Advertisement
০৬ মে ২০২৪
Pathaan Controversy

‘দর্শক এখন উত্তেজিত জনতা!’ অনুরাগ কাশ্যপের মন্তব্যে কটাক্ষ বিবেক অগ্নিহোত্রীর

‘পাঠান’ বিতর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তার পর সেই বিষয়ে মুখ খোলেন অনুরাগ কাশ্যপ। এ বার অনুরাগের মন্তব্যের পাল্টা জবাব বিবেক অগ্নিহোত্রীর।

এ বার অনুরাগের সেই মন্তব্যের পাল্টা জবাব দিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

এ বার অনুরাগের সেই মন্তব্যের পাল্টা জবাব দিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ২০:১৫
Share: Save:

বয়কট, বিতর্ক থেকে বিক্ষোভ। জর্জরিত বলিউডের একের পর এক ছবি। কখনও ‘পাঠান’-এর ‘বেশরম রং’ গান নিয়ে বিতর্কের ঝড়। কখনও ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ ছবি মুক্তি নিয়ে বিক্ষোভ। ছবি মুক্তির আগে বিতর্ক-বিক্ষোভের জেরে তটস্থ ছবি নির্মাতারা। পরিস্থিতি সামলাতে দিন কয়েক আগে দলীয় কর্মীদের উদ্দেশে বার্তা দেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে পরিচালক অনুরাগ কাশ্যপ বলেন, ‘‘এখন এই নিষেধাজ্ঞা জারি করে কোনও লাভ নেই।’’ এ বার অনুরাগের সেই মন্তব্যের পাল্টা পরিচালক বিবেক অগ্নিহোত্রীর।

দিন কয়েক আগে এক সভায় বয়কট সংস্কৃতি নিয়ে মুখ খোলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দলীয় কর্মীদের উদ্দেশে ছবি, ছবির নির্মাতা ও কলাকুশলীর নিয়ে অহেতুক বিতর্ক সৃষ্টি না করার বার্তাও দেন তিনি। প্রধানমন্ত্রীর সেই বার্তাকে স্বাগত জানান ছবি নির্মাতারা। তবে প্রধানমন্ত্রীর এই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ‘মনমর্জ়িয়াঁ’ খ্যাত পরিচালক বলেন, ‘‘অনেক দেরি হয়ে গিয়েছে, এখন এই নিষেধাজ্ঞা জারি করে কোনও লাভ নেই।’’ ছবি নিয়ে বিতর্ক ও বয়কট প্রসঙ্গে প্রশ্ন করা হলে অনুরাগের উত্তর, ‘‘৪ বছর আগে এই পদক্ষেপ উচিত ছিল, এখন পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে। যে জনতা শুধু ঘৃণা করতেই ব্যস্ত, কুসংস্কার যাদের শক্তি, নীরবতা তাদের অন্যতম অস্ত্র।’’

এ বার অনুরাগের সেই মন্তব্যের পাল্টা জবাব দিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। ‘‘দর্শককে এখন ‘উচ্ছৃঙ্খল জনতা’ বলে দাগানো হচ্ছে! অসাধারণ!’’ অনুরাগ কাশ্যপের মন্তব্যের পাল্টা টুইট করেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ খ্যাত পরিচালক। টুইটে তাঁর পরিচিত শ্লেষ্মাত্মক ভঙ্গি স্পষ্ট।

বিতর্ক, বিক্ষোভের পরেও নির্ধারিত সময়েই প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘পাঠান’। ২৫ জানুয়ারি বড় পর্দায় ফিরছেন শাহরুখ খান। বিতর্ক পেরিয়ে কি বক্স অফিসে লাভের মুখ দেখবে ‘পাঠান’? অগ্রিম টিকিট বুকিংয়ের অঙ্কে আশাবাদী ছবির নির্মাতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE