Advertisement
০১ মার্চ ২০২৪
Sheikh Mujibur Rahman

Mujibur Rahman: জন্মশতবর্ষে ‘কান’-এ মুজিব, মুক্তি পেল জীবনীচিত্রের প্রচার ঝলক

শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষে তৈরি জীবনীচিত্র। ‘কান ২০২২’-এ মুক্তি পেল ‘মুজিব: দ্য মেকিং অব এ নেশন’-এর প্রচার ঝলক।

মুজিব-জন্মশতবর্ষে তৈরি হয়েছে জীবনীচিত্র।

মুজিব-জন্মশতবর্ষে তৈরি হয়েছে জীবনীচিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ১২:০৯
Share: Save:

‘কান’-এ গেলেন ‘বঙ্গবন্ধু’। একশো বছরে পাড়ি দিলেন ফ্রান্সের এই চলচ্চিত্র উৎসবে। ২০২২-এর কান চলচ্চিত্র উৎসবে মুক্তি পেল শেখ মুজিবর রহমানের জীবনীচিত্র ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’-এর প্রচার ঝলক। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় এ ছবি তৈরি করেছেন বিশিষ্ট পরিচালক শ্যাম বেনেগল।

জন্মশতবর্ষে ‘বঙ্গবন্ধু’কে শ্রদ্ধা জানাতে এই জীবনীচিত্রের ভাবনা। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিও এ বছরেই। ‘কান’-এ ছবির প্রচার ঝলক প্রকাশ করেন ভারত ও বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং হাসান মামুদ।


অনুরাগের কথায়, ‘‘দুই প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্ক কতটা ভাল, তা প্রমাণ করে দেয় ছবিটির যৌথ প্রযোজনা। ‘কান’-এ সারা বিশ্বের কাছে সেই দু’দেশের সেই বন্ধুত্বকে তুলে ধরল এই প্রচার ঝলক মুক্তি।’’

হাসান মামুদও বলেন, ‘‘মুজিবের উদ্যোগে কী ভাবে বাংলাদেশ এক স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হল, সেই লড়াই ও যন্ত্রণার কাহিনি ধরা আছে এ ছবিতে। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের উষ্ণতা এখন নতুন উচ্চতায় পৌঁছেছে দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর হাত ধরে।’’

‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ ছবিতে ‘বঙ্গবন্ধু’র চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় বাংলাদেশি অভিনেতা আরেফিন শুভ। শেখ ফজিলাতুন্নেসার চরিত্রে নুসরত ইমরোজ তিশা। ছবির শ্যুটিং শেষ। সেপ্টেম্বরে মুক্তি পাওয়ার কথা এই জীবনীচিত্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE