Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Life Hacks

Sunglass Size: অনলাইন বিপণি থেকে রোদচশমা কিনবেন? মাপ বুঝতে ব্যবহার করুন এটিএম কার্ড

নেটমাধ্যমে রোদ চশমা কিনতে গিয়ে নিজের চোখের উপযুক্ত মাপ কী হবে, তা বুঝে উঠতে পারেন না অনেকেই।

চশমার উপযুক্ত মাপ বুঝবেন কী ভাবে

চশমার উপযুক্ত মাপ বুঝবেন কী ভাবে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৩:০৩
Share: Save:

নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র থেকে ফ্যাশন সামগ্রী, কেনাকাটার ব্যাপারে আজকাল বিভিন্ন নেট বিপণির শরণাপন্ন হন অনেকেই। কালো চশমাও তার ব্যতিক্রম নয়। বাহারি রং থেকে বিচিত্র সব আকার, একাধিক অনলাইন বিপণন সংস্থায় রয়েছে রোদ চশমার বিপুল সম্ভার। কিন্তু চশমা কিনতে গিয়ে অনেকেই বুঝে উঠতে পারেন না, নিজের চোখের উপযুক্ত মাপ কী হবে। তাদের জন্য রইল চোখের উপযুক্ত মাপ খুঁজে নেওয়ার সহজ উপায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বাড়িতে থাকা এটিএম কার্ড ব্যবহার করেই জেনে নেওয়া যেতে পারে চোখের মাপ। সাধারণ ভাবে এটিএম কার্ডের প্রস্থ আর মাঝারি মাপের চশমার মাপ একই হয়। ফলে ঠিক মাপের চশমা খুজে নিতে ডেবিট বা ক্রেডিট কার্ডই হতে পারে চাবিকাঠি।

আয়নার সামনে দাড়িয়ে নাকের মাঝখানে ধরুন কার্ডটি। এ বার দেখুন কার্ডের অপর প্রান্ত কোথায় শেষ হচ্ছে। যদি কার্ডের প্রান্ত চোখের কোণে শেষ হয়, তা হলে বুঝবেন আপনার প্রয়োজন মাঝারি মাপের চশমা। যদি কার্ড চোখের থেকে বড় হয়ে যায়, তা হলে আপনার ছোট মাপের চশমা দরকার। আর কার্ডের প্রান্ত যদি চোখের কোণ পর্যন্ত না পৌঁছয়, তা হলে বুঝবেন আপনার বড় মাপের চশমা প্রয়োজন হবে।
তবে একটি অনলাইন চশমা বিক্রেতা সংস্থার সমীক্ষা জানাচ্ছে, প্রায় ৯৮ শতাংশ ক্ষেত্রে ভারতীয়রা মাঝারি মাপের চশমাই ব্যাবহার করে থাকেন। আর আজকাল সদ্য ক্রয় করা কোনও সামগ্রী পছন্দ না হলে, দ্রুত তা বদলে দেওয়ার রীতিও চালু করেছে একাধিক অনলাইন বিপণন সংস্থা। কাজেই মাপ নিয়ে মাথা ব্যথা নৈব নৈব চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Hacks Sunglass Debit Card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE