Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Asha Parekh

স্থূলকায় মহিলাদের পশ্চিমি পোশাক পরার বিরোধিতা করায় সমালোচনায় আশা পারেখ

আশা এ সব বলতে পারলেন? তাঁকে দিয়েও যদি এ বার তুলনা টানা হয়? গোয়া চলচ্চিত্র উৎসবে তাঁর সাম্প্রতিক মন্তব্য নিয়ে বিতর্ক তুঙ্গে।

স্থূলকায় নারীদের পশ্চিমি পোশাকে ভাল দেখায় না বলে মন্তব্য করেছিলেন আশা।

স্থূলকায় নারীদের পশ্চিমি পোশাকে ভাল দেখায় না বলে মন্তব্য করেছিলেন আশা। ফাইল চিত্র।

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৫:৪৩
Share: Save:

ভারতীয় মহিলাদের পশ্চিমি পোশাক পরা নিয়ে মন্তব্যের জেরে কটাক্ষের শিকার হলেন বর্ষীয়ান অভিনেত্রী আশা পারেখ। গোয়ায় ৫৩তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বক্তব্য রাখার সময় তিনি টেনে এনেছিলেন সেই প্রসঙ্গ।

Advertisement

প্রশ্ন তুলেছিলেন, ভারতীয় মহিলারা ঘাঘরা-চোলি বা শাড়ির মতো ঐতিহ্যবাহী পোশাকের পরিবর্তে বিয়ের জন্য পশ্চিমি পোশাক বা গাউন কেন পরেন? আশার মতে, ভারতের ঐতিহ্য এবং সংস্কৃতির পক্ষে বিষয়টি ‘খুব দুঃখজনক’। শুধু তা-ই নয়, স্থূলকায় নারীদের পশ্চিমি পোশাকে ভাল দেখায় না বলেও মন্তব্য করেছিলেন আশা। তাতেই বিতর্ক দানা বাঁধে।

টুইটারে সরব হয়েছেন নেটাগরিকরা। এক জন আশার ছবি শেয়ার করে লিখেছেন, “কী পোশাক পরবেন সেটা এক জন নারীর ব্যক্তিগত ব্যাপার। অবাক হলাম বর্ষীয়ান অভিনেত্রীর মুখে এ ধরনের মন্তব্য শুনে। আশা করিনি তাঁর কাছ থেকে, খারাপ লাগল।”

আবার কেউ লিখলেন, “আশাজি, আপনার মতো মানুষ এই সব বলছে? আমি ঠিক শুনলাম? মহিলাদের চেহারা নিয়ে কথা তুললেন? আমরা কি এখন আপনার সমসাময়িক অভিনেত্রীদের সঙ্গে আপনার তুলনা করব তবে?”

Advertisement

সে দিন মঞ্চে আশা বলেন, “সব কিছু বদলে গিয়েছে। আমি জানি না, কেন পশ্চিমি সভ্যতার প্রতি আমাদের এত মোহ! গাউন পরে বিয়েবাড়িতে আসছেন মহিলারা। আমাদের কাছে ঘাঘরা-চোলি, সালোয়ার-কামিজ এবং শাড়ির মতো ঐতিহ্যবাহী পোশাক রয়েছে। সেগুলো পরুন।’’

তিনি আরও বলেন, ‘‘পর্দায় অভিনেত্রীরা যে পোশাক পরেন, এখনকার মেয়েরা সে সবই পরতে চায়। সে মেয়ে যদি মোটাও হয়, তবুও সে ওই পোশাকই পরতে চাইবে। সব কিছুর পশ্চিমিকরণ দেখে আমার কষ্ট হয়। আমাদের এত ভাল সংস্কৃতি, নৃত্য এবং সঙ্গীত রয়েছে, যা পপ সংস্কৃতিকে হার মানাবে।’’

এর পরই বহু নারী, এমনকি পুরুষদেরও ধিক্কার শোনা যায় আশাকে ঘিরে। নারী হয়ে এ ধরনের মন্তব্য নারীদের অবমাননা বলেই মনে করছেন একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.