Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Marathon

ধূমপান করতে করতে ম্যারাথনে দৌড়! সুখটান দিতে দিতে ৪২ কিলোমিটার পেরোলেন ৫০ বছরের প্রৌঢ়

সিগারেট মুখে নিয়ে ম্যারাথনে দৌড়! ধূমপান ও ম্যারাথনের মতো বিপরীত মেরুর দু’টি বিষয়কেই মিলিয়ে দিলেন চিনের এক প্রৌঢ়। ধূমপান করতে করতেই টানা বিয়াল্লিশ কিলোমিটার দৌড়লেন তিনি।

সুখটান দিতে দিতে দৌড়।

সুখটান দিতে দিতে দৌড়। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৮:২৮
Share: Save:

ম্যারাথন বললেই প্রথম মাথায় আসে ফিটনেসপ্রেমীদের কথা। এত লম্বা দৌড়ে সফল হতে দরকার চূড়ান্ত শারীরিক সক্ষমতা। উল্টো দিকে ধূমপান স্বাস্থ্যগত দিক থেকে চরম ঝুঁকিপূর্ণ। কিন্তু এ হেন বিপরীত মেরুর দু’টি বিষয়কেই মিলিয়ে দিলেন চিনের এক প্রৌঢ়। ধূমপান করতে করতেই টানা বিয়াল্লিশ কিলোমিটার দৌড়লেন তিনি।

পরিচিত মহলে ৫০ বছর বয়সি ওই দৌড়বিদ পরিচিত ‘আঙ্কল চেন’ বলে। ৬ নভেম্বর চিনের শিয়ানজিয়াংয়ে বিয়াল্লিশ কিলোমিটার লম্বা একটি ম্যারাথন দৌড়ের আয়োজন করা হয়। অংশ নেন প্রায় পনেরোশো মানুষ। ৩ ঘণ্টা ২৮ মিনিটে গোটা পথ অতিক্রম করেন তিনি। পাঁচশো চুয়াত্তরতম স্থানে দৌড় শেষ করেন তিনি। কিন্তু দৌড় শেষ করার থেকেও বেশি নজর কেড়েছে দৌড়ের কায়দা। দেখা যায়, গোটা পথেই বিভিন্ন সময়ে তাঁর মুখে রয়েছে সিগারেট। চিনের সমাজমাধ্যম ওয়েবোতে ছড়িয়ে পড়েছে সেই ছবি।

এই প্রথম নয়, এর আগেও একই কাজ করেছেন চেন। ২০১৮ সালের গুয়াংঝাউ ম্যারাথন ও ২০১৯ সালে শিয়ামেন ম্যারাথনেও ধূমপান করতে করতে দৌড়েছিলেন তিনি। চেন যা-ই করুন, গোটা বিষয়টি কিন্তু মোটেও ভাল নয় শরীরের পক্ষে। ম্যারাথনের মতো লম্বা দৌড়ের ক্ষেত্রে চাই প্রবল দম। ফলে দৌড়ের সময় এমনিতেই চাপ পড়ে ফুসফুসের উপর। সার্বিক ভাবেও চাপ বাড়ে দেহের উপর। ফলে অভাব হতে পারে অক্সিজেনের। ধূমপান করলে আরও বেড়ে যেতে পারে সেই সমস্যা। ফলে যে কোনও মুহূর্তে ঘটে যেতে পারে বড় ধরনের বিপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Marathon smoking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE