Advertisement
০১ মে ২০২৪
Bollywood Scoop

‘রাজনীতি নেই, সুপারহিরোরা আছেন’, ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ মুক্তির আগে সাবধানী বিবেক অগ্নিহোত্রী

তাঁর শেষ ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ নিয়ে কম জলঘোলা হয়নি। একের পর এক বিতর্ক, বিতণ্ডা। নিজের পরের ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ মুক্তির আগে কি তাই সাফাই গাইলেন বিবেক অগ্নিহোত্রী?

Vivek Agnihotri.

‘দ্য ভ্যাকসিন ওয়ার’-এর পরিচালক বিবেক অগ্নিহোত্রী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২৪
Share: Save:

২০২২ সালের মার্চ মাসে মুক্তি পেয়েছিল ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের ভূমিচ্যুত করার ঘটনা অবলম্বনে এই ছবি পরিচালনা করেছিলেন বিবেক অগ্নিহোত্রী। ছবির প্রথম ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্কের কেন্দ্রে ছিল ওই ছবি। পাশাপাশি, শিরোনামে উঠে এসেছিলেন পরিচালক নিজেও। তবে বিতর্ক বাধা হয়ে দাঁড়ায়নি ছবির বক্স অফিসের ব্যবসার ক্ষেত্রে। বিশ্ব জুড়ে প্রায় ৩৪০ কোটি টাকার ব্যবসা করেছিল বিবেকের এই ছবি। তার প্রায় দেড় বছর পরে নতুন একটি ছবি নিয়ে ফিরছেন পরিচালক। আগামী ২৮ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে বিবেক পরবর্তী ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। অতিমারির প্রেক্ষাপটে তৈরি এই ছবির প্রচার ঝলকও মুক্তি পেয়েছে ইতিমধ্যেই। অনেকের মনেই প্রশ্ন, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর মতো বিতর্কে জর্জরিত হতে চলেছে কি বিবেকের এই ছবিও?

সম্প্রতি এক সাক্ষাৎকারে বিবেক জানান, ইচ্ছে করেই নাকি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ নিয়ে আলোচনা থেকে বিরত থাকছে বলিপাড়া। প্রচার তো দূরের কথা, ছবির সমালোচনা করতেও নাকি বিশেষ উৎসাহ দেখাচ্ছেন না বলিউডের তাবড় ব্যক্তিত্বরা। বিবেক বলেন, ‘‘সবাই ভাবছে্, এই ছবিতেও বোধ হয় রাজনীতির ছোঁয়া রয়েছে। আরে, আমার এই ছবিটা তো কোভিডের ছবিও নয়। ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ আদপে সুপারহিরো ফিল্ম। ছবিতে কোনও জায়গায় রোগীদের দেখানো হয়েছে? আমার ছবিতে তো শুধুই বিজ্ঞানীদের দেখিয়েছি আমি।’’ আরও খোলসা করে বিবেক বলেন, ‘‘অতিমারির সময় সারা বিশ্ব ভেবেছিল, ভারত সবচেয়ে বেশি ভুগবে। একটা অংশ বলতে শুরু করেছিল, ভারতের ৪০-৫০ কোটি লোক নাকি মারা যাবেন। এমনকি, একটা বড় অংশ তো রাজনৈতিক স্বার্থের জন্য বহু সংখ্যক নাগরিককে মারা যেতে দেখতে চেয়েছিল, যাতে তারা সরকারকে দায়ী করতে পারে। ভারত তখন ভ্যাকসিনের সবচেয়ে বড় বাজার। বিদেশি এজেন্সিগুলোও চেয়েছিল, যাতে এ দেশের সরকারকে ব্ল্যাকমেল করে বিদেশি ভ্যাকসিন এখানে বিক্রি করা যায়।’’ বিবেকের দাবি, নিজের ছবিতে তিনি ভারতীয় বিজ্ঞানীদের পোশাকে সুপারহিরোদের তুলে ধরেছেন। বিবেকের মতে, ‘‘অনেকেই ভেবেছিলেন, ভারতীয়রা কিছুই করতে পারবেন না। কিন্তু ভারতীয় বিজ্ঞানীরাই সবচেয়ে তাড়াতাড়ি ভ্যাকসিন তৈরি করেছিলেন। তাঁরা সত্যিই সুপারহিরো! আর আমার ছবিও সেই সুপারহিরোদের নিয়েই।’’

‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর সাফল্যের পরেও বলিউডে নাকি গ্রহণযোগ্যতা অর্জন করতে পারেননি বিবেক। তাঁর অভিযোগ, ‘‘বলিউডের সবাই এমন ভান করছেন, যেন তাঁরা জানেনই না, ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ নামে কোনও ছবি মুক্তি পাচ্ছে। অথচ গত ন’মাস ধরে আমি এই ছবিটা বানাচ্ছি, তা নিয়ে ওয়াকিবহাল সবাই।’’ বলিউডের এই উদাসীনতার জন্য নাকি ছবির জন্য কারও কাছে আর্থিক সাহায্যও পাননি তিনি, জানান বিবেক। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ মুক্তির পরে ব্যবসায়িক দিক থেকে লাভের মুখ দেখেছিলেন পরিচালক। তবে বিবেক জানান, ওই ছবি থেকে যা কিছু উপার্জন করেছিলেন তিনি, সবটাই নাকি খরচ হয়ে গিয়েছে ‘দ্য ভ্যাকসিন ওয়ার’ তৈরি করতে গিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE