Advertisement
০২ মে ২০২৪
lungs

Yoga for Healthy Lungs: করোনার চোখরাঙানি বাড়ছে! ফুসফুস চাঙ্গা রাখতে কোন যোগাসনগুলি করবেন

ফুসফুস ভাল রাখতে সুষম খাবার খাওয়ার পাশাপাশি শরীরচর্চাও প্রয়োজন। করোনা আবহে ঝুঁকি এড়াতে কোন যোগাসনগুলি করবেন?

স্বাস্থ্যের যত্ন নিতে শরীরচর্চার বিকল্প নেই।

স্বাস্থ্যের যত্ন নিতে শরীরচর্চার বিকল্প নেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১৩:৩৪
Share: Save:

ফের দাপট বাড়ছে করোনার। এই অতিমারি কবলিত সময়ে নিশ্বাস-প্রশ্বাসের সমস্যা সবচেয়ে মারাত্মক রূপে দেখা দেয়। এই ধরনের সমস্যার উৎস যেখানে, ফুসফুস নামক অঙ্গটি সঠিক যত্ন না পেলে বিগড়ে যেতে পারে। ফুসফুস ভাল রাখতে সুষম খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত কিছু যোগাসন করাও প্রয়োজন। স্বাস্থ্যের যত্ন নিতে শরীরচর্চার বিকল্প নেই। ওজন নিয়ন্ত্রনে রাখা ছাড়াও শরীরচর্চার রয়েছে আরও অনেক স্বাস্থ্যগুণ।

ফুসফুসের যত্ন নিতে রোজ কোন ব্যায়ামগুলি না করলেই নয়?

১) ভুজঙ্গাসন

এই আসনটি করতে প্রথমে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এ বার মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। ধীরে ধীরে অভ্যাস হয়ে গেলে ৫-৬ বারও করতে পারেন।

২) ধনুরাসন

প্রথমে পেট উপুড় করে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করে পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসুন। পেট মেঝে স্পর্শ করিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর আগের ভঙ্গিতে ফিরে যান।

৩) পদহস্তাসন

এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। তার পর ধীরে ধীরে পা দুটো সামান্য ফাঁক করুন। এ বার ভাল করে শ্বাস নিতে নিতে দুটো হাত উপরের দিকে তুলুন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lungs Health Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE