• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দুই চ্যানেলে একই নামের ধারাবাহিক?

ছোট পর্দায় একই কনসেপ্টের একাধিক শো নতুন নয়। পর্দার আড়ালে উঁকি দিল আনন্দ প্লাস

ushashi
কাদম্বিনী রূপে ঊষসী

মাধ্যমিক পরীক্ষাতে শত বজ্রআঁটুনি সত্ত্বেও যেমন টোকাটুকি রোখা যায় না, এখানেও ঠিক তেমনই। তফাত বলতে খাতা-কলমের বদলে সিরিয়ালের কনসেপ্ট। বাংলা টেলিভিশনের দুই নামী চ্যানেল প্রায় কাছাকাছি সময়ে একই নামের শো ‘কাদম্বিনী’ লঞ্চ করতে চলেছে। কাকতালীয় না কি এর পিছনে অন্য রহস্যও আছে?

ছোট পর্দায় কনসেপ্ট নিয়ে টানাটানির খেলা কিন্তু বহু পুরনো। যে কারণে চ্যানেলগুলি তাদের নতুন শো নিয়ে প্রচণ্ড গোপনীয়তা বজায় রাখে। কনসেপ্ট, অভিনেতা দুই-ই চুরি যাওয়ার বিস্তর সম্ভাবনা রয়েছে। ‘কাদম্বিনী’র ক্ষেত্রে কি সেটাই হতে চলেছে? একটি চ্যানেল সদ্য তাদের শোয়ের প্রোমো আপলোড করেছে। তাদের শো কিংবদন্তি মহিলা চিকিৎসক কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের জীবনের আধারে তৈরি। যেখানে নামভূমিকায় রয়েছেন ঊষসী রায়, যাঁর ধারাবাহিক ‘বকুল কথা’ সম্প্রতি শেষ হয়েছে। এই চ্যানেলের প্রোমো অনএয়ার হতেই অন্যতম প্রতিদ্বন্দ্বী চ্যানেল ‘কাদম্বিনী’ নামেই তাদের নতুন শোয়ের টি‌জ়ার প্রকাশ করে। এখন দুই চ্যানেলের বিষয়বস্তু একই কি না, তা নিয়ে ধন্দে সকলেই!

কনসেপ্ট চুরির উদাহরণ থাকলেও, হুবহু একই বিষয় নিয়ে একই সময়ে দু’টি ভিন্ন ধারাবাহিক তৈরির ঘটনা আগে ঘটেনি। এমনও হয়েছে, কারও কনসেপ্ট জেনে অন্য চ্যানেল আগেভাগে শোয়ের ঘোষণা করে দিয়েছে। তখন ওই চ্যানেলটি কনসেপ্ট বদলাতে বাধ্য হয়েছে। বা দু’টি চ্যানেল একই ধাঁচের ধারাবাহিক শুরু করে দিয়েছে, এমন কাণ্ডও ঘটেছে। বাংলা ছোট পর্দার বিনোদনে নতুন পা রাখা এক চ্যানেল ‘মহাতীর্থ কালীঘাট’ নিয়ে এলে, প্রতিদ্বন্দ্বী চ্যানেল ‘তারাপীঠ মহাপীঠ’ কনসেপ্ট লঞ্চ করে দেয়।

প্রযোজকেরা কনসেপ্ট নোট পাঠান চ্যানেলে। সেখান থেকে ঝাড়াই বাছাই করে আইডিয়া নির্বাচিত হয়। এমনও ঘটে, একজনের পাঠানো কনসেপ্ট থেকে অন্য কাউকে সিরিয়াল তৈরির বরাত দেওয়া হল। কারণ এ ক্ষেত্রে থাকে না কোনও কপিরাইট। কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের শোয়ের ক্ষেত্রেও তেমনটাই শোনা যাচ্ছে। অনেক দিন আগে নাকি এই কনসেপ্টটি চ্যানেলকে পাঠিয়েছিলেন প্রযোজক রানা সরকার। কিন্তু তিনি এখন ইন্ডাস্ট্রিতে ব্রাত্য। তাই সহজেই তাঁর আইডিয়া অন্যের হস্তগত হয়েছে বলে মনে করা হচ্ছে।

অভিনেতা ছিনিয়ে নেওয়ার কাণ্ডও ঘটেছে মেগা সিরিয়ালের ইন্ডাস্ট্রিতে। একটি চ্যানেল হয়তো একজন অভিনেতাকে চুক্তিবদ্ধ করতে চলেছে, প্রতিযোগী চ্যানেল রাতারাতি টাকার অঙ্ক বাড়িয়ে সেই অভিনেতাকে ভাঙিয়ে নিয়েছে।

ছোট পর্দার অন্দরের কাণ্ডকারখানা কিন্তু মোটেও ছোটখাটো নয়!

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন