Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tanuja

Tanuja: আগে ছিল কেবল ‘ছবির লোক’, এখন হিন্দু-মুসলিম-শিখ, ধর্মেই পরিচয় বলিউডে: তনুজা

ছয় দশকের বেশি কেটে গিয়েছে বলিউডে। কতটা বদল দেখলেন ইন্ডাস্ট্রির চরিত্রে বা কাজেকর্মে? মুখ খুললেন বর্ষীয়ান অভিনেত্রী তনুজা।

এখনকার বলিউডকে চিনতে পারেন না তনুজা।

এখনকার বলিউডকে চিনতে পারেন না তনুজা।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১৮:১৬
Share: Save:

এক সময়ে তাঁর অভিনয়ে মজে থাকত বলিউড। ছ’দশক পেরিয়ে গিয়েছে ইন্ডাস্ট্রিতে। এখনও কাজ করছেন বর্ষীয়ান অভিনেত্রী। সম্প্রতি অ্যামাজন প্রাইমে অ্যান্থলজি ‘মডার্ন লাভ মুম্বই’-এর একটি ছবিতে দেখা গেল তনুজাকে। এতগুলো বছরে কতটা বদল দেখলেন বলিউডে? মুম্বই সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বেরিয়ে এল অভিনেত্রীর হতাশা।

ওই সাক্ষাৎকারে তনুজা বলেন, ‘‘আগের মতো একটা পরিবার নয়, ইন্ডাস্ট্রি এখন অনেকটাই কর্পোরেট হয়ে গিয়েছে। আর কর্পোরেট হলে তার ভাগাভাগিও হয়। আগে এখানে পরিচয় ছিল শুধুই ছবির লোক, হিন্দু-মুসলিম-শিখ নয়। এখন ধর্মের ভাগাভাগি ঢুকে পড়েছে।’’

তনুজার মতে, কর্পোরেট হতে গিয়ে পরস্পরের প্রতি সহমর্মিতাও হারিয়েছে বলিউড। অভিনেত্রী বলেন, ‘‘আগে কেউ অসুস্থ হলে বা বিপদে পড়লে ঝাঁপিয়ে পড়ত ইন্ডাস্ট্রি, সে দারোয়ানই হোক বা লাইটম্যান। একজোট হয়ে আমরা সেই মানুষটার পাশে দাঁড়াতাম। কারণ সে ছবির লোক, আর আমরাও তাই। প্রজন্ম বদলেছে, বদল তো আসতই। কিন্তু এই বিষয়গুলো না পাল্টালে ভাল হত।’’

২০১৬ সালে কঙ্কনা সেনশর্মার ছবি ‘আ ডেথ ইন দ্য গঞ্জ’ ছবিতে শেষ বার দেখা গিয়েছিল তনুজাকে। প্রায় ছ’বছর পরে ফের ওটিটি ছবির হাত ধরে পর্দায় ফিরলেন কাজল-তনিশার মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tanuja Old Actress Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE