Advertisement
০২ মে ২০২৪
Cholesterol

Cholesterol: ওষুধ খেয়েও কমছে না কোলেস্টেরলের সমস্যা? সুস্থ থাকতে রোজ কত ক্ষণ হাঁটবেন

কোলেস্টেরলের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এর মাত্রা কমাতে কত ক্ষণ হাঁটবেন? কী ভাবে হাঁটবেন?

হৃদ‌্‌রোগের ঝুঁকি কমাতে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন।

হৃদ‌্‌রোগের ঝুঁকি কমাতে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১১:২৪
Share: Save:

অনিয়মিত খাওয়াদাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপনে শরীরে বাসা বাঁধে অতিরিক্ত কোলেস্টেরল। ট্রু কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, এইচডিএল, এলডিএল— এই চারটি মিলেই মূলত তৈরি হয় কোলেস্টেরল পরিবার। অনেকের ধারণা, চর্বি জাতীয় খাবার বেশি খেলেই কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। সব ক্ষেত্রে এ ধারণা ঠিক নয়। কোলেস্টেরলের মাত্রা বাড়বে কি না, তা নির্ভর করে প্রত্যেকের শরীরের বিপাক হারের উপর। কারও যদি ডায়াবিটিস থাকে, তা হলে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কোলেস্টেরল বাড়লে তা রক্তপ্রবাহের মধ্যে সঞ্চিত হয়। রক্তপ্রবাহকে সরু ও শক্ত করে ফেলে। রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে রক্তচাপ বাড়ে এবং তার সঙ্গে সঙ্গে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। হার্ট অ্যাটাকের অন্যতম কারণ হল কোলেস্টেরল। হৃদ‌্‌রোগের ঝুঁকি কমাতে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন।

কোলেস্টেরল মাত্রেই খারাপ নয়। এলডিএল হল খারাপ কোলেস্টেরল। আর এইচডিএল হল ভাল কোলেস্টেরল। প্রাথমিক ভাবে অনেক ক্ষেত্রেই কোলেস্টেরল ধরা পড়ে না। তবে ধরা পড়লে বাড়তি সাবধানতা মেনে চলা প্রয়োজন।

কোলেস্টেরলের যেহেতু আলাদা করে কোনও লক্ষণ প্রকাশ পায় না ফলে ৩০ বছরের পর থেকে কোলেস্টেরল পরীক্ষা করিয়ে নেওয়া জরুরি। কোলেস্টেরলে আক্রান্ত হলে চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খেতেই হবে। পাশাপাশি নিয়মিত হাঁটাহাঁটির অভ্যাস করা জরুরি। হাঁটলে শরীরে ভাল কোলেস্টেরলের পরিমাণ বাড়ে। চিকিৎসকরা বলছেন, শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে ৪৫ মিনিট হাঁটা প্রয়োজন। হাঁটার গতি যেন শ্লথ না হয়। হাঁটতে হবে জোরে। যাতে ঘাম ঝরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Health Walk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE