Advertisement
১৩ জুন ২০২৪
Bollywood Update

একজোট ‘সাভারকর’-এর প্রযোজক ও সুদীপ্ত সেন, আসন্ন সুব্রত রায়ের জীবনীচিত্র ‘সহারাশ্রী’

‘দ্য কেরালা স্টোরি’র সৌজন্যে তাঁর নাম এখন মানুষের মুখে মুখে। ইতিমধ্যেই বক্স অফিসে সাড়া জাগিয়েছেন বাঙালি পরিচালক সুদীপ্ত সেন। এ বার ‘স্বতন্ত্র বীর সাভারকর’-এর সঙ্গে হাত মেলালেন।

The Kerala Story director Sudipto Sen to helm Subrata Roy biopic named Sharasri, backed by Swatantra Veer Savarkar producer Sandeep Singh.

‘সহারাশ্রী’ সুব্রত রায়ের জীবনীচিত্র তৈরি করতে চলেছেন ‘দ্য কেরালা স্টোরি’ খ্যাত পরিচালক সুদীপ্ত সেন। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৭:২৮
Share: Save:

পরিচালক হিসাবে বলিউডে খুব একটা চেনামুখ নন তিনি। তবে সম্প্রতি নিজের বিতর্কিত ছবির কারণে চর্চার কেন্দ্রে বাঙালি পরিচালক সুদীপ্ত সেন। গত ৫ মে মুক্তি পায় তাঁর পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’। প্রথম প্রচার ঝলক মুক্তি পাওয়ার পর থেকে বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে এই ছবি। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে নাকি প্রায় ৩২ হাজার হিন্দু ও ক্রিশ্চান ধর্মাবলম্বী মহিলাকে জোর করে ইসলামে ধর্মান্তরিত করা হয়েছিল। তাঁদের বাধ্য করা হয়েছিল সন্ত্রাসবাদী সংগঠন আইসিসে যোগ দিতে। সেই বলপূর্বক ধর্মান্তরণের ঘটনার উপর ভিত্তি করে বাঁধা ছবির চিত্রনাট্য। ছবি নিয়ে একাধিক বিতর্ক হলেও তা অন্তরায় হয়ে দাঁড়ায়নি ছবির বাণিজ্যিক সাফল্যে। ‘দ্য কেরালা স্টোরি’র সাফল্যের রেশ কাটার আগেই নিজের পরের ছবি ঘোষণা করলেন সুদীপ্ত সেন। ‘সহারাশ্রী’ সুব্রত রায়ের জীবনীচিত্র পরিচালনা করতে চলেছেন তিনি। ছবির নাম ‘সহারাশ্রী’। সমাজমাধ্যমের পাতায় প্রকাশিত হল সেই ছবির প্রথম ঝলক।

ভারতীয় ব্যবসায়ী ও সহারা ইন্ডিয়ার স্রষ্টা সুব্রত রায়ের ৭৫তম জন্মদিনে প্রকাশ্যে এল তাঁর জীবনীচিত্র তথা বায়োপিকের প্রথম ঝলক। ‘দ্য কেরালা স্টোরি’ খ্যাত পরিচালক সুদীপ্ত সেনের পরিচালনায় তৈরি হতে চলেছে এই ছবি। ছবির প্রযোজনায় ‘স্বতন্ত্র বীর সাভারকর’ ছবির প্রযোজক সন্দীপ সিংহ। ‘স্বতন্ত্র বীর সাভারকর’-এর পাশাপাশি ‘ম্যায় অটল হুঁ’ ছবির প্রযোজনাতেও রয়েছেন সন্দীপ সিংহই। ঐতিহাসিক ব্যক্তিত্বদের জীবনকাহিনি পর্দায় তুলে আনার ক্ষেত্রে হাত পাকিয়েছেন প্রযোজক সন্দীপ সিংহ। এ বার ‘সহারাশ্রী’ ছবির জন্য বাঙালি পরিচালকের সঙ্গে জুটি বাঁধলেন তিনি। ছবির সঙ্গীত পরিচালনায় রয়েছেন এআর রহমান, গীতিকারের ভূমিকায় গুলজ়ার। যৌথ ভাবে ছবির চিত্রনাট্য লিখছেন ঋষি বীরমণি, সুদীপ্ত সেন ও সন্দীপ সিংহ। যদিও সুব্রত রায় তথা ‘সহারাশ্রী’র ভূমিকায় অভিনয় করছেন কোন অভিনেতা, এখনও তা জানানো হয়নি।

‘সর্বজিৎ’, ‘পিএম নরেন্দ্র মোদী’র মতো ছবির পর সম্প্রতি ‘স্বতন্ত্র বীর সাভারকর’ ও ‘ম্যায় অটল হুঁ’ ছবির প্রযোজনা করছেন সন্দীপ সিংহ। সপ্তাহ খানেক আগেই প্রকাশ্যে এসেছে রণদীপ হুডা অভিনীত ‘স্বতন্ত্র বীর সাভারকর’ ছবির প্রচার ঝলক। তার পর থেকেই দানা বেঁধেছে বিতর্ক। সাভারকরের এই জীবনীচিত্রে দাবি করা হয়েছে, নেতাজি সুভাষচন্দ্র বসু, ক্ষুদিরাম বসু, ভগৎ সিংহের মতো দেশপ্রেমীদের অনুপ্রেরণা জুগিয়েছিলেন সাভারকর। ছবির এই দাবি ঘিরেই অসন্তোষ নানা মহলে। সেই বিতর্ক শেষ হতে না হতেই এ বার এক বিতর্কিত পরিচালকের সঙ্গে হাত মেলালেন সন্দীপ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE