Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Vivek Agnihotri

ইদ, অক্ষয় তৃতীয়ার বিজ্ঞাপনের মডেলদের এমন চেহারা কেন? প্রশ্ন তুলে ফের বিতর্কে বিবেক

যে সব মডেলের ছবি পোস্ট করেছিলেন বিবেক, তাঁরা বেশির ভাগই খ্যাতনামী পোশাকশিল্পী সব্যসাচীর ভাবনার পোশাক পরেছিলেন। তাতে ফের বিতর্ক তৈরি হতে পারে ভেবেই বক্তব্যে আবার একটু সংযোজন করেন বিবেক।

Vivek Agnihotri slams \\\\\\\\\\\\\\\'lifeless, depressed\\\\\\\\\\\\\\\' looking models in Sabyasachi ads

উৎসবের দিনে বিজ্ঞাপনের মডেলরা এত নিষ্প্রাণ কেন? প্রতিবাদে বিবেক। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৮:৪৩
Share: Save:

যতই বিতর্কে জড়ান, বেশি দিন নীরব থাকতে পারেন না বিবেক অগ্নিহোত্রী। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর পরিচালক এ বার ফুঁসে উঠলেন বিজ্ঞাপনের দুনিয়া নিয়ে। ভারতীয় বিজ্ঞাপনে পশ্চিমের অনুকরণ দেখে বিরক্ত বিবেক। তাঁর দাবি, মাদকাসক্ত, অবসাদগ্রস্ত জীবনযাত্রা পশ্চিমের দেশগুলির পরিচিত ছবি। সেখানকার বিজ্ঞাপনেও বিষণ্ণ মডেলদের দেখা যায়। তাই বলে ভারতীয় বিজ্ঞাপনেও সেই একই রীতি? দেশের সংস্কৃতির উদ্‌যাপন কোথায়? প্রশ্ন ছুড়ে দিলেন বিবেক।

শনিবারের সংবাদপত্র থেকে বিজ্ঞাপনের বেশ কিছু ছবি শেয়ার করে টুইট করেন বিবেক। তাঁর বক্তব্য, “অক্ষয় তৃতীয়া এবং ইদের মতো উৎসবের লক্ষ্য আনন্দের উদ্‌যাপন। সেখানে বিজ্ঞাপনের মডেলরা এমন নিষ্প্রাণ কেন? উৎসবের দিনে এত অবসাদ কিসের?”

বিবেক এর পরই বলেন, “এক জন পেশাদার বিজ্ঞাপন নির্মাতা হিসাবে আমি বলব, মাদকাসক্ত, অবসাদগ্রস্ত পশ্চিমি জীবনযাত্রার অনুকরণ একটা বিপজ্জনক প্রবণতা হয়ে দাঁড়িয়েছে। ভারতীয় বিজ্ঞাপনে দেশের সংস্কৃতি এবং ঐতিহ্যের উদ্‌যাপন করা উচিত। তাই না?”

ঘটনাচক্রে যে সব মডেলের ছবি পোস্ট করেছিলেন বিবেক, তাঁরা বেশির ভাগই খ্যাতনামী পোশাকশিল্পী সব্যসাচীর ভাবনার পোশাক পরেছিলেন। তাতে ফের বিতর্ক তৈরি হতে পারে ভেবেই বক্তব্যে আবার একটু সংযোজন করেন বিবেক। কিছু পরেই আগের বক্তব্যের রেশ টেনে পোস্ট করেন, “সব্যসাচীর মতো শিল্পীর প্রতিভা নিয়ে প্রশ্ন তুলিনি। আমি শুধু বিজ্ঞাপনের নয়া প্রবণতাকে উদ্দেশ করতে চাইছি। এই ধরনের বিজ্ঞাপন ভুল বার্তা দিতে পারে।”

এর প্রতিক্রিয়ায় নানা মত টুইটার ব্যবহারকারীদের। এক জন লেখেন, “কেউ মডেলের মুখ দেখে না, পোশাক বা যে পণ্যের বিজ্ঞাপন সেটুকুই দেখে। তাই মডেলের অভিব্যক্তি নিয়ে ভাবনার কোনও মানে হয় না।” চিত্রনাট্যকার অপূর্ব আসরানির দাবি, “আমাদের ফ্যাশন ইন্ডাস্ট্রি মূলত প্যারিস, লন্ডন এবং নিউ ইয়র্ককে অনুসরণ করে। সম্প্রতি পশ্চিমে খুব একটা ভরভরন্ত সময় নয়। আর্থ-সামাজিক জীবনযাত্রার রুগ্ন, রুক্ষ ছাপ ফ্যাশনেও পড়েছে। সেই প্রতিফলনই আসছে ভারতে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE