Advertisement
০২ মে ২০২৪
Aindrila Sharma Death

চব্বিশ বছর বয়সেই ক্যানসার কেড়ে নিল ঐন্দ্রিলার জীবন! শরীরে এই সব লক্ষণ দেখা দিলেই সতর্ক হন

ক্যানসার শরীরে বাসা বাঁধলে বেশ কিছু লক্ষণ দেখা দেয়। সে সব জানা থাকলে, দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হলে এবং পরামর্শ মতো সাবধান হলে তা কাটিয়ে সুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। কোন লক্ষণগুলি দেখলে সাবধান হবেন?

প্রথমে অস্থিমজ্জায় ক্যানসার, তার পরে ফুসফুসে টিউমার এবং পরে  ঐন্দ্রিলার মস্তিষ্কে ছড়িয়ে যায় ক্যানসারের কোষ।

প্রথমে অস্থিমজ্জায় ক্যানসার, তার পরে ফুসফুসে টিউমার এবং পরে ঐন্দ্রিলার মস্তিষ্কে ছড়িয়ে যায় ক্যানসারের কোষ। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৭:৪৪
Share: Save:

ক্যানসার কেড়ে নিল বছর চব্বিশের অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মার প্রাণ। প্রথমে অস্থিমজ্জায় ক্যানসার, তার পরে ফুসফুসে টিউমার এবং পরে মস্তিষ্কে ছড়িয়ে যায় ক্যানসারের কোষ। দীর্ঘ লড়াইয়ের পরেও শেষরক্ষা হল না।

ক্যানসার শরীরে বাসা বাঁধলে বেশ কিছু লক্ষণ দেখা দেয়। সে সব জানা থাকলে, দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হলে এবং পরামর্শ মতো সাবধান হলে তা কাটিয়ে সুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। বেশির ভাগ সময় এই সব লক্ষণ ছোটখাটো আকারে সামনে এলেও আমরা অবহেলা করি বলেই আমাদের অজ্ঞাতেই মারণরোগ ছড়িয়ে পড়ে সারা শরীরে। তখন এতটাই সময় পার হয়ে যায় যে আর সেরে ওঠার সম্ভাবনা থাকে না।

চিকিৎসকদের মতে, কিছু লক্ষণের কথা আগে থেকেই জেনে রাখা ভাল, যা দেখা দিলেই সচেতন হতে হবে। জেনে নিন, কোন লক্ষণগুলি টের পেলেই সতর্ক হতে হবে।

শরীরে কোনও অংশে মাংসল বৃদ্ধি: শরীরের যে কোনও অংশে, বিশেষ করে বগল ও স্তনে কোনও অস্বাভাবিক মাংসল বৃদ্ধি দেখলেই সতর্ক হন। কোনও মাংসল বৃদ্ধির জায়গা অবশ হয়ে থাকলে তা স্তন ক্যানসার বা শরীরের কোনও লসিকাগ্রন্থিতে ক্যানসারের লক্ষণ হতেই পারে।

রক্তপাত: মহিলাদের ক্ষেত্রে জরায়ুর ক্যানসারের প্রাথমিক লক্ষণই এটি। ঋতুস্রাবের সময় ছাড়াও যদি হঠাৎ রক্তপাত হতে থাকে, সতর্ক হতে হবে।

ডায়েট মেনে, শরীরচর্চা করে ওজন কমা স্বাভাবিক হলেও, দ্রুত ও অস্বাভাবিক হারে ওজন কমে গেলে কিন্তু তা চিন্তার কারণ।

ডায়েট মেনে, শরীরচর্চা করে ওজন কমা স্বাভাবিক হলেও, দ্রুত ও অস্বাভাবিক হারে ওজন কমে গেলে কিন্তু তা চিন্তার কারণ। ছবি: শাটারস্টক।

শরীরে তীব্র যন্ত্রণা: শরীরে কোথাও আঘাত লাগলে বা সামান্য পরিশ্রম করলেই যদি এত ব্যথা হয় যে, পাঁজর ভেঙে যাচ্ছে বলে মনে হত, তবে সতর্ক হন। হাড়ের ভিতরে কোনও টিউমার হলে এমনটা হয় অনেক সময়। তাই সেই টিউমার ক্যানসারপ্রবণ কি না, তা যত দ্রুত সম্ভব যাচাই করে নেওয়াই শ্রেয়।

ওজন কমে যাওয়া: হঠাৎই ওজন কমতে শুরু করেছে? ডায়েট মেনে, শরীরচর্চা করে ওজন কমা স্বাভাবিক হলেও, দ্রুত ও অস্বাভাবিক হারে ওজন কমে গেলে কিন্তু তা চিন্তার কারণ। পরামর্শ নিন চিকিৎসকের। সব ধরনের ক্যানসারের অন্যতম লক্ষণ এই ওজন কমে যাওয়া।

মূত্রের সঙ্গে রক্ত: শরীরের ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে গেলে মূত্রের সঙ্গে রক্ত বার হয়। কিন্তু ক্রিয়েটিনিন পরীক্ষার পর তা স্বাভাবিক রয়েছে, অথচ মূত্রের সঙ্গে রক্তপাত হচ্ছে, এমনটা হলে আর অপেক্ষা করবেন না। কিডনিতে ক্যানসার হলে এই উপসর্গ দেখা যায়।

মলের রং: কোনও ওষুধের প্রভাব চাড়াই মলের রং ও গন্ধে পরিবর্তন আসছে কি? অনেক সময় খাওয়াদাওয়ার মান ও নানা সব্জির প্রভাবে মলের রং কালচে হয়। কিন্তু স্বাভাবিক খাওয়াদাওয়ার পরেও বেশ কয়েক দিন ধরে এমনটা হলে হলে চিকিৎসকের কাছে যান। রেনাল ক্যানসার ও লিভার ক্যানসারের ক্ষেত্রে এমন লক্ষণ দেখা দিতেই পারে।

ঘন ঘন জ্বর: মরসুম পরিবর্তনে বা ভাইরাল সঙ্ক্রমণ ঘটলে জ্বর হতে পারে। তবে ঘন ঘন জ্বর এলে কিন্তু সাবধান হন। এটাও কিন্তু হতে পারে মারণ রোগের লক্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE