Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bhagyashree

Health Benefits of Headstand: ৫০ পেরিয়েও ভাগ্যশ্রীর তাক লাগানো ফিটনেসে মুগ্ধ অনুগামীরা! কী এমন করলেন তিনি

সম্প্রতি একটি ভিডিয়োতে দেখা গিয়েছে ভাগ্যশ্রী শীর্ষাসন করছেন। এই বয়েসেও ভাগ্যশ্রীর পেশির জোর ও শরীরের নমনীয়তা দেখে মুগ্ধ তাঁর ভক্তমহল।

ভাগ্যশ্রী ।

ভাগ্যশ্রী । ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৮:০৪
Share: Save:

বাড়তি বয়সের সঙ্গে শরীরে বাসা বাঁধে একাধিক রোগ-ব্যাধি। প্রতি দিন দীর্ঘতর হয় ওষুধের তালিকা। তার উপর আজ পায়ে ব্যথা, কাল হজমের সমস্যা, পরশু অনিদ্রার সমস্যা— কিছু না কিছু তো লেগেই রয়েছে। বয়স ৫০ পেড়িয়ে গেলেই নিজেদের যত্ন দিতে ভুলে যাই আমরা। বয়স বাড়লেও মোটের উপর সুস্থ থাকা সম্ভব। নিয়মিত যোগাভ্যাস করলে শরীর ও মন দুই-ই ভাল থাকে। ভাবছেন, এই বয়সে যোগাভ্যাস কি আদৌ সম্ভব? শরীরচর্চা কিংবা ব্যায়াম শুরু করতে কোনও বয়সের চিন্তা না করলেও চলবে। বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার।

৫০ পেরিয়ে গেলেও ‘ম্যায়নে পেয়ার কিয়া’ খ্যাত অভিনেত্রী ভাগ্যশ্রী কিন্তু স্বাস্থ্য নিয়ে বেশ সচেতন। ইনস্টাগ্রামে নিজের অনুগামীদের সঙ্গে স্বাস্থ্য সম্পর্কিত নানা উপদেশ ভাগ করে নেন ভাগ্যশ্রী। সম্প্রতি একটি ভিডিয়োতে দেখা গিয়েছে ভাগ্যশ্রী শীর্ষাসন করছেন। এই বয়েসেও ভাগ্যশ্রীর পেশির জোর ও শরীরের নমনীয়তা দেখে মুগ্ধ তাঁর ভক্তমহল। শুধু তাই নয়, ভিডিয়োর নীচে শীর্ষাসনের উপকারিতা জানাতেও ভোলেননি অভিনেত্রী।

তিনি জানিয়েছেন, এই আসন করলে মস্তিষ্কে রক্ত ও অক্সিজেন ভাল মাত্রায় পৌঁছায়। মস্তিষ্কের কর্মদক্ষতা বাড়ে। আমাদের স্মৃতিশক্তির উন্নতি ঘটাতেও এই আসন দারুণ উপকারী। মনোসংযোগ বাড়াতেও এই আসনটি করতে পারেন। এই আসন করলে চুল পড়ার সমস্যা থেকেও মুক্তি পাওয়া সম্ভব। শীর্ষাসনের ফলে সারা শরীরে রক্ত সঞ্চালনের হার বাড়ে। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতেও এই আসনের জুড়ি মেলা ভার।

তিনি আরও জানিয়েছেন, প্রশিক্ষকের নজরদারি ছাড়া এই আসন করা উচিত নয়। উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন এমন রোগীদেরও এই আসনটি করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhagyashree Fitness Tips Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE