Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Usha Uthup

ঊষার জীবন নিয়ে ছবি হলে কাকে ভাল মানাবে? নায়িকা খুঁজে দিলেন দর্শকেরাই

দর্শকের সঙ্গে ঊষাও সহমত। জানান, বিদ্যা তাঁর জীবন তুলে ধরলে আপ্লুত হবেন। যদি সত্যিই এমন সুযোগ হয়, খুব খুশি হবেন গায়িকা।

ঊষার জীবননির্ভর ছবিতে অভিনয় করতে রাজি হবেন বিদ্যা?

ঊষার জীবননির্ভর ছবিতে অভিনয় করতে রাজি হবেন বিদ্যা? ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১৬:২৬
Share: Save:

বাঙালি না হয়েও বাংলার শ্বাসপ্রশ্বাসকে নিজের করে নিয়েছেন যে ক’জন ভারতীয় তারকা, ঊষা উত্থুপ তাঁদের মধ্যে এক জন। তাঁর কপালের গোল টিপেও স্থান করে নিয়েছে কলকাতার ‘ক’। ভোর চারটেয় উঠে গৃহস্থালির সমস্ত কাজ একাই সামলান সঙ্গীতশিল্পী। তাঁর জীবনযাত্রা আদ্যোপান্ত স্বনির্ভর। সেই সঙ্গে গায়কিতেও মন ভরিয়েছেন দেশের। এমন মানুষের জীবননির্ভর ছবি হলে কেমন হয়? সম্প্রতি এক অনুষ্ঠানে প্রশ্নটি রাখা হয়েছিল।

জবাবে হাসিমুখে পাল্টা প্রশ্ন ছুড়ে দিলেন ঊষাই। দর্শককে জিজ্ঞাসা করলেন, যদি সে ছবি হয়ও, মূল ভূমিকায় অভিনয় করবেন কে?

সম্মিলিত স্বরে সবাই প্রস্তাব করলেন বিদ্যা বালনের নাম। যিনি অনায়াসে যে কোনও ওজনদার চরিত্রে মানিয়ে যান। পর্দায় ফুটিয়ে তুলতে পারেন জীবনের খুঁটিনাটি । ঊষার চরিত্রে দারুণ লাগবে বিদ্যাকে, মত দর্শকের। শুনে ঊষাও সহমত হন। জানান, বিদ্যা তাঁর জীবন তুলে ধরলে আপ্লুত হবেন। যদি এমন সুযোগ হয়, খুব খুশি হবেন বলে জানান গায়িকা।

বাঙালি নারীর চরিত্রে মন ছুঁয়েছিলেন ‘পরিণীতা’। নৃত্যশিল্পী বিজয়লক্ষ্মী বদলাপতির জীবননির্ভর ছবি ‘দ্য ডার্টি পিকচার’(২০১১)-এ-ও মাত করেছিলেন বিদ্যা। কেরিয়ারেও মোড় এনে দিয়েছিল তাঁর সেই অভিনয়। তার পর ২০২০ সালে লকডাউনের মধ্যে ‘শকুন্তলা দেবী’ ছবি মুক্তির সিদ্ধান্তও সঠিক ছিল বলে মনে করেন চলচ্চিত্র বাণিজ্য বিশ্লেষকরা। সে ছবিতেও নারী গণিতজ্ঞ শকুন্তলার চরিত্রে নজর কেড়েছিলেন বিদ্যা। মনে পড়তে পারে ‘মিশন মঙ্গল’ (২০১৯)-এর কথা। সত্য ঘটনা অবলম্বনে তৈরি সে ছবিতেও বিদ্যার জয়জয়কার।

সব মিলিয়ে, দর্শকদের মতে প্রতিভার আর এক নাম বিদ্যা বালন। পর্দায় গুরুত্বপূর্ণ নারীচরিত্রে তিনিই শেষ কথা। ঊষা উত্থুপের জীবননির্ভর ছবি বানানোর কথা তুলে দিয়ে আরও এক ধাপ চর্চা এগিয়ে দেওয়া হল এই দিন। অতিমারির সময় থেকে একের পর এক ওটিটি ছবি করে চলেছেন বিদ্যা। আসছে, অনু মেনন পরিচালিত ‘নিয়াত’ এবং আর একটি ছবি, যেগুলির মুক্তি ২০২৩ সালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE