Advertisement
১১ মে ২০২৪
Indepence Day

Atmanirvar Bharat: আত্মনির্ভরতায় ভর করে কোন কোন দিকে এগিয়েছে দেশ?

কখনও চড়াই, কখনও বা উতরাই। জগত সভায় শ্রেষ্ঠ আসন পেতে একটু একটু করে নিজেকে শানিয়ে তুলেছে দেশ।

আত্মনির্ভর ভারত, প্রতীকী ছবি

আত্মনির্ভর ভারত, প্রতীকী ছবি

সংগৃহীত প্রতিবেদন
শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ০৭:২১
Share: Save:

স্বাধীনতার পরে একে একে কেটে গিয়েছে প্রায় ৭৫টি বছর। একাধিকবার বদলেছে কেন্দ্রীয় সরকার। কখনও চড়াই, কখনও বা উতরাই। জগত সভায় শ্রেষ্ঠ আসন পেতে একটু একটু করে নিজেকে শানিয়ে তুলেছে দেশ।কংগ্রেস শাসনের দীর্ঘ সময় পরে সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে দ্বিতীয়বার ক্ষমতা এসেছে বিজেপি সরকার। নেতৃত্বে নরেন্দ্র মোদী। সম্প্রতি দীর্ঘ আট বছর ধরে ক্ষমতায় থাকার পরে রিপোর্ট কার্ড পেশ করেছেন মোদী। তাঁর বক্তব্যে বার বার উঠে এসেছে আত্মনির্ভরতার কথা।

এবারের স্বাধীনতা দিবসে চলুন দেখে নিন কোন কোন পদক্ষেপ ভারতকে আত্মনির্ভর করে তুলেছে।

  • কোভিড মহামারির সময় আত্মনির্ভরতার উপরে সব থেকে জোর দিয়েছিলেন নরেন্দ্র মোদী। খুব স্বল্প সময়েই করোনার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল গোটা দেশ। সেই সময়ে অন্তত ১০০টি দেশে ওষুধ পাঠিয়েছিল ভারত। দেশের বাইরে পাঠানো হয়েছিল ২০ কোটি ভ্যাকসিনও। এই পদক্ষেপ বিশ্বের মানচিত্রে অন্য দেশের তুলনায় ভারতকে এক অন্য স্থান দিয়েছিল।
  • সময়ের সঙ্গে সঙ্গে ধীরে ধীরে বেড়েছে বিদেশি বিনিয়োগও। এমনকী অর্থমন্ত্রকের তরফেও জানানো হয়েছে যে কোভিডের দাপট কমতেই বিশ্বের বিভিন্ন দেশ ভারতের সঙ্গে ব্যবসা করতে আগ্রহ দেখাচ্ছে।
  • গোটা বিশ্বে সংকটকালীন অবস্থাতেও শক্তিশালী দেশ রূপে আত্নপ্রকাশ করেছে ভারত। অস্ট্রেলিয়ার সঙ্গে নতুন করে ব্যবসায়িক চুক্তি করেছে দেশ। মনে করা হচ্ছে, আগামী ৫ বছরে, আর্থিক লেনদেন, অন্তত ২৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৪৫ বিলিয়ন মার্কিন ডলার হয়ে যেতে পারে। অস্ট্রেলিয়া ছাড়াও সংযুক্ত আরব আমিরশাহীর সঙ্গেও ব্যবসায়িক চুক্তি করেছে ভারত।
  • শুধু দেশের অভ্যন্তরেই নয়, প্রবাসী ভারতীয়দের সুরক্ষিত রাখতেও বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে ভারত। সম্প্রতি অপারেশন গঙ্গার মাধ্যমে ২২,৫০০ ভারতীয়কে ইউক্রেন থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছিল। এমনকী করোনা পরিস্থিতিতেও এই একই উদ্যোগ চোখে পড়েছে। ‘বন্দে ভারত মিশন’-এর মাধ্যমে বহু ভারতীয়দের বিদেশ থেকে ফেরত আনা হয়।
  • সময়ের সঙ্গে সঙ্গে প্রতিরক্ষা ও সামরিক ক্ষেত্রেও অনেক বেশি আত্মনির্ভর হয়ে উঠেছে ভারত। পরিসংখ্যান বলছে, বিগত কয়েক বছরে সম্পূর্ণ বদলে গিয়েছে প্রতিরক্ষা ক্ষেত্র। বিগত কয়েক বছর ধরে একাধিক সংস্কার হয়েছে। ভারতের ভাণ্ডারে যুক্ত হয়েছে একাধিক অস্ত্র। পাশাপাশি দেশীয় অস্ত্রের উপরে যাতে নির্ভর করা যায়, তা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। তবে এখানেই থেমে থাকেনি ভারত। সম্প্রতি বেশ কয়েকটি আলোচনা হয়েছে, যেখানে বিদেশে অস্ত্র রফতানির বিষয় নিয়ে বিশেষ ভাবে ভাবনা-চিন্তা করতে চাইছে সরকার।

সময় বদলেছে। বিশ্বের দরবারে বদলে গিয়েছে ভারতের অবস্থানও। প্রথম বিশ্বের দেশগুলিকে সমানে সমানে টেক্কা দিতে হয়তো আরও কিছুটা পথ এগোতে হবে। সেই পথ এগোনোর প্রথম ধাপ আত্মনির্ভরতা।

এই প্রতিবেদনটি সংগৃহীত এবং ‘সাধের স্বাধীনতা’ ফিচারের একটি অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE