Advertisement
০২ মে ২০২৪
Chaiti Ghoshal in Raktakarabi

তিন দশকে ‘রক্তকরবী’-র নন্দিনী কতটা বদলেছে? ব্যক্তিগত অভিজ্ঞতা শোনালেন চৈতি

গৌতম হালদারের নির্দেশনায় মঞ্চস্থ হতে চলেছে ‘রক্তকরবী’। নাটকে নন্দিনী চরিত্রটির সঙ্গে অভিনেত্রী চৈতি ঘোষালের দীর্ঘ যোগসূত্র রয়েছে।

Tollywood actress Chaiti Ghosal

‘রক্তকরবী’ নাটকের মহড়ায় চৈতি ঘোষাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৪:২৬
Share: Save:

দশম শ্রেণির ছাত্রীটিকে নন্দিনী চরিত্রে গড়েপিটে নিতে চেয়েছিলেন তৃপ্তি মিত্র। কিন্তু ‘রক্তকরবী’-র নন্দিনীর সঙ্গে তখন একাত্ম হওয়াটা বেশ কঠিন ছিল চৈতি ঘোষালের। আটের দশকে নাটকের সেই মহড়ার কথা এখনও স্মৃতিতে অমলিন চৈতির। আরও এক বার এই বৈগ্রহিক চরিত্রে অভিনয় করতে চলেছেন চৈতি। আনন্দবাজার অনলাইনকে অভিনেত্রী বললেন, ‘‘তখন ছোট ছিলাম। আমি ভাবতেও পারিনি যে, আজও আমি নন্দিনী রূপে দর্শকের সামনে হাজির হব। এটা একদম অন্য রকমের অভিজ্ঞতা।’’

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ নাটকের ১০০ বছর পূর্ণ হচ্ছে। সেই উপলক্ষে নাটকটি মঞ্চস্থ করার উদ্যোগী হয়েছে কলকাতা ক্লাসিক ফাউন্ডেশন নিবেদিত ও শিশিক্ষু। তাদের প্রযোজিত ‘রক্তকরবী’-র প্রথম শো আগামী ২৯ জুলাই, শনিবার রবীন্দ্রসদনে। নির্দেশনায় গৌতম হালদার।

Tollywood actress Chaiti Ghosal shares her long association with Tagore’s play Raktakarabi dgtl

'রক্তকরবী' নাটকের মহড়ায় ( বাঁ দিকে ) অশোক মজুমদার এবং চৈতি ঘোষাল ( ডান দিকে )। ছবি: সংগৃহীত।

এক সময় ‘পূর্ব পশ্চিম’ এবং পরবর্তী সময়ে ‘সন্দর্ভ’ নাট্যদল প্রযোজিত ‘রক্তকরবী’-তে নন্দিনী চরিত্রে অভিনয় করেছিলেন চৈতি। উভয় প্রযোজনাতেই নির্দেশকের ভূমিকায় ছিলেন গৌতম। তিন দশকেরও বেশি সময় ধরে এই চরিত্রে অভিনয় করছেন চৈতি। সময়ের সঙ্গে এই চরিত্রটিকেও নিজের মতো গড়ে নিয়েছেন তিনি। বললেন, ‘‘তৃপ্তি মিত্র আমার মননটা তৈরি করে দিয়েছিলেন। পরে গৌতমদার হাতে নন্দিনী আরও আধুনিকা হয়ে উঠল। আমার মতে, আজকের প্রজন্মের ভাষাতেই নন্দিনী কথা বলে।’’

‘রক্তকরবী’ নাটকে একাধারে শাসকের অত্যাচারের প্রতিবাদ এবং তার সঙ্গেই ভালবাসার এক জটিল চিত্রাঙ্কন করেছিলেন রবীন্দ্রনাথ। নন্দিনী চরিত্রটির সঙ্গে ব্যক্তিগত যোগসূত্রের প্রসঙ্গও উত্থাপন করলেন চৈতি। তাঁর কথায়, ‘‘আমার কাছে নন্দিনী একটা ভাবনা, বিপ্লবের প্রতীক। আমি তো সিএএ-এনআরসি আন্দোলনেও যেমন নন্দিনীকে দেখতে পেয়েছি, তেমনই আবার মণিপুরেও রয়েছে নন্দিনী।’’

নাট্যকর্মী হওয়ার পাশাপাশি এর আগে বিদ্যা বালন অভিনীত ‘ভাল থেকো’ এবং রাখি গুলজ়ার অভিনীত ‘নির্বাণ’ ছবি দু’টি পরিচালনা করেছিলেন গৌতম। প্রায় ছ’বছর পর তিনি আবার ‘রক্তকরবী’-র নির্দেশনা করছেন। এই নাটক প্রসঙ্গে বললেন, ‘‘প্রথমত, ‘রক্তকরবী’-র শতবর্ষ, দ্বিতীয়ত, সামাজিক দিক থেকে আমরা যে কঠিন সময়ের মধ্যে দিয়ে এগোচ্ছি সেখানে এই নাটক আজও প্রাসঙ্গিক।’’ নির্দেশক জানালেন, উস্তাদ আমজাদ আলি খান, পণ্ডিত অজয় চক্রবর্তী, উস্তাদ রশিদ খান, কৌশিকী চক্রবর্তী, আমন আলি খান এবং আয়ান আলি খান এই নাটকের সঙ্গীতায়োজন করেছেন।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন দেবাশিস মৈত্র, অশোক মজুমদার, অমিত আচার্য প্রমুখ। কোরিয়োগ্রাফিতে সাধনা হাজরা। আলোয় উত্তীয় জানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chaiti Ghoshal Tollywood Actress drama
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE