Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Affair With Married Men: কেন বিবাহিত পুরুষদের প্রতি বেশি আকৃষ্ট হন বহু নারী, জানাল গবেষণা

গবেষকদের মতে প্রায় নব্বই শতাংশ নারী এমন পুরুষদের পছন্দ করেন যাঁরা ইতিমধ্যেই কোনও না কোনও স্থায়ী সম্পর্কে রয়েছেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ ডিসেম্বর ২০২১ ১৯:৪৭
Save
Something isn't right! Please refresh.
প্রেমের ফাঁদ পাতা ভুবনে

প্রেমের ফাঁদ পাতা ভুবনে
ছবি: সংগৃহীত

Popup Close

প্রেমের ফাঁদ পাতা ভুবনে, কখন যে কে সেই ফাঁদে পা দেন তা বুঝে ওঠা সহজ নয়। তবে জানেন কি, নারীরা বেশি আকৃষ্ট হন বিবাহিত পুরুষদের প্রতি? অন্তত সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। গবেষকদের মতে, প্রায় নব্বই শতাংশ নারী এমন পুরুষদের পছন্দ করেন যাঁরা ইতিমধ্যেই কোনও না কোনও স্থায়ী সম্পর্কে রয়েছেন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


‘জার্নাল অফ হিউম্যান নেচার’ নামক একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত একটি তত্ত্ব অনুযায়ী একে ব্যাখ্যা করা হয়েছে ‘সঙ্গী নির্ণয়ের অনুকরণ’ বলে। এই তত্ত্ব অনুসারে অনেক ক্ষেত্রেই একজন নারী অন্য একজন নারীকে অনুকরণ করেন। সাধারণত অল্পবয়সি নারীরা বিবাহিত বা অন্য সম্পর্কে থাকা পুরুষদের অভিজ্ঞ ও সুরক্ষিত মনে করে থাকেন। গবেষকদের মতে, শারীরিক আকর্ষণের থেকেও নারীরা মানসিক আকর্ষণকে বেশি গুরুত্বপূর্ণ মনে করেন। জেনে নিন কী কী কারণে নারীরা বেশি আকর্ষিত হন বিবাহিত পুরুষদের প্রতি—

১। এক জন পুরুষ যখন এক জন মহিলার কাছে আকর্ষণের কেন্দ্র হয়ে ওঠেন তখন অন্য নারীরাও তাঁকে আকর্ষণীয় ব্যক্তি বলে মনে করেন। অন্য এক নারীর অভিজ্ঞতাই ওই পুরুষকে সম্পর্কের জন্য উপযুক্ত বলে প্রতিভাত করে বলে মত গবেষকদের।
২। অঙ্গীকার ও প্রতিশ্রুতি রক্ষায় আগে থেকে সম্পর্কে থাকা পুরুষরা বেশি নির্ভরযোগ্য বলে মনে করেন অধিকাংশ নারী। কারণ ইতিমধ্যেই সেই পুরুষ একটি সম্পর্কে তাঁর নির্ভরযোগ্যতা প্রমাণ করেছেন বলে মনে করেন নারীরা। বিশেষত যে সকল নারীর সম্পর্ক বিচ্ছিন্না তাঁদের মধ্যে এই প্রবণতা বেশি।
৩। ইতিমধ্যে সম্পর্কে থাকা ব্যক্তিদের অভিজ্ঞতা ও পরিণতমনস্কতা অনেক ক্ষেত্রেই আকৃষ্ট করে নারীদের। সম্পর্কের ঘাত প্রতিঘাত সামলানোতে বিবাহিত পুরুষরা অবিবাহিত পুরুষদের থেকে বেশি সক্ষম বলে মনে করেন অধিকাংশ নারী। এমনটাই মত গবেষকদের।
৪। বিবাহিত বা এক বার সম্পর্কে জড়ানো পুরুষরা বারবার সম্পর্কে জড়াতে দ্বিধা বোধ করে থাকেন। যা সম্পর্ককে স্থায়ীত্ব দিতে পারে। অবিবাহিত পুরুষদের চঞ্চলতা অনেক ক্ষেত্রেই নারীদের পছন্দসই নয়।
৫। বিবাহিত পুরুষদের পক্ষে পরকীয়া সম্পর্কে জড়ানো একটা বড় ঝুঁকি। যখন কোনও বিবাহিত পুরুষ পরকীয়ায় জড়িয়ে পড়েন তখন তা প্রমাণ করে যে তিনি এই দ্বিতীয় নারীর জন্য বড়সড় ঝুঁকি নিতেও প্রস্তুত। এই নিষিদ্ধ আকর্ষণ অনেক নারীকেই টেনে নিয়ে যায় বিবাহিত পুরুষদের প্রতি।

তবে মনে রাখা দরকার,এই সবই তত্ত্বকথা, বাস্তব জীবনে একটি নির্দিষ্ট সম্পর্কের রসায়ন কী তা নির্ভর করে সম্পর্কে থাকা মানুষদের উপরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement