Advertisement
০২ মে ২০২৪
Vicky Kaushal

ওয়াংখেড়েতে এই প্রথম খেলা দেখলেন ভিকি! কোন খেলোয়াড়ের বায়োপিকে অভিনয় করতে চান?

ভারতীয় সেনার অন্যতম চর্চিত ফিল্ড মার্শাল স্যাম মানেকশ-র বায়োপিকে নামভূমিকায় অভিনয় করছেন ভিকি কৌশল। নতুন ছবির প্রচারে ঝটিতি সফলে ঘুরে গেলেন কলকাতা থেকে।

Vicky Kaushal speaks about his upcoming release Sam Bahadur directed by Meghna Gulzar in Kolkta.

ভিকি কৌশল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৯:৪৪
Share: Save:

কলকাতায় ভিকি কৌশল। ১ ডিসেম্বর মুক্তি পেতে চলেছে ভিকি কৌশল অভিনীত ছবি ‘স্যাম বাহাদুর’। তারই প্রচারে এক দিনের সফরে শহরে এসেছিলেন ভিকি। দেশপ্রেমধর্মী ছবি তাঁর বিশেষ পছন্দের। কিন্তু যে জ়রের ছবি করার স্বপ্ন তাঁর, তা হল স্পোর্টস ফিল্ম। কারণ, ‘ভাগ মিলখা ভাগ’ ছবি দেখে তিনি খুব অনুপ্রাণিত হয়েছিলেন। কোন খেলোয়াড়ের বায়োপিকে অভিনয় করার ইচ্ছে তাঁর? খোলসা করলেন কলকাতা এসে।

ভিকি যে ক্রিকেটের ভক্ত তা অনেকেই জানেন। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ভারতের সেমিফাইনাল দেখতে পৌঁছে গিয়েছিলেন ওয়াংখেড়ে স্টেডিয়াম। ভিকি বললেন, “উফ! কী দুর্দান্ত ম্যাচ ছিল। জানেন, মজার বিষয় হল আমি মুম্বইয়ের ছেলে হয়ে এর আগে কোনও দিন ওয়াংখেড়ে যাইনি। এই প্রথম দেখলাম। তবে ফাইনাল দেখতে আমদাবাদ যেতে পারছি না। টিভিতেই দেখব।”

Vicky Kaushal speaks about his upcoming release Sam Bahadur directed by Meghna Gulzar in Kolkta.

কলকাতায় ছবির প্রচারে ভিকি কৌশল। —নিজস্ব চিত্র

তিনি জানালেন, স্পোর্টস ফিল্ম করতে তিনি বিশেষ আগ্রহী। কারণ, নতুন কিছু শেখা যাবে। খেলোয়াড়ের বায়োপিকে অভিনয় করতে অন্য রকমের প্রস্তুতি লাগে। সেই ঝুঁকিটা নিতে চাই। কিন্তু কার চরিত্রে অভিনয় করতে চান? কোনও বিশেষ পছন্দ আছে? ভিকির উত্তর, “আমাদের দেশে এত বড় খেলোয়াড়রা রয়েছেন, আমি জানি না কারও নাম নেওয়ার আমি যোগ্য কি না। যে প্রস্তাবই আসবে আমি মন দিয়ে সেটা করার চেষ্টা করব, এটুকুই।”

ভিকি ছবির শুটিংয়ের জন্য বহু দিন কলকাতায় ছিলেন। জানালেন, এই শহর তাঁর বরাবরই মনের খুব কাছের। ভারতের প্রথম ফিল্ড মার্শাল স্যাম মানেকশের জীবনের উপর ভিত্তি করে তৈরি এই ছবিটি পরিচালনা করেছেন মেঘনা গুলজ়ার। ‘রাজ়ি’র পর মেঘনার সঙ্গে এটি দ্বিতীয় ছবি। ফিল্ড মার্শাল স্যাম হরমুসজি ফ্রামজি জামশেদজি মানেকশ ছিলেন ভারতের অন্যতম বৈগ্রহিক সেনাকর্তা। ১৯১৪ সালের ৩ এপ্রিল পঞ্জাবের অমৃতসরে এক পারসি পরিবারে মানেকশ-র জন্ম। স্নাতক হওয়ার পর ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন মানেকশ। শীঘ্রই দ্বিতীয় লেফ্‌টেন্যান্ট হিসেবে পদোন্নতি হয় তাঁর। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন বর্মায় (বর্তমান মায়ানমার) জাপানি সেনার সঙ্গে সংঘাতের সময় মানেকশ ব্রিটিশ ভারতীয় সেনার ৪/১২ ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্টের ক্যাপ্টেন হিসাবে দায়িত্ব পালন করেন। যুদ্ধক্ষেত্রে ৫০ শতাংশ সেনাকে হারানোর পরও মানেকশ-র নেতৃত্বে জাপানিদের পরাজিত করে সিটং সেতু দখল করতে সফল হয়েছিল ভারতীয় সেনা। শোনা যায়, বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর যোগদানের ঠিক আগে আগে সেনার প্রস্তুতি কেমন, তা নিয়ে মানেকশকে প্রশ্ন করেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। সেই সময় মানেকশ নাকি বলেছিলেন, ‘‘আমি সর্বদা প্রস্তুত সুইটি।’’ এমনই এক রঙিন চরিত্রকে পর্দায় ফুটিয়ে তুলবেন ভিকি। ইতিমধ্যেই ছবির ট্রেলার দেখে অনেকেই প্রশংসা করেছেন ভিকির অভিনয়ের। চালচলন, শরীরী ভাষা, কথা বলার ধরন— সবই বদলে ফেলেছেন ভিকি। তবে একই দিনে মুক্তি পাবে সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত রণবীর কপূরের ‘অ্যানিম্যাল’। ‘কবীর সিংহ’ খ্যাত পরিচালকের এই ছবি নিয়ে এখনই উত্তেজনা তুঙ্গে। তাই এই ‘স্যাম বাহাদুর’ কতটা দর্শক হলে টানতে পারেন, সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE