjee and Rachana banerjee

‘ত্যাগ’ ছবির একটি দৃশ্যে লকেট চট্টোপাধ্যায় এবং রচনা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৭:৪৭
Share: Save:

আসন্ন লোকসভা নির্বাচনের মরসুমে নতুন করে চর্চায় চলে এসেছে বছর কুড়ি আগের বেশ কিছু ব্লকবাস্টার বাংলা ছবির ঝলক। তালিকায় রয়েছে ‘ত্যাগ’, ‘পরিবার’, ‘মায়ের আঁচল’, ‘চাওয়া পাওয়া’ নামের সব স্মৃতির অতলে তলিয়ে যাওয়া ছবির ঝাঁক। সৌজন্যে দুই অভিনেত্রী এবং হুগলি লোকসভা কেন্দ্রের ভোটপ্রার্থী লকেট চট্টোপাধ্যায় ও রচনা বন্দ্যোপাধ্যায়। এই সমস্ত ছবিতে একসঙ্গে অভিনয় করেছিলেন এই দুই অভিনেত্রী। ফলে নেটাগরিকদের একাংশ নতুন করে ফিরে গিয়েছেন অতীতে। সমাজমাধ্যমে উঁকি দিলেই দেখা মিলছে এই সব ছবিতে লকেট ও রচনার অভিনীত দৃশ্যের ক্লিপিং। পাল্লা দিয়ে বাড়ছে মিমের সংখ্যাও।

প্রায় দীর্ঘ ১৭ বছরের বন্ধুত্ব। ভাগ্যের ফেরে এখন তাঁরা প্রতিপক্ষ। রচনা ও লকেট একসঙ্গে যে দুই পরিচালকের ছবিতে সব থেকে বেশি কাজ করেছেন, তাঁরা স্বপন সাহা ও অনুপ সেনগুপ্ত। তাঁরা কি জানেন, তাঁদের ছবির এককালের নায়িকারা এখন ভোটযুদ্ধে মুখোমুখি!

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
Swapan Saha and Anup Sengupta think about Locket Chatterjee and Rachana banerjee

(বাঁ দিকে) স্বপন সাহা,অনুপ সেনগুপ্ত। ছবি: সংগৃহীত।

রাজনীতিতে এগিয়ে লকেট। তবে অভিনয় জীবনে অনেকটাই প্রবীণ রচনা। লকেটের প্রায় বছর নয়েক আগে ছবির জগতে পা দেন তিনি। ‘কর্তব্য’ ছবিতে প্রথম বার একসঙ্গে কাজ করেছিলেন দু’জন। সেই থেকে পর পর সিনেমায় রচনার সঙ্গে কাজ করেছেন লকেট। ‘মায়ের আঁচল’, ‘পরিবার’, ‘অগ্নি’, ‘ত্যাগ’— দু’বছরের মধ্যে একসঙ্গে পাঁচটি সিনেমায় অভিনয় করেছিলেন দু’জনে। সব ছবিতেই নায়ক প্রসেনজিৎ। তবে শুধু এই ছবিগুলি নয়, ‘জন্মদাতা’, ‘চাওয়া পাওয়া’র মতো ছবিতেও কাজ করেছেন তাঁরা। তবে লকেটের বিপরীতে রচনার নাম ঘোষণার পর থেকে তাঁদের ‘ত্যাগ’ ছবির একটি ক্লিপ রীতিমতো ভাইরাল নেটপাড়া। স্বপন সাহা পরিচালিত এই ছবির টুকরো টুকরো দৃশ্যে যেন মজে ‘জেন জ়ি’। মিমে মিমে ছয়লাপ নেটদুনিয়া। একসঙ্গে এতগুলো ছবিতে কাজ করেছেন, কখনও তাঁরা জায়ের চরিত্রে, কখনও তাঁরা বান্ধবী। তবে মিলের থেকে দু’জনের মধ্যে অমিলটাই বেশি। বরাবরই নায়িকা রচনা, তাই খানিকটা হলেও ‘দুষ্টু’ চরিত্রে লকেট।

তবে ‘ত্যাগ’ ছবির যে দৃশ্য এই মুহূর্তে ভাইরাল, সেখানে রচনার মুখের সংলাপই এখন আলোচনায়। সেই নিয়ে তৈরি হয়েছে মিম। ছবিতে প্রসেনজিৎ ও লকেটের উদ্দেশে রচনা বলছেন, ‘‘এখনকার লোকেরা এত গায়ে পড়া কেন!’’ ঠিক বিশ বছর আগে মুক্তি পাওয়া এই ছবিই এখন ‘খোরাক’। তবে এক সময়ে যাঁর হাতে তৈরি এই সব বক্স অফিস কাঁপানো ছবি, সেই পরিচালক স্বপন সাহা কি আদৌ জানেন, কী চলছে নেটপাড়ায়? লকেট-রচনার দ্বৈরথে কার পক্ষে তিনি? আনন্দবাজার অনলাইনকে স্বপন সাহার সাফ জবাব, তিনি এ সব নিয়ে মাথা ঘামান না। সেই সময় তাঁদের নিয়ে কাজ করেছিলেন, কারণ তাঁরা দু’জনেই প্রতিষ্ঠিত অভিনেত্রী ছিলেন তখন। তাঁরা যে ভোটে দাঁড়িয়েছেন, সেটা কি জানেন তিনি? স্বপন বললেন, ‘‘আমি এ সবের থেকে অনেক দূরে। আমি জানি না এবং মন্তব্য করাটাও ঠিক হবে না।’’ অন্য দিকে, ‘মায়ের আঁচল’, ‘পরিবার’ ছবির পরিচালক অনুপ সেনগুপ্তের সঙ্গেও দীর্ঘ দিনের সখ্য দুই নায়িকার। এ বছর লোকসভা নির্বাচনে লকেট বনাম রচনার দ্বৈরথের কথাও তাঁর অজানা নেই। আনন্দবাজার অনলাইনকে অনুপ বললেন, ‘‘দু’জনের সঙ্গেই খুব ভাল সম্পর্ক আমার, দু’জনেই ভাল অভিনেত্রী। তবে ভোটের ক্ষেত্রে আমি বলব, যার যোগ্যতা বেশি, সে-ই জিতবে। যে মানুষের মন বেশি জয় করবে, সে-ই জিতবে।’’ প্রার্থিতালিকা ঘোষণা হওয়ার পর থেকে নির্বাচনী প্রচারে একটু একটু করে পা ফেলছেন রচনা। অন্য দিকে, ইতিমধ্যেই জোরকদমে প্রচার শুরু করে দিয়েছেন লকেট। তবে শেষ হাসি হাসবেন কে, তা সময় বলবে!

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE