Advertisement
০৬ মে ২০২৪
Health

Health Benefits of Tamarind: তেঁতুল কি শুধু গেরস্থালির কাজে লাগে? এর রয়েছে হাজারো স্বাস্থ্যগুণ

পিতলের বাসন চকচকে করে তুলতে তেঁতুলের বিকল্প নেই। তেঁতুল ছাড়া ফুচকার জলও অকল্পনীয়। কিন্তু এর স্বাস্থ্যগুণগুলি জানা আছে কি?

তেঁতুলের স্বাস্থ্যকর কিছু দিকও আছে।

তেঁতুলের স্বাস্থ্যকর কিছু দিকও আছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১০:৫৪
Share: Save:

ফুচকা, আলু কাবলির মতো মুখরোচক খাবারের স্বাদ বাড়াতে তেঁতুলের জুড়ি মেলা ভার। অনেকের বাড়িতেই তেঁতুলের ব্যবহার হয় কোনও ঘরোয়া কাজে, নয়তো খাবারে স্বাদ বাড়ানোর উপাদান হিসাবে। তবে তেঁতুলের স্বাস্থ্যকর কিছু দিকও আছে।

বদহজম দূর করে

গরমের দিনে কমবেশি অনেকেই বদহজমের সমস্যায় ভোগেন। এক কাপ জলে তেঁতুল ভিজিয়ে সামান্য নুন, চিনি বা গুড় মিশিয়ে খেলে বদহজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তেঁতুলে থাকা ডায়েটারি ফাইবার হজম করতে সাহায্য করে। গ্যাসের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে তেঁতুল।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে

তেঁতুলে থাকা অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান পরোক্ষ উপায়ে রক্তের শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে। তেঁতুলে উপস্থিত উৎসেচক শরীরে শর্করার শোষণ মাত্রা কমিয়ে দিয়ে শর্করা নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবিটিসকে অনেকটাই প্রতিরোধ করে তেঁতুল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

ঋতু পরিবর্তনের সময়ে ঠান্ডা লাগা এবং সর্দিকাশি থেকে রেহাই পেতে গরম জলে তেঁতুল আর গোলমরিচ মিশিয়ে খেলে দারুণ উপকার পাওয়া যায়। তেঁতুলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি আর অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান, যেগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে দেয়।

হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতে

তেঁতুল রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে এই ফল দারুণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE