Advertisement
০৩ মে ২০২৪
Bidipta Chakraborty

১৯৯০-এর বানতলা ধর্ষণকাণ্ডের ফাইল এ বার খুলছে পর্দায়, ধর্ষকদের পক্ষে বিদীপ্তা চক্রবর্তী

নব্বইয়ের দশকে বানতলায় অনিতা দেওয়ানের ধর্ষণকাণ্ডের নৃশংসতা এ বার বড় পর্দায়। সেই ছবিতে এ বার ধর্ষকদের পক্ষে প্রশ্ন তুলবেন বিদীপ্তা চক্রবর্তী!

আইনজীবীর চরিত্রে বিদীপ্তা।

আইনজীবীর চরিত্রে বিদীপ্তা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৭:৪৭
Share: Save:

১৯৯০ সালে ঘটে যাওয়া বানতলা ধর্ষণকাণ্ডের ফাইল যা বহু বছর আগেই ধামাচাপা পড়ে গিয়েছে। এ বার পুনরায় খুলছে সেই ফাইল। অনিতা দেওয়ানের ধর্ষণকাণ্ডের নৃশংসতা ফের এক বার উঠে আসছে বড় পর্দায়। কিংশুক দে পরিচালিত এই ছবির নাম ‘দ্য রেড ফাইলস’। একেবারে নারীকেন্দ্রিক ছবি। অভিনেত্রী বিদীপ্তা চক্রবর্তীকে দেখা যাবে ধর্ষকদের পক্ষের আইনজীবীর চরিত্রে।

পরিচালক কিংশুক দে-র কথায়, ‘‘ধর্ষণ সমাজে ব্যাধির মতো। নব্বইয়ের দশকের এমনই এক শিউরে ওঠা ধর্ষণকাণ্ড ছিল বানতলা ধর্ষণকাণ্ড। এক দিকে নৃশংসতা, অন্য দিকে এই ধর্ষণকাণ্ড নিয়ে ঘটে যাওয়া রাজনৈতিক প্রহসন এখনও আমাকে ভাবায়। এই ঘটনাই এই গল্পের উপজীব্য।’’ কিংশুকের কথায়, ‘‘এমন অনেক কেস বছরের পর বছর চাপা পড়ে থাকে হাজার হাজার ফাইলের তলায়। সেখান থেকেই অনুপ্রাণিত হয়ে এই ছবির নাম দ্য রেড ফাইলস।’’ ১৯৯০ সালে বানতলায় তিন জন মহিলাকে নির্মম ভাবে ধর্ষণ করে নৃশংস হত্যা করা হয়। কিন্তু প্রমাণের অভাব, আর রাজনৈতিক চাপে বিচার পায় না এই ধর্ষণকাণ্ডের মূলে থাকা আসল অপরাধীরা। ‘দ্য রেড ফাইলস’ ছবিটি মানুষকে আর এক বার ভাবাবে, প্রতিবাদ দীর্ঘজীবী হোক, অপরাধের বিরুদ্ধে সোচ্চার হতে শেখাবে বলেই আশা পরিচালকের। অভিনেত্রী বিদীপ্তা চক্রবর্তী কথায়, ‘‘সোহিনীর এই চরিত্রটার মধ্যে অদ্ভুত এক দ্বন্দ্ব রয়েছে, কর্মজীবন না কি ব্যক্তিজীবন। সে লড়ছে ধর্ষকদের পক্ষে। কিন্তু কোথাও গিয়ে তাঁর মনের সঙ্গে লড়াইটা চলতে থাকে ক্রমাগত।’’

‘দ্য রেড ফাইলস’ ছবির চরিত্ররা।

‘দ্য রেড ফাইলস’ ছবির চরিত্ররা। ফাইল চিত্র।

বিদীপ্তা বলেন, ‘‘আসলে বানতলা ধর্ষণকাণ্ড এক নৃশংস ঘটনা। পরবর্তী কালে তাকে ঘিরে রাজনৈতিক প্রহসন সেটাও আমরা দেখেছি। তাই এমন একটা গল্প শুনে আরও বেশি করে চরিত্রটা শুনে রাজি হয়েছি। আসলে এমন অনেক ছবিতে কাজ করেছি যেখানে প্রায় সব সিনে রয়েছি কিন্তু চরিত্রটা দাগ কাটল না। কিন্তু এই ছবিতে হয়তো চরিত্রটাকে মনে রাখবেন দর্শক।’’ এই ছবিতে মুখ্য চরিত্রে রয়েছেন মুমতাজ সরকার, কিঞ্জল নন্দ, দেবপ্রসাদ হালদার, অভিরূপ চৌধুরী, সুব্রত নন্দী, সৌমেন্দ্র ভট্টাচার্য-সহ অন্যান্য কলাকুশলী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE